আগামী বছর থেকেই শুরু হবে আইআইটি খড়গপুর হাসপাতালের ইনডোর পরিষেবাগুলি

Dr B C Roy Institute of Medical Science and Research: প্রথম পর্যায়ে ৪০০টি শয্যা নিয়েই পরিষেবা প্রদান শুরু করবে সেটি, পরে চালু হবে বহির্বিভাগ

 Share
EMAIL
PRINT
COMMENTS
আগামী বছর থেকেই শুরু হবে আইআইটি খড়গপুর হাসপাতালের ইনডোর পরিষেবাগুলি

আইআইটি খড়গপুর তত্ত্বাবধানে চালু হতে চলেছে সুপার স্পেশালিটি হাসপাতাল


কলকাতা: 

আগামী বছর থেকেই রাজ্যে (West Bengal) চালু হতে চলেছে ডঃ বি সি রায় ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স অ্যান্ড রিসার্চ নামে আইআইটি খড়গপুরের সুপারস্পেশালিটি হাসপাতালের ইনডোর পরিষেবা। সোমবার এক বিবৃতিতে ইনস্টিটিউটটি (IIT Kharagpur) জানিয়েছে প্রথম পর্যায়ে ৪০০টি শয্যা নিয়েই তারা পরিষেবা প্রদান শুরু করবে বলে আশা করা হচ্ছে। চলতি বছরের শেষ নাগাদ আউটডোর বা বহির্বিভাগ চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, দ্বিতীয় পর্যায়ে হাসপাতালের (Dr B C Roy Institute of Medical Science and Research) সক্ষমতা বাড়িয়ে ৭৫০ শয্যায় উন্নীত করা হবে । আইআইটি খড়গপুরের কার্যনির্বাহী পরিচালক অধ্যাপক শ্রীমান কুমার ভট্টাচার্য্য জানান যে, হাসপাতালটি (superspecialty hospital) চালু হয়ে গেলে সেখানে প্রথম পর্যায়ে ৫০ জন শিক্ষার্থীর জন্য একটি এমবিবিএস প্রোগ্রাম চালু করা হবে। এই কোর্সের পাঠ্যক্রম চালু হবে এমসিআইয়ের নির্দেশনা অনুযায়ীই। শ্রী ভট্টাচার্য বলেন, এমবিবিএস প্রোগ্রামে আসনের সংখ্যা দ্বিতীয় পর্যায়ে ৫০ থেকে বাড়িয়ে ১০০টি করা হবে এবং শেষ পর্যন্ত সেখানে স্নাতকোত্তর ডিগ্রিও চালু করা হবে। তিনি বলেন, স্বাস্থ্যসেবা ডেটা সায়েন্স এবং ডেটা অ্যানালিটিকসও হাসপাতালের প্রাথমিক পাঠ্য বিষয়গুলির মধ্যে অন্তর্ভুক্ত করা হবে। "যদিও একাডেমিক বিষয়গুলি পরিচালনা করবে ইনস্টিটিউটটি, আর হাসপাতালের স্বাস্থ্যসেবাগুলি একটি বিশেষ উদ্দেশ্যযুক্ত যানবাহন দ্বারা পরিচালিত হবে", বলেন তিনি।

উত্তরবঙ্গে মেডিকেল কলেজের সিসিইউতে আগুন! হুড়োহুড়িতে মৃত্যু এক রোগীর

হাসপাতালের পরিচালন পর্ষদের নেতৃত্বে থাকবেন আইআইটি খড়গপুরের পরিচালক এবং ইনস্টিটিউটের সিনিয়র ফ্যাকাল্টির সদস্যরা। তিনি আরও বলেন, হাসপাতালটি অলাভজনক প্রতিষ্ঠানের একটি মডেল হিসাবেই পরিচালিত হবে। যদিও হাসপাতালের ১০ শতাংশ বেড বিনামূল্যে থাকবে, বাকী বেডের ৬৫ শতাংশ কেন্দ্রীয় ও রাজ্য স্বাস্থ্য বীমা প্রকল্পের হার অনুসারে নেওয়া হবে, বলেন শ্রীমান কুমার ভট্টাচার্য্য।

রোগী মৃত্যু ঘিরে ধুন্ধুমার এসএসকেএম, নিগৃহীত চিকিৎসক

কত রোগী আসছে তার একটা হিসাব করে সাস্থ্যসেবা ইউনিট স্থাপনেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইআইটি খড়গপুরে প্রকল্প পরিচালক এবং ভিজিটিং অনুষদ, ডঃ শতদল সাহা। "মোবাইল ইউনিটগুলি মৌলিক রোগ নির্ণয় করবে এবং প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসাও করবে, যা হাসপাতালে রোগীর ভিড় কমাতে সাহায্য করবে". বলেন তিনি ।

এই ইনস্টিটিউটটি অল ইন্ডিয়া ইনস্টিটিউটস অফ মেডিকেল সায়েন্সেস , টাটা মেডিকেল সেন্টার এবং দক্ষিণ পূর্ব রেলওয়ে হাসপাতালের সঙ্গেও সহযোগিতায় রয়েছে। "চিকিৎসক এবং বিজ্ঞানীদের মধ্যে সহযোগিতা তৈরি করে আরও উন্নত চিকিৎসা পরিচালনা করতে সহায়তা করা হবে", বলেন ইনস্টিটিউটের স্কুল অফ বায়োসায়েন্সের সহকারী অধ্যাপক প্রফেসর ঋতব্রত গোস্বামী ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................