যাদবপুর বিশ্ববিদ্যালয় সেরা শিক্ষা প্রতিষ্ঠান হওয়ার দাবিদার: রাজ্যপাল

ধনকর বৃহস্পতিবার সন্ধ্যায় Jadavpur University-র প্রাক্তন পড়ুয়াদের সঙ্গে রাজভবনে সাক্ষাৎ করে প্রায় এক ঘণ্টা বিশ্ববিদ্য়ালয় সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন

 Share
EMAIL
PRINT
COMMENTS
যাদবপুর বিশ্ববিদ্যালয় সেরা শিক্ষা প্রতিষ্ঠান হওয়ার দাবিদার: রাজ্যপাল

দেশের সেরা বিশ্ববিদ্যালয় হওয়ার লক্ষ্যে কাজ করবে Jadavpur University


কলকাতা: 

দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান হওয়ার দাবিদার হল কলকাতার ঐতিহ্যমণ্ডিত যাদবপুর বিশ্ববিদ্যালয়, এমনটাই মনে করেন রাজ্যপাল তথা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আচার্য (Chancellor) জগদীপ ধনকর। তিনি বলেন যে যাদবপুর বিশ্ববিদ্যালয় একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে শ্রেষ্ঠত্বের স্বীকৃতির দাবি রাখে। পাশাপাশি তিনি (Jagdeep Dhankhar) এও বলেন যে, যাতে ওই শ্রেষ্ঠত্বের শিরোপা পায় ওই শিক্ষা প্রতিষ্ঠান, তার জন্য়ে করণীয় সবকিছু করা হবে এবং তিনি নিজেকে আরও বেশি করে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত করবেন, একটি সরকারি বিবৃতি অনুসারে জানা গেছে এই কথা। ধনকর বৃহস্পতিবার সন্ধ্যায় ওই বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) একদল প্রাক্তন পড়ুয়ার সঙ্গে রাজভবনে সাক্ষাৎ করেন। প্রায় এক ঘণ্টা তাঁদের মধ্যে বিশ্ববিদ্য়ালয় সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা চলে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক বৈঠকে যোগ দেবেন রাজ্যপাল জগদীপ ধনকর

এদিকে আজই (শুক্রবার), তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থার ''কোর্ট মিটিং''-এ যোগ দিতে সেখানে যাচ্ছেন। তার আগের দিন সন্ধ্যায় রাজভবনে জেইউয়ের প্রাক্তনীদের সঙ্গে হওয়া বৈঠকে ধনকর বিশ্ববিদ্যালয়ের "পরিস্থিতি ও পরিবেশের উন্নতির উপায়" সম্পর্কে তাঁদের সঙ্গে মত বিনিময় করেন বলে রাজভবনের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে।

ওই সরকারি বিবৃতিতে বলা হয়, "মাননীয় রাজ্যপালের মতে, যাদবপুর বিশ্ববিদ্যালয় শ্রেষ্ঠ প্রতিষ্ঠানের মর্যাদার পাওয়ার অন্যতম দাবিদার এবং তিনি সংশ্লিষ্ট সকলকে এটি পাওয়ার লক্ষ্যে কাজ করার আহ্বান জানিয়েছেন। এছাড়াও রাজ্যপাল এও ইঙ্গিত দেন যে তিনি আরও বেশি করে নিজেকে এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত করবেন যাতে বিশ্ববিদ্যালয়টি শ্রেষ্ঠত্ব প্রাপ্তির জন্যে তার যোগ্যতা অর্জন করতে পারে"। ধনকর বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন পড়ুয়ারা "সারা বিশ্বে বিশাল অবদান রাখছেন এবং তাঁরা বিশ্ববিদ্যালয়ের উন্নতিতেও নিজেদের ভূমিকা রাখতে পারেন"।

বিতর্ক এড়াতে অনুষ্ঠান আয়োজনে কড়া নিয়ম আনতে চলেছে যাদবপুরে বিশ্ববিদ্যালয়

কোর্ট মিটিং বা প্রশাসনিক বৈঠকটি আগামী ২৪ ডিসেম্বরের বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের জন্য সম্মানিত ডি লিট এবং ডিএসসি প্রাপকদের একটি তালিকা চূড়ান্ত করবে। সাধারণত এই ধরণের বৈঠকে উপাচার্য, সহ উপাচার্য, বিভাগীয় প্রধানরা এবং উচ্চ শিক্ষা বিভাগের আধিকারিকরা উপস্থিত থাকেন। বৈঠকে চূড়ান্ত তালিকা স্থির করে সেটি রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্যের সম্মতির জন্যে পাঠানো হয়। যদিও এবার সেই প্রথা ভেঙে নিজেই ওই কোর্ট মিটিং বা প্রশাসনিক বৈঠকটিতে উপস্থিত থাকবেন রাজ্যপাল জগদীপ ধনকর।

দেখুন ১৭.১০.২০১৯-এর সেরা খবর:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................