বিপুল বেগে ধেয়ে আসছে সাইক্লোন 'ফণী', কড়া সতর্কতা জারি রাজ্যে

গোটা পশ্চিমবঙ্গ রাজ্যে, বিশেষ করে মেদিনীপুর জেলার উপকূলবর্তী অঞ্চলগুলিতে কড়া সতর্কতা জারি করা হয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিপুল বেগে ধেয়ে আসছে সাইক্লোন 'ফণী', কড়া সতর্কতা জারি রাজ্যে

১ মে থেকে ৫ মে অবধি সমুদ্রে যেতে বারণ করা হয়েছে মৎসজীবীদের।


দিঘা: 

ভয়ঙ্কর বেগে ধেয়ে আসছে সাইক্লোন ‘ফণী'। যার ফলে ওড়িশা ও পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি অঞ্চলে চরম সতর্কতা জারি করা হয়েছে। শুধু তাই নয়, ভারতীয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং অন্ধ্রপ্রদেশের তিনটি জেলায় ‘হলুদ সতর্কতা' জারি করা হল। একটি বিশেষ বুলেটিন প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। যাতে আবহাওয়া দফতর জানিয়েছে, মোট কত মাটির বাড়ি, পাকা বাড়ি এবং বাতাসে উড়ন্ত প্রাণীদের ক্ষতি হতে পারে এই ভয়াবহ সাইক্লোনের ফলে। গোটা পশ্চিমবঙ্গ রাজ্যে, বিশেষ করে মেদিনীপুর জেলার উপকূলবর্তী অঞ্চলগুলিতে কড়া সতর্কতা জারি করা হয়েছে। ১ মে থেকে ৫ মে অবধি সমুদ্রে যেতে বারণ করা হয়েছে মৎসজীবীদের। সমুদ্রের পাশে থাকা দোকানপাটও সরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

'ফণী'র রোষের সঙ্গে লড়াই করতে প্রস্তুত বিপর্যয় মোকাবিলা বাহিনী

এমনই এক দোকানদার গৌতম সিংহ জানালেন, “প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত কেউ না কেউ আসছেন এবং আমাদের বলে যাচ্ছেন কোনওভাবেই যেন আমরা দোকানপাট খোলা না রাখি। তার জন্য কী কী সমস্যার সম্মুখীন হতে পারি আমরা, তাও বলে দিয়েছেন তাঁরা। যে কোনও সময় আছড়ে পড়তে পারে এই সাইক্লোন”।

সতর্ক করে দেওয়া হয়েছে পর্যটকদেরও। তাঁদের কোনও নিরাপদ জায়গায় সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সোহম দে নামের এক পর্যটক বললেন, “আমরা পাঁচদিনের জন্য ঘুরতে এসেছিলাম এখানে। কিন্তু কড়া সতর্কতা জারি করার জন্য আমাদের বন্ধুদের গোটা দলটাই আগামীকাল সকালের মধ্যে ফিরে যাচ্ছি। এছাড়া, আমাদের সমুদ্রের কাছেও যেতে দেওয়া হচ্ছে না”।

ফেনির মোকাবিলায় কতটা তৈরি প্রশাসন, পরিস্থিতি দেখলেন মোদী, ১০ টি তথ্য

বহু ট্রেনও বাতিল করা হয়েছে। তার কারণ, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ও উত্তর ২৪ পরগণা, হাওড়া, হুগলি, কলকাতায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কড়া সতর্কতা জারি করা হয়েছে এই জেলাগুলিতেও।

অন্যদিকে, ত্রাণসামগ্রী মজুত করতে বলা হয়েছে পুরসভার সচিবের দফতরকে। একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ, বৃহস্পতিবার ‘ফণী'র প্রভাবে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। যার গতি ক্রমে বাড়তে থাকবে। শুক্র ও শনিবার তা ৮৫ কিলোমিটার থেকে ১১৫ কিলোমিটার পর্যন্ত বেগে প্রবাহিত হতে পারে। ওই দু'দিনে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ‘ন্যাশনাল ইমার্জেন্সি রেসপন্স সেন্টার' থেকে জানানো হয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................