Weather Update Kolkata : কেমন থাকবে আজকের আবহাওয়া? শহরে শীতের দেখা কবে?

Weather Update Kolkata On Wednesday: আজ আকাশ পরিষ্কার থাকবে, জানিয়েছে আবহাওয়া দফতর । সকাল থেকেই ঝলমলে রোদ উঠেছে আজ ।

Weather Update Kolkata : কেমন থাকবে আজকের আবহাওয়া? শহরে শীতের দেখা কবে?

Weather Update Kolkata On Wednesday: শহরে শীতের দেখা কবে?

কলকাতা:

আজ আকাশ পরিষ্কার থাকবে, জানিয়েছে আবহাওয়া দফতর(Weather Update Kolkata) । সকাল থেকেই ঝলমলে রোদ উঠেছে আজ । বুলবুলের তাণ্ডবের পর এ সপ্তাহের আকাশ পরিষ্কার সকাল থেকেই রোদের দেখা মিলছে। উত্তরের মৃদু-মন্দ হাওয়া বইছে, সন্ধ্যে  বাড়ার সঙ্গে সঙ্গে খানিক ঠাণ্ডা পরছে । কম্বল গায়ে না দিতে হলেও, হালকা চাদর দিতেই হচ্ছে বাঙালিকে। কারণ গত কয়েক বছর ধরে আবহাওয়ার খামখেয়ালিপনায় ঋতু বৈচিত্র্য প্রায় ভুলতে বসেছিল বাঙালি। তবে এবার সঠিক সময়ে বর্ষা বিদায় নিয়েছে, দুর্গাপুজোর পর থেকেই হালকা ঠান্ডা ভাব অনুভব করা গেছে, কালীপুজোয় ঠান্ডা ভাব আরও বেড়েছে । ইতিমধ্যেই রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে শীত পড়েছে। 

বীরভূম, বাঁকুড়া পুরুলিয়া, বর্ধমান, ঝাড়গ্রাম, মেদিনীপুর এর একাংশে শীত চলে এসেছে।(Weather Update Kolkata)  আবহাওয়া দফতর জানাচ্ছে এই পশ্চিমের জেলাগুলিতে শীত পড়ে গেলেও রাজ্যে উত্তর-পশ্চিমের যে হাওয়া রয়েছে, সেই হাওয়া কিন্তু এখনো পুরোপুরি ভাবে ছড়িয়ে পড়তে আরও খানিকটা সময় নেবে অর্থাৎ এমাসের  শেষ সপ্তাহে বা ডিসেম্বরের শুরুতে কলকাতায় শীত আসার সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াস।গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৪% থাকবে আজকে, আর আপেক্ষিক আর্দ্রতার সর্বনিম্ন পরিমাণ ৫৪% থাকবে। রাজ্যে গত ২৪ ঘণ্টায় কোথাও কোন বৃষ্টি হয়নি, এবং আগামী ২৪ ঘন্টায়ও বৃষ্টির সম্ভাবনা এখনও পর্যন্ত নেই, জানিয়েছে হাওয়া অফিস।

রাতে তাপমাত্রা নেমে যাচ্ছে বেশ কিছুটা। ফলে কুয়াশা পড়ছে ভোরের দিকে। কলকাতার দূষণ আর সঙ্গে কুয়াশা দুই মিলে কলকাতার আকাশ ধোঁয়াশায় ঢেকে থাকছে। পরিবেশ কর্মীরা বলছেন শীত পড়লে অর্থাৎ এ মাসের শেষে কলকাতার দূষণ আরও বাড়বে। যা দিল্লির কাছাকাছি পৌঁছতে পারে।
 

More News