সবজি উৎপাদনে দেশের মধ্যে শীর্ষস্থানে পশ্চিমবঙ্গ

২০১৮-১৯ সালে পশ্চিমবঙ্গ গোটা দেশের মোট উৎপাদিত ফসলের ১৫.৯ শতাংশ উৎপাদন করেছে। গত অর্থবর্ষে তালিকায় দ্বিতীয় স্থানে ছিল রাজ্য।

সবজি উৎপাদনে দেশের মধ্যে শীর্ষস্থানে পশ্চিমবঙ্গ

২০১৮-১৯ সালের হিসেবে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে সবজি উৎপাদনে শীর্ষে।

হাইলাইটস

  • সবজি উৎপাদনে শীর্ষস্থানে পশ্চিমবঙ্গ
  • ২০১৮-১৯ অর্থবর্ষের হিসেবে তারাই সবচেয়ে উপরে
  • ওই অর্থবর্ষে পশ্চিমবঙ্গ উৎপাদিত সবজির পরিমাণ ২৯.৫৫ মিলিয়ন টন

সবজি উৎপাদনে (Vegetable Production) দেশের মধ্যে শীর্ষস্থান দখল করল পশ্চিমবঙ্গ (West Bengal)। ২০১৮-১৯ অর্থবর্ষের হিসেবে এই হিসেব দিচ্ছে কেন্দ্রীয় সরকার প্রকাশিত তথ্য। ওই অর্থবর্ষে পশ্চিমবঙ্গ উৎপাদিত সবজির পরিমাণ ২৯.৫৫ মিলিয়ন টন, যা দেশের মধ্যে সর্বোচ্চ। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরপ্রদেশ। তারা ২৭.৭১ মিলিয়ন টন সবজি উৎপাদন করেছে। ২০১৭-১৮ সালে পশ্চিমবঙ্গ ছিল দ্বিতীয় স্থানে। সেই অর্থবর্ষে ৭.৭০ মিলিয়ন টন সবজি উৎপাদন হয়েছিল রাজ্যে। সেবার এক নম্বরে ছিল উত্তরপ্রদেশ। তারা ২৮.৩২ মিলিয়ন টন সবজি উৎপাদন করেছিল। তথ্যানুসারে, ২০১৮-১৯ সালে পশ্চিমবঙ্গ গোটা দেশের মোট উৎপাদিত ফসলের ১৫.৯ শতাংশ উৎপাদন করেছে।

উত্তরপ্রদেশে উৎপাদিত হয়েছে ১৪.৯ শতাংশ। মধ্যপ্রদেশ ৯.৬ শতাংশ এবং বিহার ৯ শতাংশ। গুজরাত উৎপাদন করেছে দেশের মোট সবজির ৬.৮ শতাংশ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষি পরামর্শদাতা প্রদীপকুমার মজুমদার জানিয়েছেন, ‘‘এটা দারুণ কৃতিত্ব। এর জন্য দায়ী আমাদের কৃষকরা।'' তিনি আরও বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর তত্ত্বাবধানে আমরা চেষ্টা করছি কৃষকদের রোজগার বাড়ানোর ব্যাপারে সহায়তা করতে। এর ফলে উৎপাদন বেড়েছে।''



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News