নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভের জের, বাতিল উত্তর-পূর্বগামী বিমান

West Bengal: "আমরা এখনও পর্যন্ত উড়ানের বিষয়ে বিশদ জানাতে পারছি না, তবে বেশ কয়েকটি উড়ান বাতিল করা হয়েছে", বলেন কলকাতা বিমানবন্দরের আধিকারিক

নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভের জের, বাতিল উত্তর-পূর্বগামী বিমান

Anti-CAB Protests: অসম সহ উত্তর-পূর্বাঞ্চলে নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভের জেরে বাতিল বহু বিমান

হাইলাইটস

  • নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে অগ্নিগর্ভ অসম সহ উত্তর-পূর্বের রাজ্য
  • ওই বিক্ষোভের জেরে বাতিল করতে হল কলকাতা-অসম বিমান
  • অসমের বিভিন্ন জায়গায় চলছে সেনা টহলদারি
কলকাতা:

নাগরিকত্ব বিলের (Citizenship Amendment Bill) প্রতিবাদের জের পড়ল এ রাজ্যেও (West Bengal)। অসমে ওই বিলের বিরুদ্ধে বিক্ষোভের (Anti-CAB Protests) জেরে বৃহস্পতিবার কলকাতা থেকে অসম (Kolkata to Assam) এবং উত্তর-পূর্বের অন্যান্য রাজ্যগুলির উদ্দেশ্যে যাত্রার জন্য়ে নির্ধারিত বেশ কয়েকটি বিমান বাতিল করা হল। বাতিল হওয়া বিমানগুলির সবকটিই বেসরকারি সংস্থার (Airlines) বিমান বলে জানিয়েছেন আধিকারিকরা। বৃহস্পতিবার সকাল থেকেই অসম ও উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগামী বিমানগুলিকে বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন কলকাতা বিমানবন্দরের এক উর্ধ্বতন আধিকারিক। "আমরা এখনও পর্যন্ত উড়ানের বিষয়ে বিশদ জানাতে পারছি না। তবে বেশ কয়েকটি উড়ান বাতিল করা হয়েছে", বলেন ওই আধিকারিক। নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে বিক্ষোভের কেন্দ্রস্থল গুয়াহাটিতে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। জানা গেছে, বুধবার রাতে অসমের ৪ জায়গায় পরিস্থিতি সামলাতে সেনা নামাতে হয়েছে। উত্তর-পূর্বাঞ্চলের দুটি রাজ্য অসম এবং ত্রিপুরাতেই মূলত সিএবি রোষ আছড়ে পড়ে। ত্রিপুরাতেও নাগরিকত্ব সংশোধনী বিলের বিক্ষোভ সামলাতে অসম রাইফেলসের কর্মীদের মোতায়েন করতে হয়।

নাগরিকত্ব বিলের বিরুদ্ধে বিক্ষোভে অগ্নিগর্ভ অসম, গুয়াহাটিতে সেনা টহলদারি

অসমের বৃহত্তম শহর ও বিক্ষোভের কেন্দ্রস্থল গুয়াহাটিতে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে এবং রাজ্যের দশটি জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছে। অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল এবং কেন্দ্রীয় মন্ত্রী রামেশ্বর তেলির বাসভবনকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা পাথর ছোঁড়ে, এরপরেই আঁটোসাঁটো করা হয় ডিব্রুগড়ের নিরাপত্তা ব্যবস্থা। লক্ষ্মীনগর এলাকায় মুখ্যমন্ত্রীর বাড়িতে পাথর ছোঁড়ার পাশাপাশি বিক্ষোভকারীরা দুলিয়াজনে কেন্দ্রীয় মন্ত্রীর বাড়িতেও ভাঙচুর চালায়।

বৃহস্পতিবার সকালেও অসমের মানুষজন গুয়াহাটিতে কারফিউকে অমান্য করে পথে প্রতিবাদ করতে বেরিয়ে পড়েন। ওই রাজ্যে উত্তেজনা বজায় থাকায় বিভিন্ন এলাকায় টহল দেয় সেনাবাহিনী।

"আপনাদের অধিকার কেউ কেড়ে নিতে পারবে না", নাগরিকত্ব বিল বিষয়ে অসমকে আশ্বাস প্রধানমন্ত্রীর

বুধবারই উত্তর-পূর্বে এই বিলের প্রতিবাদে আছড়ে পড়ে বিক্ষোভ। এই বিক্ষোভের মধ্যেও রাজ্যসভাতেও পাস হয়ে যায় নাগরিকত্ব সংশোধনী বিল।সংসদের উচ্চকক্ষে ওই বিলেরপক্ষে ভোট পড়ে ১২৫ টি, এবং বিরুদ্ধে ভোট পড়ে ৯৯টি, ফলে পাস হয়ে যায় সেটি। এর আগে সোমবার লোকসভাতেও ভোটাভুটিতে পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিলটি।

দেখুন এই ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News