ফুঁসে উঠল নদী, প্লাবিত মালদা এবং দক্ষিণ দিনাজপুরের কিছু এলাকা

যে কোনো রকম পরিস্থিতি মোকাবিলার জন্যে প্রস্তুত রয়েছে প্রশাসন। বিপর্যয় মোকাবিলা দলকেও সতর্ক থাকতে বলা হয়েছে এবং পুলিশ স্টেশনগুলিতেও আগাম সতর্কবার্তা পাঠানো হয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ফুঁসে উঠল নদী, প্লাবিত মালদা এবং দক্ষিণ দিনাজপুরের কিছু এলাকা

বন্যার কবলে মালদা এবং দক্ষিণ দিনাজপুরের কিছু এলাকা


কলকাতা: 

উত্তরবঙ্গে গত কয়েকদিনের লাগাতার বৃষ্টিতে ক্রমশই বাড়ছিল সেখানকার নদীগুলির জলস্তর। এবার বিপদসীমার উপর বইতে থাকা সেই নদীগুলির জলেই প্লাবিত হয়ে গেল মালদা  (Malda) এবং দক্ষিণ দিনাজপুরের (South Dinajpur) বিস্তীর্ণ এলাকা। দক্ষিণ দিনাজপুর জেলার পুনর্ভবা ও টাঙ্গন নদীর জলস্তর বিপদসীমা অতিক্রম করে (rivers flowing above danger levels) গঙ্গারামপুর সাব ডিভিশনের বেশ কিছু গ্রাম ইতিমধ্যেই ভাসিয়ে দিয়েছে। বেলবাড়িতে, পুনর্ভবা নদীর ক্রমবর্ধমান জলের দাপটে ভেঙে পড়ে সেখানকার বাঁধ (embankment), এর ফলে ভারত-বাংলাদেশ সীমান্তে অবস্থিত মল্লিকপুর প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। যদিও দুই দেশের মধ্যে এক বৈঠক শেষে মল্লিকপুরের বাঁধ মেরামতির কাজ শুরু হয়েছে।

পঞ্চমদিনে পড়ল বেতনবৃদ্ধির দাবিতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনির্দিষ্টকাল অনশন

দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের এক আধিকারিক জানান,  যে কোনো রকম পরিস্থিতি মোকাবিলার জন্যে প্রস্তুত রয়েছে প্রশাসন। বিপর্যয় মোকাবিলা দলকেও সতর্ক থাকতে বলা হয়েছে এবং পুলিশ স্টেশনগুলিতেও আগাম সতর্কবার্তা পাঠানো হয়েছে।

ওদিকে মালদায়, ফুলহার নদীটি প্রায় চরম বিপদসীমা স্পর্শ করেছে, ইতিমধ্যেই ওই নদীর জলে প্লাবিত হয়েছে জেলার  হরিশচন্দ্রপুর ও রতুয়া ব্লকের বেশ কয়েকটি গ্রাম, ওই এলাকার মানুষজন উঁচু জায়াগায় আশ্রয় নিতে বাধ্য হয়েছেন।

গ্রিন এনার্জি ফান্ড গঠনের উদ্যোগে ব্যর্থ হয়েছে পশ্চিমবঙ্গ সরকার: ক্যাগ রিপোর্ট

একই ভাবে বেড়েছে গঙ্গা ও মহানন্দ নদী জলস্তরও। মহানন্দা নদীর জলে পুরনো মালদা ও ইংরেজবাজার শহরের বেশকিছু অংশ জলের তলায় চলে গেছে বলে জানিয়েছেন ওই জেলা প্রশাসনের আধিকারিকরা। পাশাপাশি বিপদসীমার কাছাকাছি দিয়ে বইছে গঙ্গা নদীর জলও। যদিও উত্তর দিনাজপুর জেলার কিছু নদীর জলস্তর একটু কমায় কিছুটা হলেও স্বস্তি মিলেছে বলে জানা গেছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................