আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে টুইটে শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

International Mother Language Day: "সকলকে জানাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা, আমাদের মাতৃভাষা সহ আমরা সব ভাষাকেই ভালোবাসি", লেখেন মুখ্যমন্ত্রী

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে টুইটে শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকলকে টুইটে শুভেচ্ছা জানালেন Mamata Banerjee (ফাইল চিত্র)

হাইলাইটস

  • আজ ২১ ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  • "বাংলা ভাষার জন্য যারা প্রাণ দিয়েছিলেন তাদের জানাই সশ্রদ্ধ প্রণাম"
  • ভাষা দিবসে টুইট করে সকলকে শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
কলকাতা:

"মোদের গরব মোদের আশা, আ মরি বাংলা ভাষা". আজ ২১ ফ্রেব্রুয়ারি, আপনার-আমার-আমাদের সবার মায়ের ভাষার দিন (International Mother Language Day 2020)। যে ভাষায় আমরা প্রতিদিন কথা বলি, নিজেদের আবেগ, ভালবাসা, প্রেম, ক্ষোভ, দুঃখ, প্রতিবাদ, যাবতীয় ভাব প্রকাশ করি, আজকের দিনটি সেই ভাষাকেই সম্মান (International Mother Language Day) জানানো দিন। আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা দিবসে টুইট করে রাজ্যের মানুষকে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, "সকলকে জানাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। আমাদের মাতৃভাষা সহ আমরা সব ভাষাকেই ভালোবাসি"। ভাষার জন্যে যাঁরা প্রাণ দিয়েছিলেন সেই সব ভাষা শহিদদেরও শ্রদ্ধা জানান তৃণমূল নেত্রী (Mamata Banerjee)। "আজ অমর ২১শে ফেব্রুয়ারি। বাংলা জুড়ে পালিত হচ্ছে ভাষা শহিদ দিবস। এই ঐতিহাসিক দিনে বাংলা ভাষার জন্য যারা প্রাণ দিয়েছিলেন তাদের জানাই সশ্রদ্ধ প্রণাম", টুইট করেন মুখ্যমন্ত্রী।

সারা পৃথিবী জুড়ে পালিত হয় এই দিনটা (International Mother Language Day)। ১৯৯৯ সালের নভেম্বরে ইউনেস্কো সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের। সেই থেকে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি দুনিয়া জুড়ে এই দিনটি পালিত হয়। এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসএর থিম ‘উন্নয়ন, শান্তি স্থাপন ও পুনর্মিলনের জন্য দেশীয় ভাষা গুরুত্বপূর্ণ।'

২১ ফেব্রুয়ারি কেন বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

২১ ফেব্রুয়ারিকে এই দিন হিসেবে বেছে নেওয়ার কারণ এই দিনেই ১৯৫২ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের অন্তর্গত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও সমাজকর্মীরা পাকিস্তান সরকারের ভাষা নীতির বিরোধিতা করেন। নিজেদের মাতৃভাষাকে রক্ষা করতে পথে নামেন তাঁরা। প্রতিবাদীদের দাবি ছিল, বাংলা ভাষাকে সেদেশের অন্যতম রাষ্ট্রভাষার ভাষার স্বীকৃতি দিতে হবে। পাকিস্তানের পুলিশ গুলি চালালেও প্রতিবাদ থামানো যায়নি। শেষ পর্যন্ত সরকারকে বাংলা ভাষাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা দিতে বাধ্য হতে হয়।

২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের সময় পুলিশের গুলিতে নিহত হন চার যুবক রফিক, সালাম, বরকত ও আব্দুল জব্বার। এই ভাষা শহিদদের স্মরণে ওই দিনটিকেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

হিন্দু ধর্ম কারও মুখের উপর দরজা বন্ধ করতে শেখায় না: মমতা বন্দ্যোপাধ্যায়

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন হচ্ছে পশ্চিমবঙ্গ সহ দেশের বিভিন্ন জায়গায়। কলকাতায় নানা অনুষ্ঠানের মাধ্যমে স্মরণ করা হচ্ছে ভাষা শহিদদের। বাংলাদেশেও বিরাট আয়োজন করে চলছে ভাষা দিবস উদযাপন। আসুন, এই দিনে আমরাও অঙ্গীকার করি বাংলা ভাষার সম্মান বজায় রাখার, আরও একবার নতুন করে ভালবাসি মায়ের ভাষা বাংলা ভাষাকে।

Listen to the latest songs, only on JioSaavn.com