অমর্ত্য সেনের পর অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, "Nobel" ছাত্রদের নিয়ে গর্বিত প্রেসিডেন্সি

2019 Nobel Prize: অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ছাড়াও অর্থনীতিতেই নোবেল পাওয়া অমর্ত্য সেনও প্রেসিডেন্সিরই ছাত্র ছিলেন বলে জানান রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার

 Share
EMAIL
PRINT
COMMENTS
অমর্ত্য সেনের পর অভিজিৎ বন্দ্যোপাধ্যায়,

এ বছর অর্থনীতিতে এস্থার ডুফ্লো এবং মাইকেল ক্রেমার সঙ্গে যৌথভাবে নোবেল পেলেন Abhijit Banerjee


কলকাতা: 

গর্বে রীতিমতো টগবগ করে ফুটছে কলকাতার ঐতিহ্যপূর্ণ বিশ্ববিদ্যালয় প্রেসিডেন্সি। অমর্ত্য সেনের পর বিশ্বের দরবারে ফের নোবেল পুরস্কার জিতে দেশ তথা গোটা বাঙালি জাতিকে গর্বিত করেছেন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। ২০১৯ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়া অভিজিৎ এই বিশ্ববিদ্যালয়েরই (Presidency University) অন্যতম প্রাক্তন ছাত্র এবং বর্তমানে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পরামর্শদাতা দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় (Abhijit Banerjee) ছাড়াও এর আগে অর্থনীতিতেই নোবেল পাওয়া অমর্ত্য সেনও (Amartya Sen) প্রেসিডেন্সিরই ছাত্র ছিলেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার। তিনি সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন যে, "সমগ্র প্রেসিডেন্সি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্য অত্যন্ত গর্ব বোধ করছে যিনি এস্থার ডুফ্লো এবং মাইকেল ক্রেমার সঙ্গে যৌথভাবে ২০১৯ সালে (2019 Nobel Prize) অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন"।

অর্থনীতিতে নোবেল পেলেন বাঙালি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সহ ৩ অর্থনীতিবিদ

"তিনি আমাদের পরামর্শদাতা দলের সদস্য ছিলেন এবং অর্থনীতি বিভাগের জন্য সর্বদা আমাদের মূল্যবান পরামর্শ দিয়েছেন", বলেন কোনার। ২০১৮ সালেও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় পরিদর্শনে আসেন তিনি । "তিনি যখনই কলকাতায় আসেন তখনই তিনি প্রেসিডেন্সির ব্যাপারে খোঁজখবর নেন", বলেন বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার।

কোনার আরও জানান যে, দুর্গাপুজোর ছুটির পরে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় আবার খুললে তাঁকে উপযুক্ত সম্মান জানানো হবে। "বিশ্ব থেকে দারিদ্র্য দূরীকরণে এক অসামান্য পরীক্ষামূলক পদ্ধতির জন্য" অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডুফ্লো এবং মাইকেল ক্রেমারকে অর্থনীতির নোবেল পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করে সুইডিশ একাডেমি।

হার্ভার্ড বা অক্সফোর্ডের মতো হয়ে উঠুক প্রেসিডেন্সি ও যাদবপুর, বললেন মমতা

"এই বছরের বিজয়ীরা যে বিশ্বব্যাপী দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করার জন্যে যে গবেষণা করেছেন তা যথেষ্ট উন্নতিদায়ক। মাত্র দুই দশকের মধ্যে তাঁদের এই নতুন পদ্ধতি উন্নয়নমূলক অর্থনীতিতে পরিবর্তন এনেছে, যা এখন গবেষণার অন্যতম ক্ষেত্র", এক বিবৃতিতে জানায় নোবেল কমিটি ।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় (৫৮), প্রেসিডেন্সিতে পড়ার পর কলকাতা বিশ্ববিদ্যালয়, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন, পরে  ১৯৮৮ সালে হার্ভার্ডেই পিএইচডি করেন। তিনি বর্তমানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ফোর্ড ফাউন্ডেশন আন্তর্জাতিক অর্থনীতি বিভাগের অধ্যাপক হিসাবে কর্মরত রয়েছেন।

দেখুন ১৪.১০.২০১৯-এর সেরা খবরগুলি:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................