৫ অগাস্ট ভূমিপুজো, লকডাউন প্রত্যাহার করতে হবে তৃণমূলকে, দাবি দিলীপ ঘোষের

ঈদের কথা মনে করে যদি ১ অগাস্ট লকডাউনের দিন বদলাতে পারে তবে ৫ অগাস্ট রাম মন্দিরের ভূমিপুজো উপলক্ষেও কেন তা বদলানো যাবে না? প্রশ্ন রাজ্য বিজেপি সভাপতির

৫ অগাস্ট ভূমিপুজো, লকডাউন প্রত্যাহার করতে হবে তৃণমূলকে, দাবি দিলীপ ঘোষের

Dilip Ghosh: রাজ্য সরকারের কাছে ৫ তারিখ লকডাউনের দিন বদলানোর জন্য অনুরোধ করছি (ফাইল চিত্র)

হাইলাইটস

  • করোনার গোষ্ঠী সংক্রমণ রুখতে রাজ্যে সপ্তাহে দু'দিন করে লকডাউন চলছে
  • ৫ অগাস্ট রাজ্যে লকডাউন, ওই দিনটি পরিবর্তন করার দাবি দিলীপ ঘোষের
  • ওইদিন অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য ভূমিপুজো, তাই দিনবদলের দাবি
কলকাতা:

৫ অগাস্ট অযোধ্যায় রাম মন্দির নির্মাণ উপলক্ষে ভূমিপুজো হবে। অথচ ওইদিনই পশ্চিমবঙ্গে লকডাউন (West Bengal Lockdown)। ওইদিন লকডাউন প্রত্যাহার করার জন্য তাই রাজ্য সরকারের কাছে আবেদন করলেন দিলীপ ঘোষ। রাজ্য বিজেপি সভাপতির (Dilip Ghosh) প্রশ্ন, "ঈদের কথা মনে করে যদি ১ অগাস্ট লকডাউনের দিন বদলাতে পারে তবে ৫ অগাস্ট রাম মন্দিরের ভূমিপুজো (Ayodhya Bhoomi Pujan) উপলক্ষেও কেন তা বদলানো যাবে না?" পাশাপাশি তিনি একথাও বলেন যে, রাজ্য সরকারের এই সিদ্ধান্ত আসলে "পশ্চিমবঙ্গকে বাংলাদেশে পরিণত করার" কৌশল। "আমরা রাজ্য সরকারের কাছে ৫ অগাস্ট লকডাউন প্রত্যাহার করে অন্য দিনে করার জন্য আবেদন করি। ঈদ উৎসবের কারণে রাজ্য সরকার যখন লকডাউনের দিন পরিবর্তন করলো তখন তো আমরা কোনও আপত্তি করিনি। ঠিক একই রকম ভাবে রাম মন্দির নির্মাণ নিয়ে হিন্দুদের আবেগও উপেক্ষা করা উচিত নয়", বলেন দিলীপ ঘোষ।

ফের বদল করা হলো চলতি মাসের কড়া লকডাউন ক্যালেন্ডার, দেখুন সেই দিনগুলো

বিজেপি রাজ্য সভাপতি আরও বলেন, "৫ অগাস্ট যদি লকডাউন হয় তাহলে যাঁরা অযোধ্যার ওই ঐতিহাসিক ভূমি পুজোর দিনটিকে উদযাপন করতে চান তাঁরা তা করতে পারবেন না। তৃণমূল সরকারের এই মানসিকতা তো পশ্চিমবঙ্গকে বাংলাদেশে রূপান্তরিত করার কৌশলের একটি প্রতিচ্ছবি।"

বিজেপিতে কোনও দ্বন্দ্ব নেই, গোটাটাই তৃণমূলের রটনা: দিলীপ ঘোষ

তৃণমূল নেতৃত্ব যদিও বিজেপির এই দাবিকে ভিত্তিহীন বলে উল্লেখ করে কোভিড-১৯ মহামারী পরিস্থিতির মধ্যে সাম্প্রদায়িক রাজনীতি করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

তৃণমূল কংগ্রেসের নেতা তথা মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, "প্রত্যেকের মনে রাখা উচিত যে কোভিড -১৯ মহামারী বাংলা এবং গোটা দেশকে ক্ষতিগ্রস্ত করেছে। এটা সাম্প্রদায়িক রাজনীতি করার সময় নয়। বাংলায় আমরা কয়েক দশক ধরে সব ধর্ম এবং সংস্কৃতির মধ্যে সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধ প্রত্যক্ষ করেছি; তাই আমাদের সেটা নষ্ট করা উচিত নয়।"

৫ আগস্ট রাম মন্দির নির্মাণের সূচনা করা হবে ভূমি পুজোর মাধ্যমে। সেই উপলক্ষে উত্তরপ্রদেশের অযোধ্যাতে সেদিন উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ বিশিষ্ট ব্যক্তিরা। ২০১৯ সালের নভেম্বরে সুপ্রিম কোর্ট যখন ঐতিহাসিক রায় দেয় তখনই অযোধ্যার জমি নিয়ে দীর্ঘদিনের রাম মন্দির-বাবরি মসজিদ বিতর্কের অবসান হয়।

এদিকে করোনা ভাইরাসের গোষ্ঠী সংক্রমণ রুখতে পশ্চিমবঙ্গ সরকার রাজ্যে সপ্তাহে দু'দিন করে সম্পূর্ণ লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্য সরকার জানিয়েছে, ৫,৮,২০,২১, ২৭, ,২৮,৩১ তারিখ লকডাউন হবে।