This Article is From Dec 29, 2019

Weather Update: ঠান্ডায় কাঁপছে গোটা বাংলা, নতুন বছরে কেমন থাকবে আবহাওয়া?

রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রির আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১১ ডিগ্রির আশেপাশে। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০ ডিগ্রির আশেপাশে। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ ডিগ্রি

Weather Update: ঠান্ডায় কাঁপছে গোটা বাংলা, নতুন বছরে কেমন থাকবে আবহাওয়া?

গোটা বাংলায় এখন হাড় হিম করা ঠান্ডা

কলকাতা:

গোটা বাংলায় এখন হাড় হিম করা ঠান্ডা। গতকালও শৈত্যপ্রবাহ চলেছে রাজ্যের বিভিন্ন অংশে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, দার্জিলিংয়ে শৈত্যপ্রবাহ চলেছে। শীতে জবুথবু অবস্থা রাজ্যবাসীর। গতকাল দার্জিলিং শহরের তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। তুষারপাত হয়েছে পাহাড়ের বিভিন্ন জায়গায়। শীতের ছুটিতে অনেকেই এখন রয়েছেন পাহাড়ে। বড়দিনের ছুটিতে নতুন বছরের আগেই পাহাড় ঘোরার আনন্দ দ্বিগুণ করছে তুষারপাত।

এদিকে পশ্চিমের জেলাগুলিতেও হাড় হিম করা ঠান্ডা ছিল গতকাল। বাঁকুড়ার তাপমাত্রা ৮ ডিগ্রিতে নেমে গিয়েছিল, পুরুলিয়ার তাপমাত্রা নেমেছিল ৭ ডিগ্রিতে। কাঁপছে দক্ষিণবঙ্গও।  দুর্গাপুর, আসানসোলের তাপমাত্রা নেমেছে ৮ ডিগ্রিতে। অনেক বছর পর এই হাড় হিম করা ঠান্ডা অনুভব করা যাচ্ছে রাজ্যে। গতকাল কলকাতার পারদ নেমেছিল ১১.৪ ডিগ্রি সেলসিয়াসে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে আজ, রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রির আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১১ ডিগ্রির আশেপাশে। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০ ডিগ্রির আশেপাশে। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ ডিগ্রির আশেপাশে। আগামী কয়েকদিন তাপমাত্রা এমনই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তারপর তাপমাত্রা আস্তে আস্তে বাড়বে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ আজ সর্বোচ্চ থাকবে ৯৭% এবং সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৬০ %। গত ২৪ ঘণ্টায় কোথাও বৃষ্টিপাত হয়নি। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আজ আকাশ সারাদিন পরিষ্কার থাকবে।

 জবুথবু অবস্থা হলেও কলকাতা তথা রাজ্যবাসী শীতের এই কাঁপনকে জমিয়েই উপভোগ করছে। উৎসবের মরসুমে এই আবহাওয়া বাড়তি প্রাপ্তি রাজ্যবাসীর। বড়দিন দারুণ কাটলেও পরদিন থেকেই আকাশের মুখ ছিল গুমোট। বৃষ্টি হয়েছে রাজ্যজুড়ে। তবে সামনেই আবার নিউ ইয়ার সেলিব্রেশন। নতুন বছরকে স্বাগত জানাতে তৈরি রাজ্যবাসী। কিন্তু কেমন থাকবে নতুন বছরে রাজ্যের আবহাওয়া? আবহাওয়া দফতরের পূর্বাভাসে কিন্তু অশনি সংকেত! আবহাওয়া অফিস জানাচ্ছে, পশ্চিমী ঝঞ্ঝা এবং নিম্নচাপ পরিস্থিতির জন্য রাজ্যের বিভিন্ন জায়গায় ১ জানুয়ারি থেকে ৩ জানুয়ারির মধ্যে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। অর্থাৎ নতুন বছরের শুরুতেই বৃষ্টি পণ্ড করতে পারে আনন্দোৎসব।

বৃষ্টিপাতের পূর্বাভাস

১.১.২০: হালকা বৃষ্টিপাত হবে রাজ্যজুড়ে

২.১.২০: হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে রাজ্যজুড়ে

৩.১.২০: হালকা বৃষ্টিপাত হবে রাজ্যজুড়ে

৩১ তারিখ রাত থেকেই আবহাওয়ার পরিবর্তন হওয়ার সম্ভাবনা। আবহাওয়া দপ্তর জানাচ্ছে আগামী দু' তারিখেই সবথেকে বেশি বৃষ্টি হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত / শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে ২ জানুয়ারি।

.