বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দিয়ে, এবার অতিবৃষ্টি রোধে ব্যাঙের বিবাহ বিচ্ছেদ!

Frogs Divorced: ভোপালে ঘটানো হল এমন আজব কাণ্ড, দুটি ব্যাঙের বিয়ে দেওয়ার দু'মাস পরে তাঁদের মধ্যে বিচ্ছেদ ঘটানো হল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দিয়ে, এবার অতিবৃষ্টি রোধে ব্যাঙের বিবাহ বিচ্ছেদ!

Madhya Pradesh: অতিবৃষ্টি রোধে প্রথমে দুটি ব্যাঙের মধ্যে বিয়ে দিয়ে তারপর তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটানো হল (ফাইল চিত্র)


বৃষ্টির দেবতাকে সন্তুষ্ট করতে মধ্যপ্রদেশে (Madhya Pradesh) চল আছে ব্যাঙের বিয়ে (Frogs Married) দেওয়া, প্রচলিত ধারণা এর ফলে নাকি দেবতা সন্তুষ্ট হয়ে বৃষ্টি ঝরাবেন। কিন্তু এবার সেখানেই দেখা গেল উলটপুরাণ। সম্প্রতি অতিবৃষ্টির ফলে বিপর্যস্ত সে রাজ্য। এবার তাই অতিবৃষ্টি রুখতে সেখানে দুটি ব্যাঙের মধ্যে বিবাহ বিচ্ছেদ (Frogs Divorced) করানো হল। আশা, এত যদি দেবতা খুশি হয়ে বৃষ্টি বন্ধ করেন। গত জুলাই মাসেই ওই ব্যাঙদুটির বিয়ে দেওয়া হয় এই প্রত্যাশায় যে এর ফলে দেবরাজ ইন্দ্র এবং বৃষ্টির দেবতা সন্তুষ্ট হবেন এবং শুকনো জমিতে অনেক বৃষ্টি ঝরাবেন। কিন্তু এ তো হিতে বিপরীত। গত দু'মাসে মধ্যপ্রদেশের ভোপালে এত বৃষ্টি হয়েছে যে সেখানকার মানুষদের নাজেহাল অবস্থা। এই সময় মাথায় আসে এই আজব ভাবনা। লাগাতার হওয়া বৃষ্টি কমাতে সেখানকার স্থানীয় বাসিন্দারা ঠিক করেন যে এবার ব্যাঙেদের বিবাহ বিচ্ছেদ ঘটাতে হবে, তাতে যদি কমে বৃষ্টি। বুঝুন কাণ্ড! আর সেই মতোই দুটি ব্যাঙের প্রতীকী বিচ্ছেদও ঘটিয়েছেন তাঁরা।

পুজোর বাজার মাটি করবে তুমুল বৃষ্টি, পশ্চিমবঙ্গ ও সিকিমে ভারী বৃষ্টির সতর্কতা জারি

সেখানকার ইন্দ্রপুরী এলাকার ওম শিব সেবা শক্তি মন্ডলের সদস্যরা এক সন্ধ্যায় ব্যাঙেদের ওই বিবাহ বিচ্ছেদ সম্পন্ন করলেন রীতিমতো আচার অনুষ্ঠান করে। "রাজ্যে বৃষ্টিপাত আনতে আমরা দুটি কাদামাটি দিয়ে তৈরি ব্যাঙেদের মধ্যে বিয়ে দিয়েছিলাম। তবে এখন যেভাবে সমানে বৃষ্টিপাত হয়েই চলেছে তাতে সমস্যায় পড়েছেন মানুষ, তাই এবার বৃষ্টি বন্ধের জন্য আমরা ওই ব্যাঙদুটিকে আলাদা করেছি", বলেন ওই মণ্ডলের এক সদস্য সুরেশ আগরওয়াল।

সেখানকার একটি শিবের মন্দিরে একটি যথাযথ "বিচ্ছেদ অনুষ্ঠান" আয়োজন করা হয়েছিল, এবং দুটি মাটির ব্যাঙকে মন্ত্র জপের মাধ্যমে জল ভরা একটি পাত্রে ছেড়ে দেওয়া হয়।

বন্যায় দেশজুড়ে মৃত শতাধিক, বন্যাবিধ্বস্ত এলাকা পরিদর্শনে অমিত শাহ: ১০ টি তথ্য

মধ্যপ্রদেশে ভারী বর্ষণের ফলে ব্যাহত সেখানকার স্বাভাবিক জনজীবন। অতিবৃষ্টির ফলে ইতিমধ্যেই সেখানকার ৯,০০০-এরও বেশি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২১৩ টি বাড়ি ভেঙেও পড়েছে। এরই মধ্যে আবহাওয়া দফতর আগামী ২৪ ঘণ্টাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন, এবং এলকায় রেড অ্যালার্ট এবং অরেঞ্জ অ্যালার্ট জারি করেছে।

এ দেশে প্রায় সময়েই বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দেওয়ার প্রচলন রয়েছে। বৃষ্টি দেবতাকে সন্তুষ্ট করতে "মান্দুকা পরিণায়া" নামে একটি বিশেষ রীতিও চালু আছে। চলতি বছরেই উদুপিতে এই রীতি মেনে বিয়ে দেওয়া হয় দুটি ব্যাঙের মধ্যে।

Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................