Cyclone Bulbul: প্রধানমন্ত্রীর আশ্বাস সত্ত্বেও এখনও মেলেনি কেন্দ্রীয় সহায়তা, বললেন মুখ্যমন্ত্রী

West Bengal: কিছুদিন আগেই রাজ্যের উপর আছড়ে পড়ে বিধ্বংসী ঘূর্ণিঝড় ''বুলবুল'', ওই ঝড়ের প্রভাবে এ রাজ্যে প্রায় ১৫ জন প্রাণ হারান, নষ্ট হয় কৃষিজমি

Cyclone Bulbul: প্রধানমন্ত্রীর আশ্বাস সত্ত্বেও এখনও মেলেনি কেন্দ্রীয় সহায়তা, বললেন মুখ্যমন্ত্রী

Cyclone Bulbul: কেন্দ্র এখনও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গকে কোনও সাহায্য করেনি, অভিযোগ মুখ্যমন্ত্রীর

কলকাতা:

কিছুদিন আগেই রাজ্যের উপর আছড়ে পড়ে বিধ্বংসী ঘূর্ণিঝড় ''বুলবুল''। ওই ঝড়ের প্রভাবে এ রাজ্যে (West Bengal) ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এরপরেই ঘূর্ণিঝড় (Cyclone Bulbul) বিধ্বস্ত পশ্চিমবঙ্গকে কেন্দ্রীয় সহায়তা দেওয়ার আশ্বাস দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু আশ্বাসই সার, সোমবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে ঘূর্ণিঝড় ''বুলবুল'' বিধ্বস্ত অঞ্চলগুলির জন্য কেন্দ্রের কাছ থেকে আর্থিক সহায়তা হিসাবে এখনও একটি পয়সাও পায়নি রাজ্য সরকার। রাজ্য বিধানসভায় কোয়েশ্চেন আওয়ারের সময় বক্তব্য রাখতে গিয়ে ওই কথা বলেন তিনি। পাশাপাশি তিনি (Mamata Banerjee) রাজ্যের তিনটি উপকূলীয় জেলায় ঘূর্ণিঝড় ''বুলবুল'' আছড়ে পড়ার ফলে হওয়া ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কেও বিস্তারিত জানান। "যেদিন এ রাজ্যে আছড়ে পড়ে ওই মারাত্মক ঘূর্ণিঝড়, তার পরের দিনই রাজ্যকে সহায়তা করার কথা বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করেন। সেই সময় স্বরাষ্ট্রমন্ত্রীও টুইট করেন। কিন্তু প্রধানমন্ত্রীর (Narendra Modi) সত্ত্বেও আমরা কেন্দ্রীয় সরকারের থেকে আজ পর্যন্ত এক টাকাও পাইনি", বিধানসভায় দাঁড়িয়ে বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কেন্দ্রীয় দলকে ঘূর্ণিঝড়  ''বুলবুল''-এর ফলে ক্ষয়ক্ষতির হিসেব দিল রাজ্য

ইতিমধ্যেই একটি কেন্দ্রীয় দল এসে রাজ্যের পরিস্থিত পর্যালোচনা করে যায়। বিধ্বংসী ঘূর্ণিঝড় ''বুলবুল'' আছড়ে পড়ার পর ঠিক কতটা লোকসানের হয়েছিল তাও ৩ জেলায় সফর করে সরেজমিনে খতিয়ে দেখে যান তাঁরা। সেই সময় রাজ্য সরকারের তরফ থেকে ঘূর্ণিঝড়ের মোট ক্ষয়ক্ষতি হিসাব করে ২৩,০০০ কোটি টাকার আনুমানিক হিসাব তুলে দেওয়া হয়েছিলে কেন্দ্রীয় প্রতিনিধি দলের হাতে। কিন্তু কেন্দ্রের কাছ থেকে এখনও পর্যন্ত কোনও সাহায্য় পাওয়া যায়নি। মুখ্যমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়ে ১৪ লক্ষ হেক্টর কৃষিজমি ধ্বংস হয়েছে এবং প্রাকৃতিক দুর্যোগে প্রায় ১৫ জন প্রাণ হারিয়েছেন।

সাইক্লোনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলির মধ্যে ৫ লক্ষ ত্রাণ বিলি হবে, জানালেন মুখ্যমন্ত্রী

এই পরিস্থিতিতে কৃষকদের সহায়তার জন্য রাজ্যের অর্থ বিভাগ থেকে ১,২০০ কোটি টাকার সাহায্য বরাদ্দ করা হয়।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে বিশাল ক্ষতির মুখোমুখি হয়েছেন রাজ্যের কৃষকরা, তাই তাঁদের প্রত্যেকের জন্যে মাথাপিছু পাঁচ হাজার টাকা করে অতিরিক্ত সাহায্য করা হবে।

এই রাজ্যে আগামীতেও থাকবে তৃণমূল কংগ্রেসের সরকার? দেখুন ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News