রাজ্যভিত্তিক আসন সমঝোতা নিয়ে ইয়েচুরির বক্তব্যকে স্বাগত জানাল প্রদেশ কংগ্রেস

বর্ষীয়ান কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলেন, "আমরা তাঁর (সীতারাম ইয়েচুরি) বক্তব্যকে স্বাগত জানাই। তিনি রাজ্যভিত্তিক আসন সমঝোতা নিয়ে যে কথাগুলি বলেছেন, তা অযৌক্তিক নয়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
রাজ্যভিত্তিক আসন সমঝোতা নিয়ে ইয়েচুরির বক্তব্যকে স্বাগত জানাল প্রদেশ কংগ্রেস
কলকাতা: 

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছিলেন ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোটটি প্রথমেই জাতীয়স্তরে না করে রাজ্যস্তর থেকেই শুরু করা ভালো। এই বিষয়ে তাঁর যুক্তিটি পরিষ্কার। যেহেতু, বিভিন্ন রাজ্যে কংগ্রেসের সঙ্গে সিপিএমের সম্পর্ক বিভিন্নরকম, তাই এই কথা বলেন ইয়েচুরি। তাঁর এই বক্তব্যকে স্বাগত জানিয়েছে প্রদেশ কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বলেন, আসন সমঝোতা করার কোনও লক্ষ্য থাকলে তার জন্য প্রথম পদক্ষেপটি গ্রহণ করতে হবে সিপিএমকেই। তার কারণ, ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের পর কংগ্রেসের সঙ্গে জোট ছেড়ে সিপিএমই বেরিয়ে গিয়েছিল। 

অসংগঠিত কর্মীদের সামাজিক সুরক্ষা যোজনার আওতায় আনতে চলেছে রাজ্য

বর্ষীয়ান কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলেন, "আমরা তাঁর (সীতারাম ইয়েচুরি) বক্তব্যকে স্বাগত জানাই। তিনি রাজ্যভিত্তিক আসন সমঝোতা নিয়ে যে কথাগুলি বলেছেন, তা অযৌক্তিক নয়। এটা সত্যিই যে, বিভিন্ন রাজ্যে রাজনৈতিক পরিস্থিতি বিভিন্নরকম। তাই রাজ্যভিত্তিক আসন সমঝোতার প্রস্তাব খতিয়ে দেখা যেতেই পারে"। 

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের আগে সিপিএম ও কংগ্রেসের মধ্যে জোট গঠন করা নিয়ে যা যা কথা তা রাজ্যস্তর থেকেই শুরু করতে হবে বলে জানান সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তার কারণ হিসেবে তিনি বলেন, ভিন্ন ভিন্ন রাজ্যে এই দুই দলের মধ্যে সম্পর্ক ভিন্নরকম।  তাঁর কথাতেই স্পষ্ট ইঙ্গিত, এই মুহূর্তে জাতীয়স্তরে কংগ্রেসের সঙ্গে হাত মেলানো নিয়ে দ্বিধায় রয়েছে এই বামপন্থী দলটি। পশ্চিমবঙ্গে বিজেপি ও তৃণমূল কংগ্রেসকে হারাতে বদ্ধপরিকর সিপিএমের রাজ্য নেতৃত্ব যখন কংগ্রেসের সঙ্গে হাত মেলাতে যথেষ্ট উৎসাহ দেখাচ্ছে, সেইসময়ই ইয়েচুরির এই মন্তব্যকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিকমহল। প্রাক্তন সিপিএম নেতা তথা রাজ্যের মন্ত্রী নিরুপম সেনের স্মরণে অনুষ্ঠিত একটি সভায় যোগ দিয়ে তিনি বলেন, "আমরা আগেই বলেছি যে, বিভিন্ন রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি বিভিন্নরকম। তাই জোট করার হলে তা আগে রাজ্যস্তর থেকেই শুরু হওয়া উচিত বলে মনে করি"। 

১৬টি কুকুর ছানার দেহ উদ্ধারের ঘটনায় প্রকাশ্যে এলো চাঞ্চল্যকর ভিডিয়ো

শনিবার উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির জোট নিয়েও ইতিবাচক কথা বলে ইয়েচুরি। শুধু তাই নয়, সাংবাদিকদের অত্যন্ত ইঙ্গিতপূর্ণ ভঙ্গিতে  জানান, এখনও অনেক কিছু হওয়া বাকি রয়েছে। তবে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যে কেন্দ্রে একটি গণতান্ত্রিক ও অ-বিজেপি সরকার দেখতে চান তিনি, সেই কথাটিও রবিবার সন্ধেবেলা স্পষ্ট করে দেন সিপিএমের সাধারণ সম্পাদক।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................