This Article is From Dec 31, 2019

FlashBack 2019: যেসব তারা পড়ল খসে ২০১৯-এ

নতুন বছরে পা দেওয়ার আগে NDTV আরও একবার শ্রদ্ধা জানায় সেইসমস্ত চিরস্মরণীয় দিকপালদের

FlashBack 2019: যেসব তারা পড়ল খসে ২০১৯-এ
কলকাতা:
বছরকে বিদায় জানানোর আগে দেখে নিন কারা বছরকে চিরবিদায় জানিয়ে চলে গেছেন বছরের নানা সময়ে। নতুন বছরে পা দেওয়ার আগে NDTV আরও একবার শ্রদ্ধা জানায় সেইসমস্ত চিরস্মরণীয় দিকপালদের---

গিরিশ কারনাড: ১০ জুন চলে গেলেন ভারতীয় চলচ্চিত্র এবং মঞ্চের কিংবদন্তী অভিনেতা গিরিশ কারনাড (Girish Karnad) । ভোর সাড়ে ছটায় বেঙ্গালুরুর এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৮১ বছর (Girish Karnad Age)। বহু জনপ্রিয় ছবির পরিচালক ছিলেন তিনি। পাশাপাশি,  তিনি ছিলেন কন্নড় ভাষার সাহিত্যিক।

2hjc75k

রুমা গুহ ঠাকুরতা: চলে গেলেন রুমা গুহ ঠাকুরতা (Ruma Guha Thakurata)। বয়স হয়েছিল ৮৪ বছর। কলকাতায় নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস (Death) ত্যাগ করেন তিনি। ১৯৩৪ সালে কলকাতায় জন্ম এই বিশিষ্ট অভিনেত্রী এবং সঙ্গীত শিল্পীর। রুমার বাবা সত্যেন ঘোষ। মা সতীদেবী সেকালের বিখ্যাত গায়িকা। যদিও তাঁর ছোটবেলা কেটেছে আলমোড়া আর মুম্বইতে। মাত্র ১০ বছর বয়সে বম্বে টকিজের হিন্দি ছবি জোয়ার-ভাঁটা দিয়ে অভিনয় শুরু রুমার। ১৯৫১ সালে তিনি বিয়ে করেন প্রথিতযশা কণ্ঠশিল্পী কিশোরকুমারকে (Kishor Kumar)। কিশোর-রুমার সন্তান অমিত কুমার। ১৯৫৮ সালে কিশোরের সঙ্গে বিয়ে ভেঙে গেলে রুমা দেবী চলে আসেন কলকাতায়। ওই বছরেই প্রতিষ্ঠা করেন ক্যালকাটা উয়ুথ কয়্যারের (Calcuta Youth Choir)। এরপরে তাঁর বিয়ে হয় পরিচালক অরুপ গুহ ঠাকুরতার সঙ্গে। অরুপ-রুমার দুই সন্তান অয়ন এবং শ্রমণা গুহ ঠাকুরতা।

78th7leo

শ্রীরাম লাগু: প্রবীণ অভিনেতা শ্রীরাম লাগু (Shriram Lagoo) পুনের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সংবাদ সংস্থা এএনআই-এর থেকে প্রাপ্ত তথ্য অনুসারে বার্ধক্য জনিত সমস্যার কারণেই মারা যান তিনি। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৯২ বছর । নাট্যকার সতীশ আলেকার সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, "আমি তাঁর জামাইয়ের সাথে কথা বলেছি। বার্ধক্য জনিত সমস্যার কারণেই তিনি মারা গিয়েছেন।" শ্রীরাম লাগু হিন্দির পাশাপাশি মারাঠি সিনেমা ও থিয়েটারে অভিনয়ের জন্য সর্বাধিক পরিচিত ছিলেন। শ্রীরাম লাগু ২০ টিরও বেশি মারাঠি নাটক পরিচালনা করেছেন।  

c4h71v8o

বিদ্যা সিনহা: ২০১৯-এর ১৫ অগাস্ট সমস্ত মায়া কাটিয়ে বন্ধনমুক্ত হলেন বিদ্যা সিনহা। বয়স হয়েছিল ৭২ বছর। ১১ অগাস্ট মুম্বইয়ের একটি হাসপাতালে শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হন তিনি। বিদ্যার জন্ম ভারতের স্বাধীনতার তিন মাস পরে। ১৯৪৭ সালের ১৫ নভেম্বর। তাঁর জনপ্রিয় ছবিগুলির মধ্যে অন্যতম 'রজনীগন্ধা', 'ছোট সি বাত', 'পতি পত্নী ঔর উও'। মডেল হিসাবে কেরিয়ার শুরু করে মিস বম্বের খেতাব অর্জন করেছিলেন। মাঝে বেশ কয়েকবছর বিরতির পর জীবনের শেষভাগে বিদ্যা আবার অভিনয়ে ফিরে আসেন হিন্দি ধারাবাহিকের হাত ধরে।তাঁর শেষ ছবি সলমন খানের 'বডিগার্ড'।

p0svif78

 

কুশল পাঞ্জাবি: বছরশেষে দুঃসংবাদ। মাত্র ৩৭ বছর বয়সে ফুরিয়ে গেলেন ছোটপর্দার জনপ্রিয় তারকা Kushal Punjabi। মুম্বইয়ে Pali Hill-এর বাড়ি থেকে উদ্ধার হয় কুশলের ঝুলন্ত দেহ। মৃতদেহের সঙ্গে পুলিশ খুঁজে পেয়েছে স্যুইসাইড নোটও। যা দেখে প্রশাসনের প্রাথমিক ধারণা, সম্ভবত আত্মহত্যা করেছেন অভিনেতা। তবে ,ঠিক কারণ এখনও জানা যায়নি। Ishq Mein Marjawan মেগা দিয়ে অভিনয় জীবন শুরু কুশলের। এরপর তাঁকে দেখা গেছে Hum Tum ধারাবাহিকে। একাধিক রিয়েলিটি শো-তেও অংশ নেওয়া ওই অভিনেতার আকস্মিক মৃত্যুতে মর্মাহত ছোটপর্দা।

qef32hog

মহুয়া লাহিড়ি: ২৩ অক্টোবর চিরকালের জন্য স্তব্ধ হয়ে গেলেন আশা অডিওর কর্ণাধার মহুয়া লাহিড়ী। বেশ কয়েকদিন ধরে নিউমোনিয়ায় ভুগছিলেন তিনি। হাসপাতালে ভোর রাতে শেষনিশ্বাস ত্যাগ করেন। বরাবর আশা অডিও নতুন শিল্পীদের গানের দুনিয়ায় প্রতিষ্ঠিত করেছে আশা অডিওর মাধ্যমে। আশা ভোঁসলের নামে নাম এই সংস্থা এবছরেই পুজোর গানের অ্যালবাম বের করেছিল কুমার শানুর।  

.