"পশ্চিমবঙ্গ অনেক কম দুর্নীতিগ্রস্ত রাজ্য": মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Transparency International: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া ২০১৯ সালে দুর্নীতি নিয়ে ২৪৮ টি জেলার ১.৯ লক্ষ মানুষের মধ্যে সমীক্ষা করেছে

West Bengal: পশ্চিমবঙ্গে দুর্নীতি অপেক্ষাকৃত কম হয়, দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

হাইলাইটস

  • দেশের অন্যান্য রাজ্যের থেকে বাংলায় অনেক কম দুর্নীতি হয়, বলল সমীক্ষা
  • ২৪৮ টি জেলার ১.৯ লক্ষ মানুষের মধ্যে সমীক্ষা করা হয়
  • সমীক্ষার ফলপ্রকাশের পরে রাজ্যের মানুষকে শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী
কলকাতা:

বাংলায় (West Bengal) অপেক্ষাকৃত কম দুর্নীতি হয়, আন্তর্জাতিক দুর্নীতি দমন দিবসে নিজের রাজ্যের হয়ে জোর সওয়াল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া (Transparency International) এবং কিছু স্থানীয় সংস্থা মিলে "ভারতের দুর্নীতি বিষয়ক সমীক্ষা ২০১৯" পরিচালনা করে। ওই সমীক্ষার ফলাফলেই দেখা যায় দেশের ২০ টি রাজ্যের মধ্যে অনেক কম দুর্নীতিগ্রস্ত রাজ্য পশ্চিমবঙ্গ। "আজ আন্তর্জাতিক দুর্নীতি দমন দিবস। আপনারা জেনে খুশি হবেন যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া এবং কিছু স্থানীয় সংস্থা মিলে ভারত দুর্নীতি সমীক্ষা ২০১৯ চালিয়েছে এবং ওই সমীক্ষা অনুসারে # বাংলা ভারতের সবচেয়ে কম-দুর্নীতিগ্রস্ত রাজ্য হিসাবে আত্মপ্রকাশ করেছে। আমার তরফ থেকে "সকলের জন্যে শুভেচ্ছা", টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রীর অভয়বাণী, "বাংলায় চালু হবে না এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিল"

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া ২০১৯ সালে দুর্নীতি নিয়ে ২৪৮ টি জেলার ১.৯ লক্ষ মানুষের মধ্যে সমীক্ষা করেছে। ওই সমীক্ষায় প্রকাশ, গত ১২ মাসে ৫১ শতাংশ ভারতীয় বিভিন্ন কারণে বিভিন্ন জায়গায় ঘুষ দিয়েছেন। সমীক্ষায় দাবি করা হয়েছে, দিল্লি, হরিয়ানা, গুজরাট, পশ্চিমবঙ্গ, কেরালা, গোয়া এবং ওড়িশার মানুষজন তুলনায় কম দুর্নীতির মুখোমুখি হয়েছেন, অন্যদিকে রাজস্থান, বিহার, উত্তরপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, তামিলনাড়ু, ঝাড়খণ্ড এবং পাঞ্জাবে অসংখ্য দুর্নীতি হয়েছে।

হালকা বিমান চালনার জন্য অব্যবহৃত বিমান ক্ষেত্রগুলির সংস্কার করবে সরকার: মুখ্যমন্ত্রী

দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা বাড়াতে ২০০৩ সালের ৩১ অক্টোবর রাষ্ট্রসংঘে একটি প্রস্তাব পাস হয় এবং তারপর থেকেই প্রতি বছর ৯ ডিসেম্বর দিনটি আন্তর্জাতিক দুর্নীতি দমন দিবস হিসাবে পালিত হয়।

More News