This Article is From Jan 09, 2020

বাজি নিষ্ক্রিয় করার সময় বিস্ফোরণে কেঁপে উঠল চুঁচুড়া সহ নৈহাটি অঞ্চল, ফাটল বাড়িতে

West Bengal: মোবাইল ফোনের ফুটেজে দেখা যায় যে নদীর পাশে ওই বিস্ফোরণ ঘটানোর সময় আগুন ও ঘন ধোঁয়ায় ছেয়ে যায় অঞ্চল, বিস্ফোরণে সময় আহত হন ২ পুলিশ কর্মী

Naihati: ভয়ঙ্কর বিস্ফোরণের ওই ছবি ধরা পড়ে ক্যামেরায়

হাইলাইটস

  • প্রচণ্ড বিস্ফোরণে কেঁপে উঠল নৈহাটি
  • বাজি নিষ্ক্রিয় করার সময়েই ওই বিস্ফোরণ হয় বলে খবর
  • বিস্ফোরণের জেরে স্থানীয় কিছু বাড়িতে ফাটল দেখা গেছে
কলকাতা:

উদ্ধার হওয়া বাজি নিষ্ক্রিয় করতে গিয়ে প্রচণ্ড বিস্ফোরণে কেঁপে উঠল চুঁচুড়া সহ নৈহাটির বিস্তীর্ণ অঞ্চল (West Bengal)। জানা গেছে, ওই বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে স্থানীয় কিছু বাড়িতে ফাটল দেখা দেয়। এরপরেই উত্তেজিত জনতা পুলিশ ভ্যান সহ বেশ কয়েকটি গাড়িতে আগুনে লাগিয়ে দেয়। একটি মোবাইল ফোনের ফুটেজে দেখা যায় যে নদীর পাশে ওই বিস্ফোরণ ঘটানোর সময় প্রচণ্ড আগুন ও ঘন ধোঁয়ায় ছেয়ে যায় অঞ্চল। ওই বিস্ফোরণের (firecracker explosion) সময় আহত হন ২ পুলিশ কর্মী সহ বেশ কিছু স্থানীয় মানুষও। এর আগে গত ৩ জানুয়ারি  নৈহাটিরই (Naihati) একটি বাজি কারখানায় আরেকটি বিস্ফোরণে মৃত্যু হয় ৪ জনের। বৃহস্পতিবার যে বাজিগুলি নিষ্ক্রিয় করা হচ্ছিল সেগুলো ওই বাজি কারখানা থেকেই বাজেয়াপ্ত করা হয়েছিল বলে জানা গেছে। মোবাইল ফোনের ফুটেজ থেকেই বোঝা যায় যে বিস্ফোরণে তীব্রতা কতটা ভয়াবহ ছিল। এই ঘটনার পরেই নৈহাটি অঞ্চলের স্থানীয় মানুষের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ  শুরু হয় এবং উত্তেজিত জনতা বেশ কিছু গাড়ি ভাঙচুর করে।

গত ৩ জানুয়ারি উত্তর ২৪ পরগনা জেলার নৈহাটিরই একটি বাজি কারখানার ভয়াবহ বিস্ফোরণ ঘটে। সেই সময় ওই কারখানায় কর্মরত শ্রমিকদের মধ্যে দুই মহিলা সহ মোট ৪ জন মারা যান। বেশ কয়েকজন শ্রমিক আগুনে পুড়ে গুরুতর আহতও হন বলে জানা যায়।

রাজ্যে কালভার্টের নীচে উদ্ধার কিশোরীর দগ্ধ দেহ, ধর্ষণের অভিযোগ পরিবারের

তারপরেই ওই বাজি কারখানার মালিক নূর হোসেনের বিরুদ্ধে খুন ও অন্যান্য জামিন অযোগ্য ধারায় খুনের মামলা দায়ের করা হয়। যদিও রাজ্যের বিরোধী দল বিজেপি কারখানায় বিস্ফোরণের ঘটনায় জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-কে দিয়ে তদন্ত করানোর দাবি জানায়।

সংবাদ সংস্থা আইএএনএস জানায় যে এই বিস্ফোরণের পর বিজেপি সাংসদ অর্জুন সিং বলেন, "আমরা এনআইএ তদন্ত চাই। ওই কারখানায় বোমা তৈরি করা হত।"

এদিকে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধানখড়ও এই ভয়াবহ বিস্ফোরণের পরিপ্রেক্ষিতে "গভীর তদন্ত" হওয়া উচিত বলে মন্তব্য করেন ।

দুটি নতুন জেলা পাচ্ছে পশ্চিমবঙ্গ: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

"অবৈধ কারখানায় দেশি বোমা তৈরি করার মতো সাংঘাতিক অভিযোগ উঠেছে। এর জন্যে বিশেষজ্ঞ দিয়ে ঘটনার তদন্ত করানো প্রয়োজন। প্রশাসনেরও এই বিষয়ে জবাব দেওয়া উচিত", টুইট করেন রাজ্যপাল।

নৈহাটির রামঘাটে গঙ্গার পাড়ে গত তিন-চার দিন ধরেই বাজি নিষ্ক্রিয় করার কাজ করছিল পুলিশ। বৃহস্পতিবার দুপুরে প্রচণ্ড শব্দ করে বাজিতে বিস্ফোরণ ঘটে যায়। সাদা ধোঁয়া কুণ্ডলী পাকিয়ে ছড়িয়ে পড়ে আকাশে। বিস্ফোরণের তীব্রতায় দেওয়ালে ফাটল ধরে বেশ কয়েকটি বাড়িতে। এমনকি গঙ্গার অন্য পাড়ে চুঁচুড়াতেও কয়েকটি বাড়ির কাঁচ ভেঙে যায় বলে খবর। উড়ে যায় বেশ কয়েকটি বাড়ির ছাদ। সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নৈহাটির সাইরাজ এলাকা। এরপরেই গোটা এলাকায় প্রচণ্ড উত্তেজনা ছড়ায়, ভাঙচুর করে জ্বালিয়ে দেওয়া হয় পুলিশের ভ্যান।

.