জম্মু ও কাশ্মীর থেকে রাজ্যের ১৩১ শ্রমিককে ঘরে ফিরতে সাহায্য করছেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রীর কথায়, বাংলার শ্রমিকরা ফিরে আসার জন্য সাহায্য চেয়ে যোগাযোগ করেন রাজ্য সরকারের সঙ্গে।

জম্মু ও কাশ্মীর থেকে রাজ্যের ১৩১ শ্রমিককে ঘরে ফিরতে সাহায্য করছেন মুখ্যমন্ত্রী

দু-জন অফিসারকে রাজ্যের শ্রমিকদের আনতে পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী

কলকাতা:

কুলগামে (Kulgam) সন্ত্রাসবাদী হামলায় রাজ্যের পাঁচ শ্রমিকের মৃত্যুর পর নড়ে বসল পশ্চিমবঙ্গ সরকার (West Bengal government)। শুক্রবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ইতিমধ্যেই ৯ জন শ্রমিক শ্রীনগর ও বারামুল্লা উপত্যকা থেকে ফিরিয়ে আনা হয়েছে। বাকি ১৩১ জনকে ফিরিয়ে আনতে দু-জন সরকারি অফিসারকে জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

কাশ্মীরের পরিস্থিতি "টেকসই নয়", অবশ্যই পরিবর্তন দরকার: অ্যাঞ্জেলা মর্কেল

মুখ্যমন্ত্রীর কথায়, বাংলার শ্রমিকরা ফিরে আসার জন্য সাহায্য চেয়ে যোগাযোগ করেন রাজ্য সরকারের সঙ্গে।এরপরেই বাংলার দুই উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তাকে তাঁদের ফিরিয়ে নিয়ে আসার তদারকির জন্য শ্রীনগরে পাঠানোর ব্যবস্থা করা হয়।

এক সাক্ষাৎকারে মমতা NDTV-কে জানিয়েছেন, "সন্ত্রাসবাদী হামলায় ৫ জনের মৃত্যুর পর এই মুহূর্তে কাশ্মীরে রয়েছেন বাংলার ১৩১ জন শ্রমিক। তাঁদের মধ্যএ ৯ জনকে ইতিমধ্যেই ফিরিয়ে নিয়ে আসা হয়েছে। বাকি ১২১ জন যাতে নিরাপদে, অক্ষত দেহে ঘরে ফিরতে পারেন তার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে যতটা করা সম্ভব ততটাই করা হবে।"

Delhi Pollution: দূষণের জেরে সুপ্রিম নির্দেশে জারি জরুরি অবস্থা, বন্ধ স্কুল

শ্রমিকদের নিরাপদে ফিরিয়ে আনতে ইতিমধ্যেই একটি বিশেষ ট্রেনের কোচের বন্দোবস্ত করেছে রাজ্য সরকার।এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, যাঁরা ফিরে আসতে চান তাঁদের জন্য এই বিশেষ কোচের ব্যবস্থা করা হয়েছে। ক্রমাগত হিংসাত্মক ঘটনা বেড়ে যাওয়ায় জম্মু ও কাশ্মীরে আর থাকতে চাইছেন না ১৩১ জন শ্রমিক। শ্রমিকদের দাবি, তাঁরা সেখানে আর মোটেই নিরাপদে নেই। প্রসঙ্গত, সোপিয়ারে এক ট্রাক চালককে গুলিতে ঝাঁঝরা করার পরে দিন অর্থাৎ গত মঙ্গলবার কুলগামে সন্ত্রাসবাদী হামলা চালায় জঙ্গিরা। এই হামলায় মৃত পাঁচজনের মধ্যে তিনজনকে শনাক্ত করা সম্ভব হয়েছে। এঁরা শেখ কামরুদ্দিন, শেখ মহম্মদ রফিক এবং শেখ মুরনুসুলিন। এছাড়া, গুরুতর আহত হয়েছএন একজন।

এরপরেই ঘটনার তীব্র নিন্দা করে মৃতদের পরিবারকে সমবেদনা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, এই নারকীয় ঘটনার নিন্দা করার ভাষা খুঁজে পাচ্ছেন না তিনি। মুর্শিদাবাদ থেকে কাজ করতে যাওয়া এই পাঁচ মৃত শ্রমিকের পরিবারের পাশে রয়েছে সরকার। প্রযোজনে সবরকমের সাহায্য করা হবে তাঁদের।

(সংবাদসূত্রে পিটিআই)

More News