মাদার টেরেজার হোমে তদন্তের নির্দেশ কেন্দ্রের

যে সমস্ত সম্ভাব্য প্রতিষ্ঠান শিশু পাচারের সঙ্গে যুক্ত থাকতে পারে বলে সন্দেহ, নজর রাখা হবে তাদের দিকেও।

 Share
EMAIL
PRINT
COMMENTS
মাদার টেরেজার হোমে তদন্তের নির্দেশ কেন্দ্রের

রাঁচির মিশনারিজ অব চ্যারিটি হোমে সাম্প্রতিক বিতর্কের জন্য এই নির্দেশ কেন্দ্রের


নিউ দিল্লি: 

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের তরফ থেকে জানিয়ে দেওয়া হল, গোটা দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মাদার টেরেজা প্রতিষ্ঠিত মিশনারি অব চ্যারিটির সব হোমে পরিদর্শন করা হবে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে থাকা সমস্ত সম্ভাব্য প্রতিষ্ঠানগুলিতে সরেজমিনে তদন্ত চালিয়ে দেখা হবে যে, তারা কোনওরকম বেআইনি কাজকর্মের সঙ্গে যুক্ত কি না।

সমস্ত মাতৃত্বকালীন হাসপাতাল এবং নার্সিংহোমের দিকে কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে। যে সমস্ত সম্ভাব্য প্রতিষ্ঠান শিশু পাচারের সঙ্গে যুক্ত থাকতে পারে বলে সন্দেহ, নজর রাখা হবে তাদের দিকেও।

প্রত্যেক রাজ্যকে মাসের শেষে এই বিষয়ে একটি রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী সব রাজ্যের মিশনারিজ অব চ্যারিটির হোমগুলিতে তদন্তের নির্দেশ দেওয়ার কয়েকদিনের মধ্যেই মন্ত্রক থেকে এই নির্দেশ দেওয়া হল।

মন্ত্রক থেকে আরও জানানো হল, সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নিশ্চিত করতে হবে, তাদের অঞ্চলে থাকা প্রত্যেকটি রেজিস্টার্ড শিশু কল্যাণ প্রতিষ্ঠান-তা সরকারি হোক বা বেসরকারি- দত্তক নেওয়ার প্রতিষ্ঠানগুলির সঙ্গে তাদের নিজেদের যুক্ত করতে হবে। অনলাইন পোর্টাল ‘কেয়ারিংস’-এ এক মাসের মধ্যে নথিভুক্ত করতে হবে নিজেদের প্রতিষ্ঠানের নাম।

চাইল্ড অ্যাডপশন রিসোর্স ইনফরমেশন অ্যান্ড গাইডেন্স সিস্টেম (কেয়ারিংস) বা শিশু দত্তক সংস্থা তথ্য ও পথপ্রদর্শন পরিষেবা একটি অ্যাপ, যার মাধ্যমে দত্তক সেবা প্রদান করা হয়। এই অ্যাপটি দেশের সবথেকে বড় দত্তক গ্রহণের প্রতিষ্ঠান সেন্ট্রাল অ্যাডপশন রিসোর্স অথরিটি ( কারা ) বা কেন্দ্রীয় দত্তক সংস্থান কর্তৃপক্ষের সঙ্গে যুক্ত।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................