বিশ্বের সবচেয়ে বয়স্ক নাগরিকের বয়স 113। জানেন তাঁর বাঁচার রসদ কী?

তাঁর মেয়ের ধারনা চিন্তা মুক্ত জীবন ধারণের জন্যই তিনি সুস্থভাবে এখনও বেঁচে আছেন!

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিশ্বের সবচেয়ে বয়স্ক নাগরিকের বয়স 113। জানেন তাঁর বাঁচার রসদ কী?

গিনিস ওয়ার্ল্ড রেকর্ড অনুসারে নোনাকা হলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নাগরিক , যিনি গত বুধবার তাঁর 113 তম জন্মদিন পালন করলেন


মাসাজো নোনাকা যে বছর জন্মগ্রহণ করেন, সে বছর অ্যালবার্ট আইনস্টাইন রিলেটিভিটি তত্ত্বে নিজের পেপার প্রকাশ করেছিলেন, থিয়োডোর রুসভেল্ট ইউনাইটেড স্টেটসের 26 তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন এবং বারথা ভন সুট্টনার প্রথম মহিলা হিসাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেছিলেন। সালটা ছিল 1905।

আজ 113 বছর বাদে গিনিস ওয়ার্ল্ড রেকর্ড অনুসারে নোনাকা হলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নাগরিক , যিনি গত বুধবার তাঁর 113 তম জন্মদিন পালন করলেন।

জানুয়ারি মাসে 113 বছরের ফ্রান্সিসকো নুনেজ অলিভেরা মারা যাওয়ার পর এপ্রিল মাসে নোনাকা এই শিরোপা লাভ করেন।

গিনিস অনুসারে নোনাকা তাঁর ছয় ভাই ও এক বোনের সঙ্গে জাপানের হোক্কাইডোর একটা ছোট গ্রামে বেড়ে ওঠে। 1931 সালে হাতসুনো নামক এক মহিলাকে তিনি বিয়ে করেন এবং তাঁদের পাঁচ সন্তান জন্ম নেয়।

নোনাকা তাঁর দীর্ঘদিন বেঁচে থাকার রহস্য হিসাবে জানিয়েছেন তিনি মিনারেল সমৃদ্ধ খাদ্য গ্রহণ করেন এবং মিষ্টি ভালবাসেন। তাঁর মেয়ে গিনিস কর্তৃপক্ষকে জানিয়েছে, তিনি চিন্তামুক্ত জীবন কাটান।

আজকাল তাঁর দিন কাটে সকালে প্রাতরাশের পর খবরের কাগজ পড়ে তারপর সামুরাই শো এবং সুমো রেসলিং দেখে এবং দুটো পোষা বেড়াল হারু এবং কুরোর দেখাশোনা করে।  

জাপানের মানুষের দীর্ঘদিন বাঁচার একটা ইতিহাস বরাবর লক্ষ্য করা যায়। কিন্তু জন্মহার কমে যাওয়ায় বিভিন্ন ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হচ্ছে।

তবে নোনাকাকে শিরোপা পেতে সমালোচনারও সম্মুখীন হতে হয়েছে। সাউথ আফ্রিকার ফ্রেডি ব্লোম, গত মে মাসে তাঁর 114 তম জন্মদিন পালন করেছেন। তাঁর বয়স নোনাকার চেয়ে বেশি হলেও যেহেতু তাঁর থেকে বয়সে ছোট নোনাকা এই শিরোপা লাভ করেছেন তাই নিয়ে জলঘোলা কম হয়নি।

কিন্তু নোনাকা সে সব সমালোচনার ধার ধারেন না। তাঁর বয়স যেহেতু 113, তাই আর তাঁর অন্যান্য প্রতিযোগীদের নিয়ে বিশেষ চিন্তা নেই। তিনি পরবর্তীকালে যদি কোনও উৎসব পালন করেন তবে সেক্ষেত্রে কোন মিষ্টি খাবেন তা ভাবতেই বরং বেশি ভালবাসেন!



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................