রাজ্যে কন্টেন্ট তৈরিতে ইকো-সিস্টেমের উন্নতিতে জোর

রাজ্যের স্কুলগুলিতে প্রথম শ্রেণি থেকেই আইটি ও ডিজিটাল শিক্ষা দেওয়া হবে, জানালেন রাজ্যের অতিরিক্ত প্রধান সচিব (আইটি ও ইলেকট্রনিক্স) দেবাশিস সেন

 Share
EMAIL
PRINT
COMMENTS
রাজ্যে কন্টেন্ট তৈরিতে ইকো-সিস্টেমের উন্নতিতে জোর

রাজ্যের ইকো-সিস্টেমের উন্নয়নে জোর দিতে চায় পশ্চিমবঙ্গ সরকার


কলকাতা: 

পরিকাঠামোগত উন্নয়ন developing an infrastructure) ও তার সঙ্গে যুক্ত ইকো-সিস্টেম(eco-system) যা রাজ্যের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে এবার তার উপরেই জোর দেবে পশ্চিমবঙ্গ সরকার( West Bengal government), বুধবার একথা জানালেন এক সরকারি আধিকারিক। “ভবিষ্যতে বিষয়বস্তুর (Content) উপর চাহিদা বাড়বে। সেই জন্যেই সরকার চাইছে বিষয়বস্তু ও পণ্য উন্নয়নের লক্ষ্যে সামগ্রিক ভাবে পরিকাঠামো ও ইকো-সিস্টেমের উন্নতিতে জোর দিতে”,আইসিসির একটি সম্মেলনে অংশ নিয়ে একথা বলেন রাজ্যের অতিরিক্ত প্রধান সচিব (আইটি ও ইলেকট্রনিক্স) (Additional Chief Secretary ,IT and Electronics) দেবাশিস সেন। তিনি জানিয়েছেন পশ্চিমবঙ্গ ইলেকট্রনিক্স শিল্প উন্নয়ন কর্পোরেশন (ওয়েবেল), ইলেকট্রনিক্স ও আইটি শিল্পে রাজ্য সরকারের একটি নোডাল সংস্থা একটি অ্যানিমেশন একাডেমির সঙ্গে গাঁটছড়া বেঁধেছে এবং ওই একাডেমি থেকে প্রশিক্ষণ নেওয়া ব্যাচটি আগামী ১৯ জুলাই পাস করে বেরোবো। সেখানে তাঁরা কিভাবে কোনো বিষয়বস্তু তৈরি করা হয় সে বিষয়ে শিখবে।

“অবসর, খেলা, সিনেমা, বিনোদন এবং অন্যান্য ক্ষেত্রে পরবর্তী এক লক্ষ কোটি ব্যবহারকারীরা এভাবেই অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবে”,বলেন তিনি। পশ্চিমবঙ্গের তথ্যপ্রযুক্তি কর্মীরা কিভাবে বেঙ্গালুরু এবং পৃথিবীর অন্যান্য জায়গায় কাজ করে চলেছে সে কথাও উল্লেখ করেন তিনি। রাজ্যের অতিরিক্ত প্রধান সচিব (আইটি ও ইলেকট্রনিক্স) দেবাশিস সেন আরও বলেন, “পশ্চিমবঙ্গ সরকার এখন সিলিকন ভ্যালি হাব, ফিনটেক হাব এবং আইটি পার্কের রূপে ক্লাস্টার ভিত্তিক উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছে”।

সেইসঙ্গে সরকার( West Bengal government) এই সিদ্ধান্তও নিয়েছে যে, রাজ্যের স্কুলগুলিতে প্রথম শ্রেণি থেকেই আইটি ও ডিজিটাল শিক্ষা দেওয়া হবে যাতে খুব তাড়াতাড়ি রাজ্যের পরিবেশ এবং ইকো-সিস্টেমের উপর জোর দিয়ে রাজ্যকে আরও মহিমান্বিত করে তোলা যায়, জানান রাজ্যের অতিরিক্ত প্রধান সচিব (আইটি ও ইলেকট্রনিক্স) দেবাশিস সেন ।




 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................