This Article is From Jul 22, 2020

"আমাদের মমতা বন্দ্যোপাধ্যায় আছেন, তোমাদের কে?": বিজেপিকে তৃণমূলের প্রশ্ন

২০২১ এর বিধানসভা নির্বাচনে বড়সড় লড়াই হতে চলেছে তৃণমূল এবং বিজেপির মধ্যে, তবে মমতা বন্দ্যোপাধ্যায় চান বাংলায় তাঁর ঘাসফুলের রাজত্ব দীর্ঘস্থায়ী হোক

Mamata Banerjee: তৃণমূল নেত্রী বিজেপির গায়ে "বহিরাগত" তকমা লাগিয়েছেন (ফাইল চিত্র)

হাইলাইটস

  • ২০২১ সালের বিধানসভা নির্বাচনে লড়াইটা মূলত তৃণমূল-বিজেপির মধ্যে
  • নিজের ঘাসফুলের রাজত্ব দীর্ঘস্থায়ী করতে মরিয়া মমতা বন্দ্যোপাধ্যায়
  • ২১ জুলাইয়ের ভার্চুয়াল সমাবেশ থেকে বিজেপির উদ্দেশে হুঙ্কার তাঁর
কলকাতা:

২০২১ এর বিধানসভা নির্বাচনে (Bengal Assembly Polls) লড়াইটা মূলত তৃণমূল কংগ্রেস এবং বিজেপির মধ্যেই যে হতে চলেছে সেটা এতদিনে স্পষ্ট হয়ে গেছে। কেননা বাম-কংগ্রেসকে পাশে সরিয়ে দিয়ে রাজ্যের (West Bengal) প্রধান বিরোধী দল এখন হয়ে উঠেছে ভারতীয় জনতা পার্টি। আর সেকথা আরও ভালো করে উপলব্ধি করছে শাসক দল তৃণমূল কংগ্রেস। তাই আসন্ন নির্বাচনে যেন-তেন-প্রকারেণ নিজের গড় ধরে রাখতে মরিয়া দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি জানেন, মূলত বাংলা দখলের লক্ষ্য নিয়েই বিজেপি তাঁর সরকারের খুঁত ধরে চলেছে এবং সম্ভাব্য সব দিক থেকে তাঁকে আক্রমণ করছে। শুধু গেরুয়া দলই নয়, মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রায় সময়ই হুলবিদ্ধ করছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্যের কোভিড পরিস্থিতি থেকে শুরু করে ঘূর্ণিঝড় আমফানের ত্রাণ দুর্নীতি, কোনও কিছু নিয়েই সমালোচনা করতে পিছপা হচ্ছেন না রাজ্যপাল। কিন্তু বিরোধীদের লাগাতার আক্রমণের কাছে যে তিনি আত্মসমর্পণ করবেন না তা আরও একবার বুঝিয়ে দিলেন ২১ জুলাইয়ের ভার্চুয়াল সমাবেশ থেকে।

২১ এ ক্ষমতায় থাকলে বিনামূল্যে রেশন-শিক্ষা-স্বাস্থ্য পরিষেবা পাবেন বাংলায় মানুষ: মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যপাল অভিযোগ তুলেছেন যে বাংলায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে, এরই জবাবে মমতা বন্দ্যোপাধ্যায় চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির ছবিটা। সম্প্রতি যেভাভে উত্তরপ্রদেশের মাফিয়া বিকাশ দুবে পুলিশ কর্মীদের হত্যা করেছিলেন এবং পরবর্তীতে তাঁকেও যেভাবে এনকাউন্টার করা হয় এইসব উদাহরণ তুলে ধরে মমতা বন্দ্যোপাধ্যায়ের উক্তি: "এমনকী এই পরিস্থিতিকে জঙ্গল রাজ বলাও যথেষ্ট নয়।"

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা তুলে এক দেশ, এক দল ব্যবস্থা করা হোক, তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

তবে আসন্ন বিধানসভা নির্বাচনে যে হাড্ডাহাড্ডি লড়াই হবে তা বোঝাই যাচ্ছে। শাসক দল তৃণমূল কংগ্রেস যে ফের মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখেই নির্বাচনী বৈতরণী পার হওয়ার চেষ্টা করবে এটা বলাই বাহুল্য। তবে ঘাসফুলের দলের তরফ থেকে এমন প্রশ্নও ছুঁড়ে দেওয়া হচ্ছে গেরুয়া দলের প্রতি যে, "আমাদের মমতা বন্দ্যোপাধ্যায় আছেন, তোমাদের কে?"

"বিজেপিকে বলতে হবে যে তাদের দলে মমতা বন্দ্যোপাধ্যায়কে চ্যালেঞ্জ জানাতে পারেন এমন মুখ কে আছে। আগে তারা এটা বলুক, তারপর তো আমরা ওই দলের চ্যালেঞ্জ নিয়ে চিন্তিত হব", বলেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী এবং মমতার পরামর্শদাতা সুব্রত মুখোপাধ্যায়।

রাজ্য বিজেপির পক্ষে প্রধান মুখ অবশ্যই বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। তবে তিনিই (Dilip Ghosh) মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হবেন কিনা সেব্যাপারে এখনও কোনও ইঙ্গিত দেয়নি দল। ফলে অনেকেই বলছেন, বিজেপি কাকে সামনে রেখে নির্বাচনী লড়াই লড়বে তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নিতে পারেনি তারা।

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার ভার্চুয়াল সমাবেশ থেকেই জোর গলায় আওয়াজ দিয়েছেন, "হাম হ্যায় না?" অর্থাৎ তিনিও জানেন তৃণমূলের ভাগ্যবিধাতা যদি কেউ হয় তবে তা তিনিই।

.