“স্কাউন্ড্রেলদের সঙ্গে যাব না”, এনসিপির সঙ্গে জোট তত্ত্ব খারিজ করেছিলেন বাল ঠাকরে

১৯৯৯-এ NDTV কে দেওয়া সাক্ষাৎকারে স্কাউন্ড্রেল শব্দের ব্যবহার করে শরদ পাওয়ারের দলের সঙ্গে জোট সম্ভাবনা খারিজ করে দেন বাল ঠাকরে

শরদ পাওয়ারের এনসিপির সঙ্গে তিনি “কখনই” জোট গড়বেন না বলেও জানিয়ে দেন শিবসেনা প্রতিষ্ঠাতা।

হাইলাইটস

  • এনসিপির সঙ্গে তিনি “কখনই” জোট গড়বেন না বলে জানান বাল ঠাকরে
  • তিনি বলেন,“আমি একা কজন স্কাউন্ড্রেলের সঙ্গে যাব না, সে যেই হোক না কেন”
  • ১৯৮২-তে বস্ত্রশিল্পের কর্মীদের ধর্মঘটে দুজনে একসঙ্গে কাজ করেন
মুম্বই:

মহারাষ্ট্রে (Maharashtra) সরকার গঠনে সমর্থন চেয়ে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি এবং এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারের দ্বারস্থ হয়েছেন শিবসেনা (Shiv Sena) প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray), অনলাইনে ছড়িয়ে পড়েছে তাঁর বাবা বাল ঠাকরের (Bal Thackeray), এনসিপি ও কংগ্রেস দলকে নিয়ে করা মন্তব্যের ভিডিও এবং বিভিন্ন মন্তব্য। ১৯৯৯-এ NDTV কে দেওয়া সাক্ষাৎকারে স্কাউন্ড্রেল শব্দের ব্যবহার করে শরদ পাওয়ারের দলের সঙ্গে জোট সম্ভাবনা খারিজ করে দেন বাল ঠাকরে। তাঁর বিরোধী দলের সঙ্গে জোট নিয়ে প্রশ্ন করা হয়েছিল শিবসেনা প্রতিষ্ঠাতাকে। বাল ঠাকরে বলেন, “রাজনীতিতে সম্ভাবনা...? কী, যদি এটাকে বলা হয় স্কাউন্ড্রেলদের খেলা, তাহলে মানুষকে ঠিক করতে হবে, তারা ভদ্রলোকদের সঙ্গে থাকবে, নাকি একজন স্কাউন্ড্রেলের সঙ্গে। যদি কেউ স্কাউন্ড্রেল হতে চায়, তখন? কিন্তু আমি একা কজন স্কাউন্ড্রেলের সঙ্গে যাব না, সে যেই হোক না কেন”।

রাজ্যপালের রিপোর্টের পরেই মহারাষ্ট্রে জারি রাষ্ট্রপতি শাসন

শরদ পাওয়ারের এনসিপির সঙ্গে তিনি “কখনই” জোট গড়বেন না বলেও জানিয়ে দেন শিবসেনা প্রতিষ্ঠাতা। তাঁর কথায়, “মানুষটা অটল বিহারি বাজপেয়ি সরকারের পতনের জন্য দায়ী, কীভাবে আমি তাঁর সঙ্গে হাত মেলাতে পারি? অন্তত আমি কখনই নয়। আমি কখনই নয়”।

বাল ঠাকরে বলেন, “শরদ পাওয়ার সংবাদমাধ্যমের সামনে বলেছিলেন-‘হ্যাঁ, আমার দায়িত্ব ছিল সরকার ফেলে দেওয়া। আমি সেটা করেছি'। তিনি এই বিষয়ে পারদর্শী।  তিনি ভালভাবেই জানেন এর জন্য তিনিই দায়ী...মানুষের কথা ভাবুন, ভোটারদের কথা ভাবুল। তাঁরা কি এটা সহ্য করবেন? তাঁরা বলবেন, আপনি আমাদের সঙ্গে প্রতরণা করছেন”।

সুপ্রিম কোর্টে শিবসেনা, “বিজেপির পক্ষে কাজ করছেন রাজ্যপাল”, তোপ উদ্ধব ঠাকরের দলের

তিক্ত মন্তব্য সত্ত্বেও, একটি বিষয়ে তাঁরা একমত ছিলেন, ১৯৮০ তে। ১৯৮২ সালে বস্ত্রশিল্পের কর্মীদের ধর্মঘটে তাঁরা একসঙ্গে কাজ করেছিলেন। শিবসেনা নেতা ছগন ভুজবাল শরদ পাওয়ারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে প্রচার শুরু করলে, তাঁদের মধ্যে বিচ্ছেদ ঘটে।

১৯৯৫-এ তৎকালীন কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী শরদ পাওয়ারকে পরাজিত করে বাল ঠাকরের দল শিবসেনা।

More News