রাজ্যের নাম পরিবর্তন করতে দিচ্ছেন না বিজেপি নেতাদের একাংশ: মমতা

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে রাজ্যর নাম পাল্টে বাংলা রাখার পদ্ধতি সরলীকরণ করার আবেদন জানান মুখ্যমন্ত্রী।

 Share
EMAIL
PRINT
COMMENTS
রাজ্যের নাম পরিবর্তন করতে দিচ্ছেন না বিজেপি নেতাদের একাংশ:  মমতা
কলকাতা: 

রাজ্যের নাম পরিবর্তন করা নিয়ে বিজেপি নেতাদের একাংশর বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, রাজ্যের নাম পরিবর্তন করে বাংলা করতে দিচ্ছেন না “বিজেপি নেতাদের একাংশ” পাশাপাশি কেন্দ্রের বিরুদ্ধে রাজ্যকে “বঞ্চনার”ও অভিযোগ করলেন তিনি। বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমরা ২০০৩ থেকে চেষ্টা করছি, কিন্তু এখনও পর্যন্ত হয়নি। কেন বাংলাকে বঞ্চনা করা হচ্ছে ? সমস্ত ভাষাকে সম্মান করা উচিত”। তিনি আরও বলেন, “নাম পরিবর্তনের বিরোধিতা করছেন বিজেপি নেতাদের একাংশ। এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বিষয়টি নিয়ে আমি চিঠিও লিখেছি”। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে রাজ্যর নাম পাল্টে বাংলা রাখার পদ্ধতি সরলীকরণ করার আবেদন জানান মুখ্যমন্ত্রী।

সংসদের চলতি অধিবেশনেই প্রয়োজনীয় সংবিধান সংশোধনী আনতেও প্রধানমন্ত্রী মোদিকে আনুরোধ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে “বাংলা” রাখার প্রস্তাবে এখনও সম্মতি দেয়নি কেন্দ্র।

তিনি জানান, রাজ্যের নাম পরিবর্তন করতে সংবিধান সংশোধন প্রয়োজন এবং সমস্ত দিক বিবেচনা করে, তবেই এটা করা যায়। গত বছরের ২৬ জুলাই, পশ্চিমবঙ্গের নাম পাল্টে তা বাংলা, হিন্দি এবং ইংরাজিতে “বাংলা” রাখার প্রস্তাব পাশ করে রাজ্য বিধানসভা এবং সেটি পাঠিয়ে দেওয়া হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে। 

রাজ্যের নাম পরিবর্তন করে বাংলা রাখা নিয়ে সংসদে সরব হন তৃণমূলের রাজ্যসভার সুখন্দুশেখর রায়ও। সংসদের উচ্চকক্ষে তিনি জানান, গত বছরের জুলাইয়ে রাজ্যের নাম বদল নিয়ে বিল পাশ হয়েছে বিধানসভায়। সুখেন্দুশেখর রায় (Sukhendu Sekhar Ray)  বলেন, “২০১৮-এর জুলাইয়ে, পশ্চিমবঙ্গ বিধানসভায় বিল পাশ হয়, যে পশ্চিমবঙ্গ নাম পাল্টে বাংলা(Bangla) রাখা হবে, কিন্তু তারপর থেকে বিলটি এখনও কেন্দ্রীয় সরকারের বিবেচনাধীন হয়ে পড়ে রয়েছে”।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................