‘‘আমরা পাকিস্তানের সঙ্গে লড়েছি’’: অভিনন্দনের সঙ্গে উড়লেন এয়ার চিফ মার্শাল

এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া ও উইং কামান্ডার অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman) একটি রাশিয়ান মিগ-২১ (MIG-21) বিমান চালনা করলেন আকাশে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া ও উইং কামান্ডার অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman)।


নয়াদিল্লি: 

এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া ও উইং কামান্ডার অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman) একটি দুই আসনবিশিষ্ট রাশিয়ান মিগ-২১ (MIG-21) বিমান চালনা করলেন আকাশে। প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে পাকিস্তানের (Pakistan)বালাকোটে জঙ্গি শিবিরে হানা দেওয়ার সময় মিগ-২১ বিমান চালিয়েছিলেন অভিনন্দন। এয়ার চিফ মার্শাল ধানোয়া ১৯৯৯ সালে কার্গিলের তুষারশৃঙ্গে একটি ফ্রন্টলাইন গ্রাউন্ড অ্যাটাকের সময় এক স্কোয়াড্রনকে নেতৃত্ব দিয়েছিলেন। সোমবার অভিনন্দন ও ধানোয়া মিগ-২১ বিমান চালালেন প্রায় ৩০ মিনিট। পাঠান‌কোট থেকে বিমানটি আকাশে ওড়ে। উড়ান শুরুর আগে ‘প্রি-ফ্লাইট চেক' হয়ে যাওয়ার পর এয়ার চিফ মার্শাল বিমানের সামনের আসনে বসেন। পিছনের আসনে বসে‌ন অভিনন্দন। কিছুক্ষণের মধ্যেই সেপ্টেম্বরের নীল আকাশে উড়তে থাকে বিমান। বেশ কিছু কসরত দেখানোর পর তা নেমে আসে।

মঙ্গলবার ভারতীয় বায়ুসেনা আটটি মার্কিন আপাচে এএইচ-৬৪ই অ্যাটাক হেলিকপ্টার পাঠানকোটে আনতে চলেছে। ২০১৫ সালের সেপ্টেম্বরে ২২টি আপাচে হেলিকপ্টারের জন্য মার্কিন সরকারের সঙ্গে বহু কোটি টাকার চুক্তিতে সই করেছিল ভারত। এই আপাচে পরিচিত ‘ট্যাঙ্ক বাস্টার' নামে। বহু যুদ্ধে ব্যবহৃত হয়েছে এই হেলিকপ্টার। লক্ষ্যভেদে এর নিপুণতার সুনাম রয়েছে।

গত কয়েক মাসে এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া মিগ-২১ বিমান একাধিক বার আকাশে উড়িয়েছেন

nfm58tng

গত ফেব্রুযারিতে মিগ-২১ নিয়ে আকাশে ওড়ার সময় উইং কমান্ডার বর্তমানকে গুলি করে করে নামায় পাকিস্তানি বায়ুসেনার এফ-১৬ বিমান। তার আগের দিনই ভারতের মিরাজ ২০০০ জেট বিমান পাকিস্তানে ঢুকে বালাকোটে জৈশ-ই-মহম্মদ জঙ্গি দলের শিবিরে হামলা চালায়। তার ক'দিন আগেই জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় ৪০ জন সেনা শহিদ হন আত্মঘাতী জঙ্গি হানায়।

শত্রুপক্ষের গুলিচালনার কারণে বিমান নামাতে বাধ্য হন অভিনন্দন। তাঁকে বন্দি করে পাক সেনা। কয়েক দিন পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়।

গত মাসে শারীরিক পরীক্ষা চালানোর পর অবশেষে অভিনন্দনকে আবার বিমান চালানোর অনুমতি দেওয়া হয় বলে সংবাদ সংস্থা আইএএনএসকে জানান এক বর্ষীয়ান বায়ুসেনা আধিকারিক।

0q5qrl1

মিগ-২১ বিমান পাকিস্তানের সঙ্গে ১৯৭১ সালে ও পরে ১৯৯৯ সালে কার্গিল‌ যুদ্ধে ব্যবহৃত হয়েছিল। কার্গিল যুদ্ধে স্কোয়াড্রন লিডার পিকে বুন্দেলা কচ্ছের রনে একটি মিগ-২১ বিমান নিয়ে আক্রমণ করে পাকিস্তানের ব্রিগেট আটলান্টিক মেরিটাইম পেট্রল বিমানকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে মাটিতে নামিয়ে আনেন।

ভারতের সঙ্গে ১৯৬২ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে মিগ-২১ বিমান কেনার চুক্তি হয়। পরের বছর থেকেই আমদানি শুরু হয় বিমানটির। ১৯৬৭ সালে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডপ্রথম মিগ-২১ নির্মাণ শুরু করে সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে লাইসেন্স নিয়ে। ২০১৩ সালে মিগ-২১ বিমানের ৫০ বছর পূর্তিও পালিত হয়।

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................