বর্ধমান স্টেশনের নাম বদলের প্রস্তাব জানা ছিল না রাজ্যের: মুখ্যমন্ত্রী

২০১৮-এ উত্তরপ্রদেশের এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ রেখেছে বিজেপি সরকার।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বর্ধমান স্টেশনের নাম বদলের প্রস্তাব জানা ছিল না রাজ্যের: মুখ্যমন্ত্রী

প্রাক্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, স্টেশনের নাম বদল করার কাজ বাস্তবায়িত করার আগে, তাঁর সরকারের ছাড়পত্র পেতে হবে।


কলকাতা: 

বর্ধমান স্টেশনের (Bardhaman Station) নাম বদলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ঐহিত্যবাহী বর্ধমান স্টেশনের নাম বদলে বটুকেশ্বর দত্তের (Batukeshwar Dutt) নামে রাখার প্রস্তাব রেখেছে কেন্দ্র। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, কেন্দ্রের এই প্রস্তাবটি জানা ছিল না রাজ্যের, এবং তারা রাজ্যের সঙ্গে কোনও আলোচনা করেনি। প্রাক্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, স্টেশনের নাম বদল করার কাজ বাস্তবায়িত করার আগে, তাঁর সরকারের ছাড়পত্র পেতে হবে। তিনি বলেন, “আমি ওখানে দুবারের রেলমন্ত্রী ছিলাম। কোনও স্টেশনের নাম বদল করতে, সেই রাজ্যের ছাড়পত্র পাওয়া দরকার। এটাই নিয়ম। নিয়মানুযায়ী, কেন্দ্রীয় সরকার নামের প্রস্তাব রাখবে এবং রাজ্য সরকার তাতে ছাড়পত্র দেবে”।

বদলাচ্ছে বর্ধমান স্টেশনের নাম, স্বাধীনতা সংগ্রামীর নামে হবে নামকরণ

নবান্নে সাংবাদিকদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি জানি না। কিছু আমার জানা নেই। সুতরাং এটা বিজেপির প্রস্তাব...আমাদের ভুলে গেলে চলবে না, কিছু সময়ের জন্য একটা দল ক্ষমতায় থাকে, পরে আবার অন্য একটা দল ক্ষমতা আসে”।

১৯১০ সালে বর্ধমানের একটি প্রত্যন্ত গ্রামে জন্মেছিলেন বটুকশ্বর দত্ত (Batukeshwar Dutt)। পরাধীন দেশকে স্বাধীন করতে তিনি নাম লেখান বিপ্লবী দলে। যোগ দেন চন্দ্রশেখর আজাদের সংগঠন হিন্দুস্থান সোশ্যালিস্ট রিপাবলিকান অ্যাসোসিয়েশন-এ। পরে দিল্লিতে তিনি ভগৎ সিংয়ের সঙ্গে এক হয়ে জড়িয়ে পড়েন সশস্ত্র বিপ্লবে। বোমা বর্ষণ এবং বিদ্রোহী পত্রিকা চালানোর অভিযোগে ভগৎ সিংয়ের সঙ্গে জেল হয় তাঁর। পুলিশ কর্তাকে হত্যার অভিযোগে এরপর ফাঁসি হয় ভগৎ সিং-য়ের। যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে আন্দামান-নিকোবরের সেলুলার জেলে দ্বীপান্তরিত করা হয় বটুকেশ্বর দত্তকে।

তথ্য জানার অধিকার আইন পাশ, স্বচ্ছতা আইন লঘু হয়ে যাবে, মত বিরোধীদের

স্বাধীনতার পর, যে বাড়িতে বটুকেশ্বর দত্ত (Batukeshwar Dutt) ছিলেন, শনিবার সেই বাড়িতে গিয়েছেন বিহারের বিজেপি সভাপতি তথা কেন্দ্রীয়মন্ত্রী নিত্যানন্দ রাই। পরে বটুকেশ্বর দত্ত বিহারের পটনায় বাড়ি করেন বলে রবিবার জানান, কেন্দ্রীয়মন্ত্রী।

রাজ্যের নাম পরিবর্তন করে বাংলা রাখার রাজ্যের প্রস্তাব খারিজ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। ২০১৮-এ পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে বাংলার রাখার প্রস্তাব দিয়েছিল রাজ্য সরকার। রাজ্যের নাম পরিবর্তনের জন্য প্রধানমন্ত্রীকে চিঠি লিখে সংসদের চলতি অধিবেশনেই সংশোধনী এনে রাজ্যের পরিবর্তনের প্রক্রিয়া শুরু করার আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

২০১৮-এ উত্তরপ্রদেশের এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ রেখেছে বিজেপি সরকার। মোগলসরাই স্টেশনের নাম পাল্টে পণ্ডিত দিনদয়াল উপাধ্যায় রাখারও প্রস্তাব দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................