This Article is From Sep 12, 2018

Woman donated kidney: নিজের কিডনি দান করে সহকর্মীর জীবন বাঁচালেন এক বাঙালি আইটি কর্মী

সহকর্মীর প্রতি অন্তরঙ্গতা ও পরস্পরের প্রতি আস্থার এক অনন্য দৃষ্টান্ত তুলে ধরল কলকাতা(woman donated her kidney to save her colleague)।

Woman donated kidney: নিজের কিডনি দান করে সহকর্মীর জীবন বাঁচালেন এক বাঙালি আইটি কর্মী

Woman donated her kidney to save her colleague...জুনিয়র কলিগকে কিডনি দিয়ে বাঁচালেন সিনিয়র

কলকাতা:

সহকর্মীর প্রতি অন্তরঙ্গতা ও পরস্পরের প্রতি আস্থার এক অনন্য দৃষ্টান্ত তুলে ধরল কলকাতা। মঙ্গলবার শহরের এক বিখ্যাত হাসপাতালের চিকিৎসকরা জানালেন, একটি সুস্থ কিডনি দরকার ছিল রোগীর। নইলে তাঁকে বাঁচানো সম্ভব হত না।

ক্রমশ খারাপ হয়ে যাচ্ছিল শরীর।  দীর্ঘস্থায়ী কিডনির রোগে ভোগা ওই রোগীকে চিকিৎসকরা অস্ত্রোপচারের পরামর্শ দেন। সেই অস্ত্রোপচারের জন্য দরকার একটি সুস্থ কিডনির। যা দিয়ে ওই রোগীর জীবনটিকে নতুন করে আলোতে ফিরিয়ে আনলেন যিনি, তিনি তাঁর পরিবারের সদস্য নন। তিনি তাঁর সহকর্মী। সম্পর্ক নেই রক্তের। তবে, আত্মার সম্পর্কটি রয়েছে নিশ্চয়ই।

পরিবারের কোনও সদস্যের সঙ্গে যখন কিডনি প্রতিস্থাপনের কোনও মানদণ্ডই মিলছিল না, সেই সময়ই ঝাড়খণ্ড নিবাসী ওই  সহকর্মীর জন্য এগিয়ে আসেন বেঙ্গালুরুর ওই বাঙালি আইটি কর্মী। ফর্টিস হসপিটাল অ্যান্ড কিডনি ইনস্টিটিউটের এক বর্ষীয়ান চিকিৎসক এই কথা জানান।

তিনি বলেন, “একজন উপযুক্ত দাতার সন্ধান করতে করতেই নিয়মিত ডায়ালিসিস চালিয়ে যাচ্ছিলেন তিনি। পরিবারের কোনও সদস্যের সঙ্গেই যখন কিডনির চরিত্র মিলছিল না, এছাড়া কিছু শারীরিক সমস্যার জন্যও তাঁদের থেকে নেওয়া সম্ভব ছিল না, সেই সময়ই নিজের থেকে বয়সে ছোট সহকর্মীকে বাঁচাতে এগিয়ে আসেন ওই মহিলা। দান করেন কিডনিটি”, বলেন ওই চিকিৎসক।

এই কিডনি প্রতিস্থাপনের অস্ত্রোপচারটি হয় চলতি মাসের তিন তারিখ।

দাতা এবং গ্রহীতা দুজনেই সুস্থ আছেন বলে জানিয়েছেন হাসপাতালের চিকিৎসকরা।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.