মাধ্যমিকের প্রশ্নপত্র এবার খোলা হবে পরীক্ষার্থীদের সামনেই, জানাল বোর্ড

আগের নিয়মে, ওই স্কুলের হেডমাস্টারের অফিসে সিলযুক্ত প্রশ্নপত্রের প্যাকেট খোলা হত এবং তারপরে তা পড়ুয়াদের মধ্যে বিতরণ করা হত

 Share
EMAIL
PRINT
COMMENTS
মাধ্যমিকের প্রশ্নপত্র এবার খোলা হবে পরীক্ষার্থীদের সামনেই, জানাল বোর্ড

গতবছরের প্রশ্নফাঁসের প্রবণতা রুখতেই বোর্ড এই কড়া সিদ্ধান্ত নিয়েছে


কলকাতা: 

এবার পরীক্ষার হলে মাধ্যমিক পরীক্ষার্থীদের সামনেই খোলা হবে প্রশ্নপত্র। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (ডব্লিউবিবিএসই) মঙ্গলবার ঘোষণা করেছে যে, পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণ আগেই প্রশ্নপত্রের প্যাকেটগুলি মাধ্যমিক পরীক্ষার্থীদের সামনে খোলা হবে। এর আগের নিয়মে, ওই স্কুলের হেডমাস্টারের অফিসে সিলযুক্ত প্রশ্নপত্রের প্যাকেট খোলা হত এবং তারপরে তা পড়ুয়াদের মধ্যে বিতরণ করা হত।

বোর্ডের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, "২০১৯ সাল থেকে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র পরীক্ষার সময় পরীক্ষার্থীদের সামনেই পরিদর্শকই প্যাকেট খুলে বের করবেন এবং সেই অনুযায়ী বিতরণ করা হবে"।

সূত্রের খবর, ২০১৮ সালের মাধ্যমিক পরীক্ষায় জলপাইগুড়ি স্কুলের প্রধান শিক্ষক নির্ধারিত সময়ের ৩৫ মিনিট আগেই মুখবন্ধ প্যাকেট খুলে প্রশ্নপত্র বের করে নেন। এই ধরণের প্রবণতা রুখতেই বোর্ড কড়া সিদ্ধান্ত নিয়েছে।

ইগনু প্রশ্নপত্র ফাঁসঃ চটজলদি এফআইআর দায়ের, চলছে তদন্ত

ওই অভিযুক্ত শিক্ষককে প্রদত্ত শোকজ নোটিশের সন্তোষজনক উত্তর দিতে ব্যর্থ হওয়ায় বোর্ড অভিযুক্ত প্রধান শিক্ষককে বরখাস্ত করে।

এর আগে ২০১৭ সালেও হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। কিন্তু বোর্ড সেই সময় জানায় যে, হোয়াটস অ্যাপে প্রচারিত প্রশ্নপত্রটি "জাল"।

কল্যাণময় বলেন, স্থানীয় পুলিশ স্টেশনের কর্মকর্তা ও জেলা প্রশাসন কর্মকর্তাসহ সহকারীদের নিয়ে প্রতিকেন্দ্রের প্রধান শিক্ষক শিক্ষিকাদের সঙ্গে বৈঠক করবেন বোর্ডের কর্তারা। তিনি বলেন, “এবার প্রতিটি প্যাকেটের প্রশ্নপত্রের সংখ্যা ওই কেন্দ্রের পরীক্ষার্থীর সংখ্যার সঙ্গে মিলিয়ে নেওয়া হবে যাতে কম না পড়ে যায়। নতুন এই পদ্ধতির লক্ষ্যই হচ্ছে স্বচ্ছ পদ্ধতিতে পরীক্ষা ব্যবস্থা পরিচালনা করা।”



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................