Weather Update Kolkata: ডিসেম্বরের শুরু, শীতের দেখাই নেই! জাঁকিয়ে শীত কবে?

ডিসেম্বরের প্রথম সপ্তাহ, সপ্তাহের প্রথম কাজের দিন, কিন্তু শীতের (Weather Update Kolkata) দেখা কই? কলকাতায় বিভিন্ন জায়গায় ভোরের দিকে কুয়াশার দেখা মিলছে।

Weather Update Kolkata: ডিসেম্বরের শুরু, শীতের দেখাই নেই! জাঁকিয়ে শীত কবে?
কলকাতা:

ডিসেম্বরের প্রথম সপ্তাহ, সপ্তাহের প্রথম কাজের দিন, কিন্তু শীতের (Weather Update Kolkata) দেখা কই? কলকাতায় বিভিন্ন জায়গায় ভোরের দিকে কুয়াশার দেখা মিলছে। কিন্তু শীত কোথায়? প্রশ্ন সবারই। গুটি গুটি পায়ে শীত আসছে জানিয়েছিল আবহাওয়া দপ্তর। কিন্তু এখনও শীতের তেমন কোনও প্রভাব কলকাতায় বোঝা যাচ্ছে না। কলকাতার আকাশ দুই তিন দিন হল আংশিক মেঘলা। তবে বেলার দিকে রোদ উঠছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কখনও কখনও ঘাম হচ্ছে, রাতের দিকে হালকা হলেও পাখা চালাতে হচ্ছে। তবে কি শীত (Weather Update Kolkata) আসতে আরও দেরি? শীতের জামাকাপড়, টুপি,মাফলার বের করে ফেলেছেন অনেকেই শীত আসছে বলে, সবকিছুই প্রস্তুত রাখা হয়েছে। কিন্তু শীত কোথায়?

আরব সাগরে জোড়া নিম্নচাপ, রাজস্থানের ওপর ঘূর্ণাবর্ত। পশ্চিমী ঝঞ্ঝার কারণে সবকিছু মিলিয়ে এখনই জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই। আবহাওয়া দপ্তর জানাচ্ছে আগামী দু-তিনদিন তাপমাত্রা মোটের উপরে একইরকম থাকবে। তবে ৪৮ ঘন্টার মধ্যে আবহাওয়ার পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে, জানিয়েছে আবহাওয়া দপ্তর। সেক্ষেত্রে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। শীতের রোদ গায়ে মেখে কমলালেবু খাওয়া কিংবা শীতের নানান সবজি দিয়ে বাহারি ডিশ বানানো শুরু হয়ে গেছে বাঙালি বাড়িতে। কিন্তু যাকে উপলক্ষ করে এত কিছু, তার দেখা এখনও নেই। কোথাও রুফটপ কনসার্ট, কোথাও টেরেস কনসার্ট বিভিন্ন ধরনের কনসার্টই শীতের সময় হয়ে থাকে। যেগুলো ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। কারণ আর কদিন পরেই বড়দিন। বিভিন্ন জায়গায় তার প্রস্তুতিও শুরু হয়ে গেছে।

শীতের হাড়কাঁপানো আমেজ কি এবার পাওয়া যাবে কলকাতায় আদৌ, সেরকমটা এখনও বলা যাচ্ছে না। অর্থাৎ শীত আসবে কিন্তু তা ধীরে পায়েই। এই মুহূর্তে বাউন্ডারি ওভার বাউন্ডারি মেরে বাংলায় শীতের প্রবেশ করার কোন সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। সোমবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রির সেলসিয়াসের কাছাকাছি। আজকের দিনে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।সারাদিনে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৯% সর্বোচ্চ এবং সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৫০ শতাংশ । গত ২৪ ঘন্টায় রাজ্যে কোথাও বৃষ্টিপাত হয় নি। এবং আগামী ২৪ ঘন্টার রাজ্যের কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

তবে শীতের আসল দেখা পাওয়া যাক না যাক। তার আমেজ কিন্তু ইতিমধ্যেই কলকাতা তথা রাজ্যজুড়ে। আর তাই এই বিশেষ মরশুম জুড়ে বাঙালির যে আনন্দ-আবেগ এবং যে ইচ্ছে তাতে কিন্তু কোনও খামতি নেই। বেড়াতে যাওয়ার জন্য লম্বা ছুটি নেওয়া হোক কিংবা শর্ট ট্রিপ সব কিছুই চলছে  প্রতিবছরের মতো।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News