নারীদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ দায়ের করতে কোনও বিলম্ব নয়: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Telangana Gangrape: তেলেঙ্গানা কাণ্ডের পর সতর্ক মুখ্যমন্ত্রী, নারী নির্যাতনে সময় নষ্ট না করে পুলিশকে অভিযোগ দায়ের করার নির্দেশ মমতা বন্দ্যোপাধ্যায়ের

নারীদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ দায়ের করতে কোনও বিলম্ব নয়: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

West Bengal: নারী নির্যাতনের অভিযোগ উঠলেই পুলিশকে পদক্ষেপ করার কড়া নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)

কলকাতা:

হায়দরাবাদ ধর্ষণ তথা হত্যা কাণ্ডে (Telangana Gangrape) দেশ জুড়ে আছড়ে পড়েছে ক্ষোভ। গোটা দেশের মানুষ বিভিন্ন জায়গায় প্রতিবাদ আন্দোলনে সামিল হচ্ছেন, অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি উঠছে। এই রোষ মনে করাচ্ছে দিল্লি গণধর্ষণ কাণ্ডের পরবর্তী পরিস্থিতিকে। সেই সময়েও রাজধানী দিল্লি সহ বিভিন্ন জায়গায় মানুষ পথে নেমে প্রতিবাদ করেন। কিন্তু তারপরেও বদলায়নি পরিস্থিতি। কাঠুয়া কাণ্ড সহ একের পর এক ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনায় শিউরে উঠেছে গোটা দেশ। বাদ যায়নি এ রাজ্যও (West Bengal)। গোটা দেশের মতো এখানেও বাড়ছে অপরাধ। এবার পশ্চিমবঙ্গে নারী নির্যাতন রুখতে পুলিশ প্রশাসনকে সতর্ক হওয়ার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। কোনও মহিলার বিরুদ্ধে যৌন হেনস্থা বা নির্যাতনের অভিযোগ উঠলেই সময় নষ্ট না করে পুলিশকে অভিযোগ দায়ের করার নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় । রাজ্যের সমস্ত থানার পুলিশদেরকেই এই নির্দেশ দেন তিনি ।

রাজ্য সচিবালয়ের একটি সূত্র জানিয়েছে যে, এই ধরণের অভিযোগ দায়ের করতে আসা কোনও মহিলা বা তাঁর পরিবারের কারও সঙ্গে যদি কোনও পুলিশ কর্মী দুর্বব্যবহার করে বা অভিযোগ দায়েরে গড়িমসি করে তবে অবিলম্বে ওই পুলিশ কর্মীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী । তেলেঙ্গানা গণধর্ষণ তথা হত্যার ঘটনায় বিচলিত মমতা বন্দ্যোপাধ্যায়ও। ক্রমেই বেড়ে চলেছে এই ধরণের ঘটনা। তাই তিনি আগে থেকেই নিজের ঘর সামলাতে চাইছেন।  উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে এই বিষয়ে একটি রুদ্ধদ্বার বৈঠক করেন তিনি।  উর্ধ্বতন আধিকারিকদের নিম্ন স্তরের পুলিশ কর্মীদের সঙ্গে যোগাযোগ বাড়ানোর পরামর্শও দেন মুখ্যমন্ত্রী।

Hyderabad rape-murder: শহরে পড়ুয়াদের প্রতিবাদ মিছিল

এই বৈঠকটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে করা হয়। সমস্ত জেলার পুলিশ সুপাররা ওই বৈঠকে উপস্থিত ছিলেন। সচিবালয়ের একটি সূত্র আরও বলেছে যে নারী সুরক্ষা নিয়ে সতর্ক থাকার পাশাপাশি মুখ্যমন্ত্রী কট্টরপন্থী সংগঠনগুলিকে রাজ্যে অশান্তি সৃষ্টির চেষ্টা করার বিষয়ে পুলিশ প্রশাসনকে কঠোর হওয়ারও নির্দেশ দিয়েছেন।

বুধবার রাতে হায়দরাবাদে ২৬ বছর বয়সী এক পশুচিকিৎসককে ধর্ষণ ও হত্যার অভিযোগে গ্রেফতার করা হয়েছে ৪ অভিযুক্তকে। পুলিশের দাবি, বুধবার রাতে ঘণ্টাখানেক ধরে ওই ৪ অভিযুক্ত ওই মেয়েটিকে ধর্ষণ করে এবং তারপর তাঁকে মেরে ফেলে। এরপর রাত আড়াইটার দিকে চাট্টানপল্লি নামে একটি জায়গার কালভার্টের নীচে তাঁর দেহটি ফেলে তাতে আগুন ধরিয়ে দেয়, জানিয়েছেন এক পুলিশ আধিকারিক।

রাজস্থানের নিখোঁজ ছাত্রীকে ধর্ষণ করে স্কুল বেল্ট দিয়ে শ্বাসরোধ করে খুনের অভিযোগ: পুলিশ

এই নক্কারজনক ঘটনায় তেলেঙ্গানায় ব্যাপক প্রতিবাদ শুরু হয় এবং সেই বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়ে সারা দেশে। এই ঘটনার তদন্তে নেমে ইতিমধ্যেই ২০ থেকে ২৬ বছরের ৪ অভিযুক্তদের গ্রেফতার করেছে পুলিশ এবং তদন্তে গড়িমসির অভিযোগে তিন পুলিশ কর্মীকে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়।

জেনে নিন দেশের অন্যান্য খবরও:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News