সোশ্যাল মিডিয়ায় ছড়ানো ভুয়ো খবরের মোকাবিলায় কড়া আইন আনতে চলেছে রাজ্য

রাজ্য সরকার ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ার ভুয়ো খবর নিয়ে একটি ডেটা ব্যাঙ্ক তৈরি করছে

 Share
EMAIL
PRINT
COMMENTS
সোশ্যাল মিডিয়ায় ছড়ানো ভুয়ো খবরের মোকাবিলায় কড়া আইন আনতে চলেছে রাজ্য
সোশ্যাল মিডিয়াতে মুহুর্মুহু আসতে থাকা ভুয়ো খবর এবং পোস্টের মোকাবিলা করার জন্য নতুন আইন আনতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। এই ধরনের পোস্টের ফলে গোটা দেশের বিভিন্ন প্রান্তেই ভয়াবহ অশান্তি ও সমস্যা সৃষ্টির নজির রয়েছে। স্বরাষ্ট্র দফতরের এক আধিকারিক পিটিআইকে বলেন শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে রাজ্য সরকার সোশ্যাল মিডিয়ায় ইচ্ছাকৃতভাবে ভুয়ো এবং উস্কানিমূলক খবরের প্রচার করা এবং মর্ফড ছবি ছড়িয়ে দেওয়ার জালিয়াতিতে অভিযুক্ত ব্যক্তিদের বিরূদ্ধে কড়া আইন আনতে চলেছে।

রাজ্য সরকার ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ার ভুয়ো খবর নিয়ে একটি ডেটা ব্যাঙ্ক তৈরি করছে। এই রাজ্য সহ গোটা দেশেই গত কয়েক বছরে যা যা ভুয়ো খবর ছরিয়েছে সোশ্যাল মিডিয়ায় এবং যারা যারা জড়িত সেই ঘটনায় সব কিছু নিয়েই তৈরি হচ্ছে এই ডেটা ব্যাঙ্ক। নতুন আইন তৈরির সময় অতীতের অপরাধীদের কথাও মাথায় রাখা হচ্ছে বলে জানান ওই আধিকারিক।

ভুয়ো খবর, মর্ফ করা ছবি, ক্ষতিকারক ছবির উপস্থাপনা এবং বিভিন্ন উস্কানিমূলক লেখালেখি যা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে, তা সাধারণ মানুষের মনে অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলে। অতীতেও এমন ঘটনার নজির গোটা দেশ জুড়েই ভুরিভুরি। এই সব কাজকে কঠোর হাতে দমন করার জন্যই এই আইন, বলেন ওই অফিসার। “সাম্প্রতিক কালে, সোশ্যাল মিডিয়াতে এই ধরনের উস্কানিমূলক খবর ছড়ানোর ফলে বহু অশান্তির সৃষ্টি হয়েছে। ভারতীয় সংবিধানের বিভিন্ন ধারায় সংশ্লিষ্ট অপরাধের গুরুত্ব পর্যালোচনা করে এই নিয়ে শাস্তির ব্যবস্থা আছে। কিন্তু, রাজ্য সরকার এই ধরনের অপরাধের সঙ্গে যুক্ত ব্যক্তি অথবা সংগঠনের বিরূদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য এই নতুন আইনটি নিয়ে আসছে”, বলেন তিনি।

সম্প্রতি জনগণের মনে ভয় অথবা ত্রাসের সৃষ্টি করার জন্য সোশ্যাল মিডিয়াতে এই রাজ্যের যে যে ব্যক্তি ভুয়ো খবর, মর্ফ করা ছবি ইত্যাদি ছড়ানোর দায়ে অভিযুক্ত হয়েছে, তাদের বিরূদ্ধে ভারতীয় সংবিধানের  505(1)(b) ধারায় মামলা রুজু করা হয়েছে।


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................