This Article is From Nov 08, 2019

ধেয়ে আসছে "বুলবুল", ভারী বৃষ্টির সম্ভাবনা, বিপর্যয় সামলাতে প্রস্তুত বাংলা

cyclone Bulbul: এই ঘূর্ণিঝড়ের জেরে শনিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, নদিয়া, হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টি হতে পারে, ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতাতেও

Cyclone ''Bulbul'': এই ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা

কলকাতা:

এখন ''বুলবুল''-এর আতঙ্কে ভুগছে দুই বঙ্গ(West Bengal and Bangladesh), কেননা আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী  বঙ্গোপসাগরের উপর ঘণীভূত ওই ঘূর্ণিঝড় (cyclone Bulbul) আরও শক্তিশালী আকার ধারণ করে আছড়ে পড়বে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলবর্তী অঞ্চলে। এর জেরে বেশ কয়েক জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। আবহাওয়া দফতর জানিয়েছে যে, ঘূর্ণিঝড়টির (cyclone) শুক্রবারের মধ্যে মারাত্মক ঘূর্ণিঝড়ের আকার ধারণ করে আছড়ে পড়তে পারে। পশ্চিমবঙ্গ সরকার ঘূর্ণিঝড়ের মোকাবিলায় সবরকমের প্রস্তুতি নিয়েছে । পাশাপাশি কেন্দ্রের পক্ষ থেকেও সবরকমের সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঘূর্ণিঝড় ''বুলবুল''-এর (Bulbul) জেরে শুক্রবার থেকে টানা তিন দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা পশ্চিমবঙ্গ উপকূলবর্তী অঞ্চলে।

ঝড়ের তীব্রতা এবং মানুষের জীবনহানি এবং সম্পত্তির ক্ষয়ক্ষতির সম্ভাবনা বিবেচনা করে কেন্দ্র পশ্চিমবঙ্গ ও ওডিশা সরকারকে ''বুলবুল'' মোকাবিলায় সবরকমের পদক্ষেপ নিতে বলেছে। আজ অর্থাৎ ৮ নভেম্বর থেকে আগামী ৩ দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নয়াদিল্লিতে একটি উচ্চ-স্তরের বৈঠকে প্রধানমন্ত্রীর প্রধান সচিব পি কে মিশ্রও কেন্দ্রের তরফ থেকে সমস্ত প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দিয়েছেন।পাশাপাশি পরিস্থিতি মোকাবিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওডিশা, পশ্চিমবঙ্গ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কেন্দ্রশাসিত অঞ্চলগুলির শীর্ষ আধিকারিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করবেন বলে জানা গেছে।

Cyclone Bulbul Update : রাজ্যের আরও কাছে বুলবুল! কতটা ক্ষয়ক্ষতির আশঙ্কা?

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, শনিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা ৷ দুই ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টির সতর্কতা ৷ ভারী বৃষ্টির পূর্বাভাস দুই মেদিনীপুরে৷ ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতাতেও ৷ ভারী বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলিতে ৷ সমুদ্রে প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কা ৷ মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ ৷ রবিবার পর্যন্ত পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে।

Weather Update Kolkata : আরও এগিয়ে এলো বুলবুল! বৃষ্টি শুরু কতক্ষণে?

ভুবনেশ্বরে, বিশেষ ত্রাণ কমিশনার (এসআরসি), পি কে জেনা বলেছেন যে, পূর্বাভাস অনুযায়ী ওডিশার উপকূলবর্তী অঞ্চলগুলিতে শুক্রবার থেকে ভারী থেকে অতি ভারী  বৃষ্টিপাত সহ ৭০-৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা। আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে শুক্র ও শনিবার পুরী, জগৎসিংহপুর এবং কেন্দ্রপাড়া জেলায় সমস্ত স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.