This Article is From Jul 19, 2018

রাজ্যের পক্ষ থেকে বিকল্প প্রস্তাব দেওয়া হল অর্থ কমিশনকে

ওই প্যানেলের নেতৃত্বে ছিলেন অর্থ কমিশনের সভাপতি নন্দ কিশোর সিংহ।

রাজ্যের পক্ষ থেকে বিকল্প প্রস্তাব দেওয়া হল অর্থ কমিশনকে

তিনদিনের রাজ্য সফরে এসেছেন অর্থ কমিশনের সভাপতি নন্দকিশোর সিংহ

কলকাতা:

বুধবার সরকারিভাবে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, পঞ্চদশ অর্থ কমিশনের কাছে অবস্থাগত জটিলতা, সামাজিক অনগ্রসরতা এবং রাজস্ব অনুদানের ঘাটতির অব্যাহত থাকা সম্বন্ধে একটি বিকল্প প্রস্তাব দেওয়া হয় রাজ্য সরকারের পক্ষ থেকে।

ওই প্যানেলের নেতৃত্বে ছিলেন অর্থ কমিশনের সভাপতি নন্দ কিশোর সিংহ। তিনদিনের সফরে রাজ্যে এসে বুধবার মধ্যমগ্রাম পৌরসভা, নিউটাউনের তথ্যপ্রযুক্তি পার্ক এবং খেমিয়া কামারপাড়া গ্রাম পঞ্চায়েতে যান তিনি।

“রাজ্যের অর্থনীতির বর্তমান অবস্থা নিয়ে বলতে গিয়ে সরকারি আধিকারিকরা অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের সঙ্গেই সামাজিক অনগ্রসরতা, অবস্থানগত জটিলতা যেমন- পার্বত্য উপত্যকা, সীমান্ত অঞ্চল ও জনঘনত্ব এবং রাজস্ব অনুদানের ঘাটতি নিয়েও আলোচনা করা হয়”। রাজ্য সরকারের ওই বিবৃতিতে এই কথা জানানো হয়।

ওই বিবৃতিতে থেকে জানা গিয়েছে, অবস্থানগত জটিলতা এবং সামাজিক অনগ্রসরতা নিয়ে বিকল্প প্রস্তাব দেওয়ার সময় 2020-25 মরশুমের জন্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রের কাছে রাজস্ব ঘাটতি মেটানোর কারণে 90,136 কোটি টাকা দাবি করা হয়েছে এবং পরিকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে ওই পাঁচ বছরের জন্য 1,46,692 কোটি টাকা দাবি করা হয়েছে।

অর্থ কমিশনের পক্ষ থেকেও রাজ্যের উন্নতির লক্ষ্যে কয়েকটি প্রস্তাব রাখা হয়েছে। তার মধ্যে একটি হল অল্প পুঁজির ব্যবসায় জোর দেওয়া। যদিও বৃহৎ পুঁজির ব্যবসাও রাজ্যে এসেছে বলে আশ্বস্ত করা হয়েছে কমিশনকে।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.