This Article is From Jul 10, 2018

গুজব রুখতে কাগজে পাতা জোড়া বিজ্ঞাপন দিল হোয়াটস অ্যাপ

শুধু জনসচেতনা তৈরি করাই নয় , বিভ্রান্তি রুখতে প্রযুক্তিগত উন্নতি সাধনের কাজও চলছে। একটি বিশেষ ফিচার চালু করতে শুরু হয়েছে পরীক্ষা

গুজব রুখতে কাগজে পাতা জোড়া বিজ্ঞাপন দিল  হোয়াটস অ্যাপ

দেশের 200 মিলিয়ন ব্যবহারকারীকে সচেতন করতে  ফেসবুকের এই ম্যাসেজিং অ্যাপ্লিকেশনের তরফে বিভিন্ন কাগজে বিজ্ঞাপন দেওয়া শুরু হল

মুম্বই:

কেন্দ্রের বার্তা পাওয়ার পর গুজব রুখতে নড়েচড়ে বসল হোয়াটস অ্যাপ।  দেশের একাধিক জনপ্রিয় খবরের কাগজে বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেওয়া হল এই অ্যাপ ব্যবহার করে কাউকে কিছু পাঠানোর আগে সেটা যাচাই করে নেওয়া দরকার। শুধু তাই নয় প্রাপ্ত বার্তা বিশ্বাস করার আগেও সেটা যাচাই করে দেখা দরকার। হোয়াটস অ্যাপকে ব্যবহার করে ভ্রান্ত খবর ছড়িয়ে দেওয়ার অভিযোগ মোটেই নতুন নয়।  দেশের বিভিন্ন অংশে নানা রকম গোলমালের খবর প্রকাশ্যে আসতেই দেখা গিয়েছে হোয়াটস অ্যাপ বা এরকম কিছুকে ব্যবহার করে ইচ্ছাকৃত ভাবে সমস্যা তৈরি করা হয়েছে। বছর খানেক আগে পশ্চিমবঙ্গের কয়েকটি জেলার বহু মানুষের রাতের ঘুম করেছিল বিভ্রান্তিকর এমন সব মেসেজ। বলা হয়েছিল তাদের এলাকায় ঘুরছে ছেলে ধরা।  ছোট শিশুকে  দেখেতে পেলেই  সঙ্গে থাকা ঝোলায় করে নিয়ে চলে যাচ্ছে।  অকারণ সন্দেহের বশে বেশ কয়েকজনকে  কোনও অপরাধ না করেই মার পর্যন্ত  খেতে হয়েছে ।  তারপরে  অবশ্য জানা যায় এ ধরনের খবরের কোনও  বাস্তবতা নেই।  অন্য রাজ্য গুলিতেও এরকম নানা ঘটনা ঘটেছে। দেখা গিয়েছে কোথাও অশান্তি ছড়িয়ে পড়লে সঙ্গে সঙ্গে প্রশাসন নেট পরিষেবা বন্ধ করে দিচ্ছে ।  সেটা মূলত এ ধরেনর খবর ছড়ানো আটকাতেই।  
l46p2ikpdg

এবার উদ্যোগ নীল হোয়াটস অ্যাপ নিজেই।  দেশের 200 মিলিয়ন ব্যবহারকারীকে সচেতন করতে   ফেসবুকের এই ম্যাসেজিং  অ্যাপ্লিকেশনের তরফে বিভিন্ন কাগজে বিঞ্জাপন দেওয়া শুরু হল। পাতা জোড়া সেই বিজ্ঞপনের বক্তব্য নিজে বিভ্রান্ত হবেন না , অন্য কাউকে হতেও দেবেন না। শুধু জাতীয় সংবাদপত্র গুলি নয় আসতে আসতে আঞ্চলিক খবরের কাগজ গুলিতেও বিজ্ঞাপন দেওয়া হবে।চলতি সপ্তাহতেই গুজরাট, রাজস্থান, মহারাষ্ট্র এবং উত্তর প্রদেশের বিভিন্ন খবরের কাগজে বিজ্ঞপন দেওয়া শুরু হবে বলে সংস্থার তরফে এক বার্তা জারি করে জানানো হয়েছে।  

শুধু জনসচেতনা তৈরি করাই নয় , বিভ্রান্তি রুখতে প্রযুক্তিগত উন্নতি সাধনের কাজও চলছে। একটি বিশেষ ফিচার চালু করতে শুরু হয়েছে পরীক্ষা।  কী সেই ফিচার?  সংস্থা জানাচ্ছে এমন একটা ব্যবস্থা চালুর চেষ্টা চলছে যেটা থেকে বোঝা যাবে মোবাইলে যে মেসেজ বা অন্য কিছু এসেছে  সেটা ফরওয়ার্ড করা কিনা।  এই ব্যবস্থা কার্যকর হলে ভুল খবর বা ছবি ছড়ানোর নেপথ্যে থাকা ব্যক্তিদের গ্রেফতার করা অথবা তাদের বিরুদ্ধে  অন্য কোনও ব্যবস্থা নেওয়া কিছুটা হলেও সহজ হবে বলে অনুমান বিশেষজ্ঞদের।  
 

 
 

.