শহর কলকাতায় ফের ফিরছে ডাবল ডেকার বাস, সিদ্ধান্ত পরিবহণ দফতরের

Kolkata's Double-Decker Bus: আগামী মার্চ মাস থেকেই শহরের রাস্তায় ফের ছুটে চলতে দেখা যাবে দোতলা বাসগুলিকে, খবর পরিবহণ দফতর সূত্রে

শহর কলকাতায় ফের ফিরছে ডাবল ডেকার বাস, সিদ্ধান্ত পরিবহণ দফতরের

West Bengal: কলকাতার রাস্তায় ফের চলতে দেখা যাবে ডাবল ডেকার বাসকে

হাইলাইটস

  • কলকাতার রাস্তায় ফের চলবে দোতলা বাস, সিদ্ধান্ত রাজ্য পরিবহণ দফতরের
  • আগামী মার্চ মাস থেকেই শহরের রাস্তায় চলবে ডাবল ডেকার বাস
  • আপাতত পরীক্ষামূলকভাবে দু'টি বাস চলবে কলকাতার রাস্তায়
কলকাতা:

ছোটবেলার কলকাতা বলতে এখনও হয়তো অনেকের চোখে ভাসে লাল রঙের ডাবল ডেকার বাস। নধরকান্তি শরীরে ধীরেসুস্থে অসংখ্য যাত্রী নিয়ে এগিয়ে যাচ্ছে সে (Double-Decker Bus)। সময়ের সঙ্গে সঙ্গে তিলোত্তমা (Kolkata) থেকে হারিয়ে যায় ওই দোতলা বাসগুলি, হারিয়ে যায় অনেক নস্টালজিয়াও। কিন্তু এবার শহর কলকাতায় ফের ফিরছে ডাবল ডেকার বাস, সিদ্ধান্ত নিয়েছে রাজ্য পরিবহণ দফতর। সরকারি পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, শহরের রাস্তায় ফের দোতলা বাসগুলি নামানোর সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের (West Bengal) মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত মেনেই আবার ফিরে আসছে সেই দোতলা বাসের ঐতিহ্য। পরিবহণ দফতরের তত্ত্বাবধানে তৈরি রাখা হয়েছে নতুন কয়েকটি ডাবল ডেকার বাসকে (Bus)। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী মার্চ মাস থেকেই শহরের রাস্তায় ফের ছুটে চলতে দেখা যাবে দোতলা বাসগুলিকে, খবর পরিবহণ দফতর সূত্রে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে টুইটে শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গ পরিবহণ সচিব এনএস নিগম জানিয়েছেন যে পরিবহণ দফতরের তত্ত্বাবধানে এই দোতলা বাসের কাঠামো অভ্যন্তরীণভাবে প্রস্তুত করা হয়েছে এবং এর মধ্যে দুটি বাস পরিষেবা দেওয়ার জন্যে একেবারে প্রস্তুত। তিনি সংবাদসংস্থা পিটিআইকে বলেন, "এগুলি হুড-খোলা গাড়ির ধাঁচে ছাদ-খোলা বাস হবে। প্রাথমিকভাবে দুটি বাস রাস্তায় নামানো হবে। যদি এগুলি ঠিকভাবে পরিষেবা দিতে পারে তবে আমরা আরও বেশি বাস তৈরির কথা নিশ্চয়ই ভাববো।"

আপাতত উন্মুক্ত-ছাদের দুটি ডাবল ডেকার বাস পরিষেবার জন্য রাস্তায় নামাতে চলেছে রাজ্য পরিবহণ দফতর, একথাও জানান পরিবহণ সচিব এনএস নিগম।

হিন্দু ধর্ম কারও মুখের উপর দরজা বন্ধ করতে শেখায় না: মমতা বন্দ্যোপাধ্যায়

গণ পরিবহণের ক্ষেত্রে পরীক্ষামূলকভাবে এই ডাবল-ডেকার বাসগুলির ব্যবহার সম্পর্কে জানতে চাওয়া হলে পরিবহণ দফতরের তরফ থেকে জানানো হয়, "আমাদের কোনও স্ট্যান্ডার্ড ডিজাইন নেই বলে সেগুলি ডিজাইন করতে হয়েছে, আমরা আমাদের নিজস্ব ডিজাইন অনুযায়ীই এই দোতলা বাস তৈরি করেছি।"

১৯৯০-র দশকের শুরু থেকেই ধীরে ধীরে কমতে শুরু করে শহরের দোতলা বাসের সংখ্যা। তারপর এক সময় পুরোপুরি হারিয়ে যায় এই বাস। আপাতত দুটি ডাবল ডেকার বাস সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্টের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। এই মাসে চূড়ান্ত অনুমোদন এসে যাবে বলে আশা করছেন রাজ্য সড়ক পরিবহণ দফতরের আধিকারিকরা।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Listen to the latest songs, only on JioSaavn.com