Weather Update Kolkata: রবিবার ছুটির দিন কলকাতার আবহাওয়া কেমন থাকবে?

Kolkata Weather Update: আবহাওয়া দপ্তর জানিয়েছে এ শহরে এখন যে হালকা ঠাণ্ডা ভাব অনুভব করা যাচ্ছে যার জেরে রাত্রে লেপ কম্বল মুড়ি দিয়ে থাকতে না হোক, হালকা চাদর নিতে হচ্ছে, তা কিন্তু আসলে শীতের আমেজ।

Weather Update Kolkata: রবিবার ছুটির দিন কলকাতার আবহাওয়া কেমন থাকবে?

Weather Update Kolkata: শীত আসতে এখনও খানিকটা দেরি রয়েছে কলকাতায়।

কলকাতা:

আজ সকাল থেকেই কলকাতার (Weather Update Kolkata) আকাশ পরিষ্কার। ঝকঝকে রোদ উঠেছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে আজ সারাদিনই কলকাতার আকাশ পরিষ্কার থাকবে। বুলবুলের তাণ্ডবে উপকূলবর্তী জেলাগুলিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাজ্যের কয়েকটি জেলায় টানা বৃষ্টি হয়েছিল। কলকাতাতেও ব্যাপক বৃষ্টি হয়েছিল ঝড়ের প্রভাবে। তবে বুলবুল ঝড় নিম্নচাপ হয়ে বাংলাদেশে সরে যাওয়ার পর থেকে আস্তে আস্তে কলকাতার আবহাওয়ার উন্নতি হয় এবং তারপর থেকেই আকাশ পরিষ্কার। হালকা ঠান্ডা ভাবও রয়েছে। শহরে উত্তুরে হাওয়ার আমেজ টের পাওয়া যাচ্ছে। অন্যদিকে বেশ কিছু জেলায় গত এক সপ্তাহ আগে থেকেই শীত চলে এসেছে। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে,মেদিনীপুর, বাঁকুড়া বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রাম এই সমস্ত জায়গায় শীত পৌঁছে গিয়েছে বলেই খবর। তবে কলকাতায় (Weather Update Kolkata) শীত আসতে এখনও খানিকটা হলেও দেরি রয়েছে।  নভেম্বরের শেষ কিংবা ডিসেম্বরের শুরুর দিকেই শীত চলে আসবে তিলোত্তমায়।

আবহাওয়া দপ্তর জানিয়েছে এ শহরে এখন যে হালকা ঠাণ্ডা ভাব অনুভব করা যাচ্ছে যার জেরে রাত্রে লেপ কম্বল মুড়ি দিয়ে থাকতে না হোক, হালকা চাদর নিতে হচ্ছে, তা কিন্তু আসলে শীতের আমেজ । শীত আসতে এখনও খানিকটা দেরি রয়েছে কলকাতায়। শীতে উপরি পাওনা অবশ্যই নানান ধরনের শীতের সবজি যা ইতিমধ্যেই বাজার ছেয়েছে। তেমনই শীতের মরশুমি নানান ফলও এসেছে বাজারে। দেখা মিলছে কমলালেবুরও। যদিও আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আরও এক দেড় সপ্তাহ অপেক্ষা করতে হবে হিমের পরশ গায়ে মাখতে। নানান ধরনের পরিযায়ী পাখিরা ইতিমধ্যেই আসতে শুরু করেছে। বাঙালির কাছে শীত মানে আবার অন্তত একবার চিড়িয়াখানায় ঢুঁ মারা। কিন্তু শীতের সেই আসল মজা নিতে আরও কয়েকটা দিন অপেক্ষা করতেই হবে সকলকে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বোচ্চ ৯৮% এবং সর্বনিম্ন পরিমাণ থাকবে ৪৯ %।

জোয়ার ভাটার খবরে নজর রাখা যাক। আজ জোয়ারের সময় বেলা ১২.৩২ মিনিটে, আবার রাতে জোয়ার আসবে রাত ১২.৩৭ মিনিটে। আজ ভাটা হবে বিকেল ৪.০১ মিনিটে পরের ভাটা রয়েছে ভোর ৪.২৪ মিনিটে।

More News