Google AI-Powered Doodle: বিশেষ ডুডলে বাখের মতো হারমোনি বানিয়ে দুনিয়াকে শোনান আজ

১৬৮৫ সালের ২১ মার্চ জার্মান সঙ্গীতকার বাখ জন্ম নেন। আজ তাঁর জন্মদিন পালনে গুগল বিশেষ এই এআই ডুডল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Google AI-Powered Doodle: বিশেষ ডুডলে বাখের মতো হারমোনি বানিয়ে দুনিয়াকে শোনান আজ

এই ইন্টারেক্টিভ ডুডলটি দু’টি অ্যাপ্লিকেশনের সহযোগিতায় নির্মিত


নিউ দিল্লি: 

বিশ্বের অন্যতম সেরা সঙ্গীতশিল্পী বাখের (Johann Sebastian Bach) জন্মদিনে প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাকে (Google's first ever AI-driven Doodle) ব্যবহার করল গুগল। বিশ্বজুড়ে সব মানুষই আজ গুগলের প্রথম এআই-চালিত ডুডলের মাধ্যমে জোহান সেবাস্তিয়ান বাখের (German musician Johann Christian Bach) মতো হারমোনি নিজেই তৈরি করতে পারবেন, শোনাতেও পারবেন সারা বিশ্বকেই। ১৬৮৫ সালের ২১ মার্চ, জার্মান সঙ্গীতকার বাখ জন্ম নেন। আজ তাঁর জন্মদিন পালনে গুগল বিশেষ এই এআই ডুডলের (AI-powered Google doodle) মাধ্যমে সকলকেই সুযোগ করে দিয়েছেন বাখের শৈলীতে সুর রচনা করতে। 

মোদির গুজরাটে এবার আবির বা রঙ নয়, টমেটোর দোল ‘লা টম্যাটিনা'

এই ইন্টারেক্টিভ ডুডলটি দু'টি অ্যাপ্লিকেশনের সহযোগিতায় নির্মিত। এক, গুগলের ম্যাজেন্টা (Google Magenta) যা মানুষকে মেশিন লার্নিংয়ের মাধ্যমে তাঁদের নিজস্ব সঙ্গীত এবং শিল্প তৈরিতে সহায়তা করে। এবং গুগলের PAIR (Google PAIR) যা এমন সরঞ্জামগুলি তৈরি করে যা এই মেশিন লার্নিং যন্ত্রগুলিকে অ্যাক্সেসের অনুমতি দেয়।

কোকোনেট নামের একটি মেশিন-লার্নিং মডেলই এই পুরো বিষয়টিকে সম্ভব করে তুলেছে। গুগলের তৈরি কোকোনেটকে বাখের ৩০৬ টি কোরেল হারমোনাইজেশনের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। গুগল লিখেছে, “বাখের কোরেলগুলিতে সবসময় চারটি কণ্ঠস্বর থাকত: প্রত্যেকটির নিজস্ব মেলোডিক লাইন থাকত যা একসঙ্গে বাজালে দারুণ একটি হারমোনি তৈরি হয়।" 

Holi Google Doodle 2019: দোলের রঙে রঙিন হয়েছে আজ গুগলও

এই ডুডলে মানুষ সেই সুরের নোটগুলি নির্বাচন করতে এবং সেগুলিকে একত্র করতে পারে। নির্বাচন করার পর ‘হারমোনাইজ' বোতামে ক্লিক করলেই চারটি টোন যুক্ত হয়ে বাখের মতো সুর তৈরি হবে।

বাখ জার্মানির একটি ছোট্ট শহর আইসেনাখে একটি সঙ্গীতের পরিবারেই জন্মগ্রহণ করেন। ওই শহরের সঙ্গীতশিল্পীদের পরিচালক ছিলেন তাঁর বাবা। বাবার থেকে অনুপ্রাণিত হয়েই তিনি প্রথমে বেহালা শিখতেন, পরে সুর তৈরিতেই সম্পূর্ণ মনোনিবেশ দেন তিনি। তাঁর মৃত্যুর পর ৩০০ বছরেরও বেশি সময় ধরে বাখের প্রায় ১০০০ খানা সঙ্গীত সারা বিশ্বজুড়ে মানুষ নানাভাবে তুলে ধরেছেন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................