CAA: আধার, প্যান কার্ড দেখিয়ে নাগরিকত্বের প্রমাণ দিতে পারবেন না, বললেন দিলীপ ঘোষ

Citizenship Amendment Act: "বিরোধীরা মানুষকে ভুল বোঝাচ্ছে, নাগরিকত্ব প্রমাণে ৩ থেকে ৪ মাস সময় দেবেন প্রধানমন্ত্রী" বলেন বিজেপির রাজ্য সভাপতি

CAA: আধার, প্যান কার্ড দেখিয়ে নাগরিকত্বের প্রমাণ দিতে পারবেন না, বললেন দিলীপ ঘোষ

নিজের বাবা-মায়ের নাম এবং পরিচয় দিয়ে ফর্ম পূরণ করলেই, নাগরিকত্ব পাবেন: Dilip Ghosh

হাইলাইটস

  • নাগরিকত্বের প্রমাণ দিতে হলে প্রত্যেককে নির্দিষ্ট ফর্ম পূরণ করতে হবে
  • বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন ওই কথা
  • দিলীপ ঘোষ বলেন,প্যান বা আধার কার্ড-ই নাগরিকত্বের প্রমাণ নয়
হাওড়া:

না, আপনার কাছে প্যান বা আধার কার্ড (PAN and Aadhaar card) থাকলেই নিজেকে এ দেশের নাগরিক হিসাবে প্রমাণ করতে পারবেন না। হাওড়ার সভা থেকে অন্তত এমন আশঙ্কার কথাই শোনালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। সম্প্রতি রাজ্য তথা দেশ জুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন (Citizenship Amendment Act) নিয়ে বিতর্ক ছড়িয়েছে। তার মধ্যেই বিজেপির রাজ্য সভাপতি স্পষ্ট ভাষায় জানালেন যে প্যান ও আধার কার্ড নাগরিকত্বের প্রমাণ নয়, প্রত্যেককে আলাদা করে নাগরিক হিসাবে নিজেকে প্রমাণ করতে হবে। "বিরোধীরা মানুষকে নাগরিকত্ব আইন নিয়ে ভুল বোঝাচ্ছে, নাগরিকত্ব প্রমাণে ৩ থেকে ৪ মাস সময় দেবেন প্রধানমন্ত্রী, তার মধ্যেই নিজেকে নাগরিক হিসাবে প্রমাণ করতে হবে", বলেন বিজেপির রাজ্য সভাপতি।

পাশাপাশি যাঁরা এ রাজ্যে শরণার্থী হিসাবে বাস করছেন তাঁদের প্রতি দিলীপ ঘোষের বার্তা, সংশোধিত নাগরিকত্ব আইন, ২০১৯, অর্থাৎ সিএএ-এর মাধ্যমে এবার তাঁরা এ দেশের নাগরিকত্ব পাবেন। 

নাগরিকত্ব আইনে "প্রথম রাজ্য" বাংলাই: দিলীপ ঘোষ

সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে ভাষণ দেওয়ার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফাঁদে পা না দেওয়ারও কথা বলেন দিলীপ ঘোষ। বিজেপি নেতা বলেন যে তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী রাজ্যের মানুষকে ভুল বোঝাচ্ছেন। কয়েক দশক ধরে পশ্চিমবঙ্গে শরণার্থী হিসাবে যাঁরা বাস করছেন এবং যাঁদের কাছে আধার এবং প্যান কার্ড আছে তাঁদের আর আলাদা করে নাগরিকত্বের জন্যে আবেদন করার প্রয়োজন নেই, এটা পুরোপুরিই অপপ্রচার, দাবি বিজেপি নেতার।

বিতর্কিত মন্তব্যের মাঝেই ফের বিজেপির রাজ্য সভাপতি হলেন দিলীপ ঘোষ

"... এটা একেবারেই ভুল কথা। শরণার্থীদের নতুন নাগরিকত্ব আইনের মাধ্যমেই এ দেশের নাগরিকত্ব নিতে হবে। আপনি ঠিকমতো নিজের বিবরণ জমা না দিলে সমস্যায় পড়বেন", রাজ্যের মানুষকে সতর্ক করে বলেন দিলীপ ঘোষ। তিনি স্পষ্ট বলেন, "বাংলাদেশ থেকে যাঁরাই এসেছেন, তাঁরা যে ধর্মেরই হোন না কেন, সকলকে নাগরিকত্বের জন্য আবেদন করতে হবে।"

"আপনাদের সবাইকে নাগরিকত্বের জন্য আবেদন করতে হবে। এই নাগরিকত্ব প্রমাণ করার জন্য আপনার আলাদা করে কোনও নথিপত্রের দরকার নেই, কেবলমাত্র নিজের বাবা-মায়ের নাম পরিচয় দিয়ে ফর্ম পূরণ করুন, তাহলেই আপনি নাগরিকত্ব পাবেন", বলেন তিনি।

যদিও দিলীপ ঘোষের এই মন্তব্যের তীব্র সমালোচনা করে শাসক দল তৃণমূল কংগ্রেস।

রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা তাপস রায় বলেন, "কে নাগরিক এবং কে নাগরিক নন সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার দিলীপ ঘোষ কে? এই রাজ্যের মানুষ দিলীপ ঘোষ এবং তাঁর দলকে নিজেদের অহংকারের জন্যে উপযুক্ত জবাব দেবে"।

More News