তিব্বতী শিয়ালের হিংস্র দাঁতের সামনে পড়ে আত্মরাম খাঁচাছাড়া মারমটের ছবিই জিতল বিশ্বসেরা সম্মান

Wildlife Photographer of the Year 2019: ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার অফ দ্য ইয়ার সম্মান প্রদান করে লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি জাদুঘর।

 Share
EMAIL
PRINT
COMMENTS
তিব্বতী শিয়ালের হিংস্র দাঁতের সামনে পড়ে আত্মরাম খাঁচাছাড়া মারমটের ছবিই জিতল বিশ্বসেরা সম্মান

সেরা ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফারের সম্মান জিতলেন চিনের আলোকচিত্রী ইওংকিং


চলতি বছরের সেরা ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফারের (Wildlife Photographer of the Year 2019) সম্মান জিতলেন চিনের আলোকচিত্রী ইওংকিং (Chinese photographer Yongqing Bao)। বন্যপ্রাণিদের নানা মুহূর্ত যে কতটা মর্মস্পর্শী হতে পারে, কতখানি মজার এবং একইসঙ্গে অনবদ্য হতে পারে তা ইওংকিং-এর তোলা ছবিই প্রমাণ করে। ২০১৯ সালের সেরা ছবি ও তার নেপথ্যে থাকা শিল্পীদের নাম ও চিত্রগুলি ১৫ অক্টোবর ঘোষণা করা হয়। যাতে সেরা ছবি বিবেচিত হয় একটি তিব্বতী শিয়াল (Tibetan fox) এবং একটি মারমটের (marmot) মধ্যে শিকার ও শিকারীর সম্পর্কের রসায়ন। ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার অফ দ্য ইয়ার সম্মান প্রদান করে লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি জাদুঘর। চিনের ফটোগ্রাফার ইওংকিং বাও-এর তোলা এই চিত্রটিকে ‘অসাধারণ' বলে অভিহিত করেছেন তাঁরা। 

Comedy Wildlife Awards 2019: পশুপাখিদের খুনসুটি থেকে দাদাগিরি! দেখুন সেরা কিছু ছবি

চিনের কুইংহাই প্রদেশের বাসিন্দা ইয়ংকিং বাও বসন্তের শুরুতে কুইংহাই-তিব্বত মালভূমিতে তাঁর এই সেরা আলোকচিত্রটি ক্যামেরা বন্দি করেন। ‘দ্য মোমেন্ট' শিরোনামের এই ছবিটিতে একটি বিরল শিকারের মুহূর্ত ধরা পড়েছে। শিকার ও শিকারীর একে অপরকে দেখে প্রাথমিক কী প্রতিক্রিয়া হয় সেটিই এই ছবি প্রাণ!

বাসা থেকে বেরোতেই শিয়ালের দাঁত দেখে তো একদম কালঘাম ছুটে গিয়েছে মারমটের! শিয়াল এবং মারমটের লড়াইয়ের ফলে অবশ্য শেষমেশ মারাই যায় ছোট্ট প্রাণিটি। বিবিসিকে ইয়ংকিং বাও বলেন, “এটাই প্রকৃতি।”

বিচারক মণ্ডলীর সদস্য রোজ কিডম্যান কক্স এই দুরন্ত ছবিটি সম্পর্কে বলেছেন: “আলোকচিত্রগতভাবে এটি বেশ সহজ মুহূর্ত। ভঙ্গিগুলির সংবেদনশীল তীব্রতা আপনাকে স্তম্ভিত করবেই।”

তিনি আরও জানান যে কুইংহাই-তিব্বত মালভূমিতে ছবি পাওয়া ‘যথেষ্ট বিরল', তবে এই উচ্চ-তৃণভূমি অঞ্চলের বাস্তুতন্ত্রের জন্য দুটি প্রজাতির পারস্পরিক মিথস্ক্রিয়াটি এককথায় ‘অসাধারণ'।

pnaggebc

কেন বাওবাব বা আদানসোনিয়া গাছের ফলকে ‘বাঁদরের পাউরুটি' বলে, জানেন?

ইয়ং ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার অফ দ্য ইয়ার ২০১৯ খেতাবটি জিতেছেন নিউজিল্যান্ডের ক্রুজ এরদম্যান। ১১ থেকে ১৪ বছরের বিভাগেও সম্মান জিতেছেন তিনিই। তাঁর তোলা ছবি ‘নাইট গ্লো' -তে একটি বিরাট ফিন রিফ স্কুইডকে দেখা গিয়েছে। ইন্দোনেশিয়ায় তোলা হয়েছিল ছবিটি।

ufqifl04

ক্রুজ এবং বাও-র ছবিগুলি ১০০ টি দেশ থেকে আসা ৪৮,০০০ এরও বেশি ছবিকে পিছনে ফেলে সেরার স্থান জিতে নিয়েছে। এগুলি লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে একটি প্রদর্শনীতে এবং আন্তর্জাতিকভাবে কানাডা, স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং জার্মানির মতো জায়গায় প্রদর্শিত হবে।

Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................