তাইহোকুতে বিমান দুর্ঘটনার পরে নেতাজির কী হয়েছিল? টুইটে প্রশ্ন মমতার

Netaji Files: ২০১৫ সালে আজকের দিনেই রাজ্য সরকার নেতাজি সুভাষচন্দ্র বসুর বিষয়ে কলকাতা পুলিশ ও পশ্চিমবঙ্গ পুলিশের হেফাজতে থাকা ৬৪টি ফাইল প্রকাশ করে

 Share
EMAIL
PRINT
COMMENTS
তাইহোকুতে বিমান দুর্ঘটনার পরে নেতাজির কী হয়েছিল? টুইটে প্রশ্ন মমতার

তাইহোকুর বিমান দুর্ঘটনার পর কোথায় গেলেন নেতাজি? ফের একবার প্রশ্ন তুলে দিলেন Mamata Banerjee


কলকাতা: 

২০১৫ সালে আজকের দিনেই (১৮ সেপ্টেম্বর) রাজ্য সরকার নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) বিষয়ে কলকাতা পুলিশ ও পশ্চিমবঙ্গ পুলিশের রাজ্য সরকারের হেফাজতে থাকা ৬৪টি ফাইল প্রকাশ করে। ফাইল (Netaji Files) প্রকাশের ঠিক চার বছর পর ফের নেতাজির তাইহোকুর বিমান দুর্ঘটনা নিয়ে প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাইহোকুতে ওই বিমান দুর্ঘটনার পর কী হয়েছিল? মানুষের সত্য জানার অধিকার আছে, ট্যুইটারে সরব হন তৃণমূল নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী  বুধবার ট্যুইট করেন: "২০১৫ সালে আজকের দিনেই বাংলার সরকার নেতাজী সুভাষ চন্দ্র বসুর বিষয়ে কলকাতা পুলিশ ও পশ্চিমবঙ্গ পুলিশের হেফাজতে থাকা ৬৪টি ফাইল প্রকাশ করে। তাইহোকুতে বিমান দুর্ঘটনার পর কি হয়েছিল? মানুষের সত্য জানার অধিকার আছে"।

২০১৫ সালের ১৮ সেপ্টেম্বর মানিকতলা ডিসি অফিসে কলকাতা পুলিশের সংগ্রহশালায় নেতাজি সংক্রান্ত ৬৪টি ফাইল প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখনও তিনি ওই ফাইলগুলি প্রকাশ করে বলেন যে ফাইলের রিপোর্টে নাকি এমন ইঙ্গিত রয়েছে যে, ১৯৪৫ সালের অগাস্টের পরেও নেতাজি বেঁচেছিলেন।

“বিভিন্ন বিষয় তুলে ধরব...” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক প্রসঙ্গে বললেন মুখ্যমন্ত্রী

ওই ফাইলের একটি নথি বলছে, ১৯৪৮ সালের ৫ মার্চ নয়াদিল্লির তথ্য ও সম্প্রচার দফতরের চিনা কর্মী চৌ হুয়াও কুং অমিয়নাথ বসুকে চিঠি লিখছেন, ‘‘আমি এখনও বিশ্বাস করি, উনি বেঁচে আছেন।'' কিন্তু বিশ্বাসের উল্টো দিকে অন্য তথ্যও রয়েছে। ওই ফাইলেই আছে, ১৯৪৭ সালের ১৬ নভেম্বর নিমতলাঘাট স্ট্রিটের কাছে সুভাষচন্দ্রের মূর্তি উদ্বোধন হচ্ছে। আজাদ হিন্দ বাহিনীর শাহনওয়াজ খান সেই মূর্তিকে স্যালুট করেছেন, শহিদদের স্মরণে সমবেত জনতা দু' মিনিট নীরবতা পালন করেছে। ২৮ নম্বর ফাইলে বলা হচ্ছে, ১৯৪৬ সালে কলকাতায় আজাদ হিন্দ দিবসে সুভাষের ছবিতে মালা পরিয়ে মিছিল করা হল। শহরের বিভিন্ন প্রান্তে বাজিয়ে শোনানো হল তাঁর তিন বছর আগের ভাষণ।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীর স্ত্রীর সঙ্গে দেখা, সৌজন্য বিনিময় মুখ্যমন্ত্রীর

পশ্চিমবঙ্গ সরকার ৬৮টি গোপন ফাইল প্রকাশের পর চাপে পড়ে কেন্দ্রীয় সরকারও।  নেতাজি-সম্পর্কিত গোপন ফাইল প্রকাশ্যে আনে তাঁরাও। ২০১৬ সালের ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১১৯ তম জন্মবার্ষিকীতে নেতাজি সংক্রান্ত ১০০টি ফাইল প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নেতাজি বেঁচে আছেন কী এখনো বা আদৌ কী তাইহোকুর ওই বিমান দুর্ঘটনায় তাঁর মৃত্যু হয়েছিল তা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। সেই প্রশ্নই আরও একবার উস্কে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................