কলকাতায় এসে নবনীতা দেব সেনের সঙ্গে সাক্ষাৎ করলেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

নোবেল জয়ী ওই অর্থনীতিবিদকে চিঠি লিখে সাক্ষাৎ করার বিষয়ে অনুরোধ করেন পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক Nabaneeta Dev Sen

কলকাতায় এসে নবনীতা দেব সেনের সঙ্গে সাক্ষাৎ করলেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

সাহিত্যিক নবনীতা দেব সেনের সঙ্গে সাক্ষাৎ করলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ Abhijit Banerjee

কলকাতা:

বুধবার কলকাতায় নিজের বাড়িতে এলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।  পৈতৃক বাড়িতে এক দিনের ঝটিকা সফরেই আসেন ওই কৃতি (Abhijit Banerjee)।  নিজের ব্যস্ত সময়ের মধ্যে থেকেই সময় বের করে বুধবার বিখ্যাত ঔপন্যাসিক ও কবি নবনীতা দেব সেনের বাসভবনে গিয়ে তাঁর সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। একটি সূত্র জানায়, নোবেল জয়ী ওই অর্থনীতিবিদকে চিঠি লিখে সাক্ষাৎ করার বিষয়ে অনুরোধ করেন পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ওই সাহিত্যিক (Nabaneeta Dev Sen)। এরপরেই নবনীতা দেব সেনের সঙ্গে সাক্ষাৎ করার সিদ্ধান্ত নেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। জানা গেছে, প্রায় ৪৫ মিনিট নবনীতা দেব সেনের বাড়িতে ছিলেন তিনি।

মঙ্গলবার সন্ধ্যায় কলকাতায় পৌঁছলেও অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বুধবার দিনের বেলা কোনও অনুষ্ঠানে অংশ নেননি। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আগামিকাল (বৃহস্পতিবার) ভোরে শহর ছাড়বেন নোবেলজয়ী ওই অর্থনীতিবিদ।

মায়ের হাতের মাছের ঝোল, মাটন কাবাব, পায়েসে কলকাতা ফিরতেই অভ্যর্থনা নোবেল জয়ীর

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মতো প্রেসিডেন্সি কলেজের (বর্তমানে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়) প্রাক্তন শিক্ষার্থী বর্তমানে ৮০ বছর বয়সী নবনীতে দেব সেন তাঁকে জানান যে, বয়সজনিত অক্ষমতার জন্যে আগামী জানুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের দ্বারা পরিকল্পিত নোবেল বিজয়ী বরণ অনুষ্ঠানে হয়তো উপস্থিত থাকতে পারবেন না তিনি। তাই তাঁর সঙ্গে মুখোমুখি একবার সাক্ষাৎ করে নিলেন নবনীতা দেব সেন। 

সূত্রের খবর, নবনীতা দেব সেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে নিয়ে একটি কবিতাও লিখেছেন। যদিও ওই বৈঠকের বিষয়ে নোবেল জয়ী অর্থনীতিবিদের থেকে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

ওঁর সমালোচনা করে নিজেদের দৃষ্টিভঙ্গি প্রমাণ অসম্ভব: বললেন নোবেল জয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মা

এর আগে গতকাল (মঙ্গলবার) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও সাক্ষাৎ করেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে সাক্ষাতের পর প্রধানমন্ত্রী টুইট করেন, "নোবেলজয়ী অর্থনীতিবিদ  অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দুর্দান্ত সাক্ষাৎ হল। মানব ক্ষমতায়নের প্রতি তাঁর অনুরাগ স্পষ্টভাবে বোঝা গেছে। বিভিন্ন বিষয়ে আমাদের একটি স্বাস্থ্যকর ও বিস্তারিত আলোচনা হয়েছে। ভারত তাঁর কৃতিত্বের জন্য গর্বিত। তাঁর ভবিষ্যতের প্রচেষ্টার জন্য তাঁকে শুভেচ্ছা জানাই" ।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির ভারতীয়-আমেরিকান অধ্যাপক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, তাঁর স্ত্রী এস্থার ডুফ্লো এবং আরেক অর্থনীতিবিদ মাইকেল ক্রেমারের সঙ্গে মিলিতভাবে ‘বিশ্বজুড়ে দারিদ্র্য বিমোচনে পরীক্ষামূলক পদ্ধতির জন্য' ২০১৯ সালের নোবেল অর্থনীতি পুরস্কার (2019 Nobel Economics Prize) পান।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News