This Article is From Mar 08, 2019

অযোধ্যা মামলা নিয়ে মধ্যস্থতা করা হবে কি না, তা আজ জানাবে সুপ্রিম কোর্ট

অযোধ্যার (Ayodhya) ২.৭৭ একরের জমি নিয়েই এই মামলা। যেখানে যোড়শ শতাব্দীতে মুঘল সম্রাট বাবর একটি মসজিদ বানিয়েছিলেন বলে বিশ্বাস করেন বহু মানুষ

নিউ দিল্লি:

৬০ বছরের পুরনো রাম জন্মভূমি ও বাবরি মসজিদ (Babri Masjid) মামলার একটি নিষ্পত্তির ব্যাপারে প্রয়োজনীয় রোডম্যাপ তৈরি করার প্রস্তুতি নিচ্ছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এই মামলা নিয়ে মধ্যস্থতার সিদ্ধান্ত নেওয়া হবে কি না, তা শীর্ষ আদালত আজ জানাতে পারে । বহু রাজনৈতিক দলের এই বিষয়ে একাধিক বিরোধিতা সত্ত্বেও মামলাটির মধ্যস্থতার ব্যাপারেই আগ্রহী সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ জানিয়েছিল এর আগে যে, এই মামলাটির মূল ভিত্তি সম্পত্তি নয়। বরং, 'মন, হৃদয় ও তার ক্ষতবিক্ষত হওয়াকে রুখে দেওয়া- যদি সম্ভব হয়'। অযোধ্যার (Ayodhya) ২.৭৭ একরের জমি নিয়েই এই মামলা। যেখানে যোড়শ শতাব্দীতে মুঘল সম্রাট বাবর একটি মসজিদ বানিয়েছিলেন বলে বিশ্বাস করেন বহু মানুষ। অন্যদিকে, ১৯৯২ সালের ডিসেম্বর মাসে যে হিন্দুত্ববাদীরা বাবরি মসজিদ ধ্বংসের সঙ্গে জড়িত ছিলেন, তাঁদের বিশ্বাস, ওই মসজিদটি বানানো হয়েছিল রামমন্দিরকে ধ্বংস করে। 

লোকসভার প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল কংগ্রেস, রয়েছেন সোনিয়া-রাহুল, নেই প্রিয়াঙ্কা

গত বুধবার এই মামলাটি নিয়ে শুনানি হয়। সেখানে উত্তরপ্রদেশ সরকার এবং 'রাম লালা' কমিটি মধ্যস্থতার ব্যাপারে স্পষ্ট অনিচ্ছাপ্রকাশ করে। অন্যদিকে, সুন্নি ওয়াকফ বোর্ড, যারা মধ্যস্থতার ব্যাপারে তুলনায় আগ্রহী, তারা সন্ধির সময়ে একদিন গোপন ঘেরাটোপ রাখতে চাওয়ার ব্যাপারে বেশি চিন্তাশীল। এই মামলার অন্যতম পিটিশনার নির্মোহি আখরাও মধ্যস্থতার ব্যাপারে যথেষ্ট আগ্রহী।

এই তিন পক্ষের মতামত শোনার পরই বিষয়টি নিয়ে মধ্যস্থতা করার জন্য এক মধ্যস্থতাকারীকে নিয়োগ করবে সুপ্রিম কোর্ট। 

যে আইনি বেঞ্চটি এই মামলাটি শুনছে, তাদের মতে, মধ্যস্থতা করলে তা 'সম্পর্কের ক্ষত জুড়তে সাহায্য করবে'। মধ্যস্থতার 'এক শতাংশ সুযোগ' থাকলেও বেঞ্চ তার পক্ষেই রায় দেবে বলে জানিয়ে দিয়েছিল সুপ্রিম কোর্ট।

.