World Rose Day: ক্যান্সার ক্রুসেডারদের যুদ্ধকে কুর্নিশ বিশ্ব গোলাপ দিবসে

World Rose Day 2019: রবিবার, ২২ সেপ্টেম্বর বিশ্ব গোলাপ দিবস বা ওয়ার্ল্ড রোজ ডে কুর্নিশ জানায় সেই সব ক্যান্সার ক্রুসেডারদের যাঁরা রোগের কাছে হার মানতে শেখেননি।

World Rose Day: ক্যান্সার ক্রুসেডারদের যুদ্ধকে কুর্নিশ বিশ্ব গোলাপ দিবসে

ক্যান্সার আত্রান্তদের জন্য উৎসর্গীকৃত এই দিন

নয়া দিল্লি:

যাঁদের জীবনে শুধুই মৃত্যুর ছায়া। যাঁদের জীবনে বাঁচার রসদ তলানিতে। তারপরেও যাঁরা জীবনযুদ্ধে ফিরে আসেন লড়াকু মানসিকতা থেকে। কর্কট রোগের বিরুদ্ধে লড়াই চালিয়ে, আজকের দিন তাঁদের জন্য। রবিবার, ২২ সেপ্টেম্বর বিশ্ব গোলাপ দিবস (World Rose Day) বা ওয়ার্ল্ড রোজ ডে কুর্নিশ জানায় সেই সব ক্যান্সার ক্রুসেডারদের (Cancer Patients) যাঁরা রোগের কাছে হার মানতে শেখেননি। আজ তাঁদের কার্ড দিয়ে, গোলাপ ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। প্রার্থনা করা হয়, যাতে লড়াইয়ের শেষে তাঁদের জীবন গোলাপের নরম পাপড়ির মতোই পেলব, মসৃণ, জয়ের সুগন্ধে ভরে ওঠে। 

অ্যালার্জিই কেড়ে নিল প্রাণ, জন্মদিনে রেস্তোরাঁয় কীভাবে মৃত্যু কিশোরের?

কানাডার ১২ বছরের মেলিন্ডা রোজ ব্লাড ক্যান্সারের এক বিরল রোগ অস্কিনের টিউমারে আক্রান্ত হয়েছিল। অনেক লড়াইয়ের পর কর্কট রোগের কাছে অবশেষে হার মানে সেই কিশোরী। রোজকে স্মরণ করেই আজ বিশ্ব গোলাপ দিবস। রোজের জীবন বলছে, যতদিন সে বেঁচে ছিল ততদিন সে যুদ্ধ চালিয়ে গেছে। হার না মানা মনোভাব নিয়ে। রোজের ছোট্ট জীবনের শেষ ছয় মাস ছিল ভীষণ যন্ত্রণার। একদিকে ক্যান্সার তাকে ক্রমশ গ্রাস করছে, অন্যদিকে সে জিততে মরিয়া। কিশোরীর এই জীবন যুদ্ধ আজও উদ্বুদ্ধ করে ক্যান্সার ক্রুসেডারদের।

BB King: ১৫ বার গ্র্যামি অ্যাওয়ার্ডে সম্মানিত গায়কের জন্মদিনে শ্রদ্ধা গুগলের

তার সেই হার না মানা মনোভাব ধরা পড়েছিল তার লেখা ই-মেইল, কবিতা এবং চিঠিতে। যেখানে রোজ ইতিবাচক মন নিয়ে যুদ্ধ জয়ের গল্প শোনাত। এভাবেই তিনি বিশ্বের সমস্ত ক্যান্সার আক্রান্তদের কাছে আজও জীবন্ত। মেলিন্ডা যেভাবে মানুষের জীবনকে স্পর্শ করেছে, উৎসাহিত করেছে মারণরোগে আক্রান্তদের--- তা ভোলার নয়। বিশ্ববাসী যে তাকে মনে রেখেছে, এই বিশেষ দিন তারই প্রমাণ।