কলকাতার এক মহিলাকে প্রতারণার দায়ে নাইজেরিয়ানের ৬ মাসের কারাদণ্ড

ওই নাইজেরিয়ানই মহিলার সঙ্গে আলাপ জমিয়ে তাঁকে নানাভাবে বুঝিয়ে হোয়াটসঅ্যাপ এবং টেক্সট মেসেজের মাধ্যমে বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে ৩,৭৮,০০০ টাকা জমা করান

 Share
EMAIL
PRINT
COMMENTS
কলকাতার এক মহিলাকে প্রতারণার দায়ে নাইজেরিয়ানের ৬ মাসের কারাদণ্ড

কলকাতার এক মহিলাকে প্রতারণার দায়ে এক নাইজেরিয়ানের ৬ মাসের কারাদণ্ড


কলকাতা: 

সোশ্যাল সাইটের মাধ্যমে ফের এক প্রতারকের (fraud) খপ্পরে পড়লেন পশ্চিমবঙ্গের (West Bengal) বাসিন্দা এক মহিলা।  কলকাতার (Kolkata) ওই মহিলাকে প্রতারণার দায়ে এক নাইজেরিয়ানকে (Nigerian) ৬ মাসের কারাদণ্ডে দণ্ডিত করল (6 months imprisonment) কলকাতার একটি আদালত। জানা গেছে ওই নাইজেরিয়ান কলকাতার এক মহিলাকে তিন লক্ষ টাকারও বেশি অর্থমূল্যের প্রতারণা (fraud) করেছেন। " ওই মহিলা ফেসবুকের মাধ্যমে " স্টোনস লারসন " নামে নাইজেরিয়ার নাগরিকের সঙ্গে বন্ধুত্ব গড়েছিলেন। ওই নাইজেরিয়ানই মহিলার সঙ্গে আলাপ জমিয়ে তাঁকে নানাভাবে বুঝিয়ে হোয়াটসঅ্যাপ এবং টেক্সট মেসেজের মাধ্যমে বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে ৩,৭৮,০০০ টাকা জমা করান। পরে মহিলা প্রতারিত হচ্ছেন বুঝতে পেরে কলকাতা পুলিশের সাইবার থানায় ২০১৮-র ৪ জুলাই অভিযোগ দায়ের করেন " জানিয়েছে পুলিশ । তদন্ত চলাকালীন, পুলিশ নয়াদিল্লির ওরজিয়াকোর ছিনেদু আনসেলেম (২৮) এর  বাসস্থানে অভিযান চালায় এবং ২০১৮-র ৫ ডিসেম্বর তাঁকে গ্রেফতার করে।

ছ'টি মিসড কলের জেরে ব্যবসায়ীর অ্যাকাউন্ট থেকে উধাও ১.৮৬ কোটি টাকা

২০১৯ সালের জানুয়ারি মাসে, পুলিশ তথ্য প্রযুক্তি আইন ২০০০ এর ধারা ৬৬সি / ৬৬ডি এর অধীনে চার্জশিট দাখিল করে, ওই চার্জশিটে নাইজেরিয়ান (Nigerian) প্রতারকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২০/৪৬৫/৪৬৭/৪৬৮/৪৭১ এবং বিদেশী আইন, ১৯৪৬ এর ১৪ (এ) ধারা যোগ করা হয় ।

পরে আনসেলেম নামের অভিযুক্ত ব্যক্তি কলকাতার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে নিজের দোষ (fraud) স্বীকার করে নেয়। এরপর আদালত তাঁকে (Nigerian) দোষী সাব্যস্ত করে এবং ৬ মাসের "সাধারণ কারাদণ্ড (এসআই)" ও সঙ্গে এক লক্ষ টাকা জরিমানা করে।

মুখ্যমন্ত্রীর সচিব পরিচয় দিয়ে টাকা আদায়, অভিযুক্তকে গ্রেফতার করল সিআইডি

আদালত এই নির্দেশও দিয়েছে যে, প্রতারক ব্যক্তির (Nigerian) সাজা কার্যকর হওয়ার পরে (6 months imprisonment) তাঁর নিজের দেশ নাইজেরিয়ায় ফিরিয়ে দিতে হবে এবং এ বিষয়ে কর্মকর্তাদেরও উপযুক্ত ব্যবস্থা করারও নির্দেশ দেওয়া হয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................