This Article is From Feb 06, 2020

রাজ্যপালের বাজেট বক্তৃতা, উসকে দিতে পারে সরকার-রাজ ভবন সংঘাতের আবহ

শুক্রবার বিধানসভায় শুরু হচ্ছে বাজেট অধিবেশন (WB Budget session)। সেই অধিবেশনের আগে সাংবিধানিক রীতি মেনে সূচনা বক্তব্য রাখবেন রাজ্যপাল জগদীপ ধনখড়

রাজ্যপালের বাজেট বক্তৃতা, উসকে দিতে পারে সরকার-রাজ ভবন সংঘাতের আবহ

ইতিমধ্যে রাজ্যপাল ইঙ্গিত দিয়েছেন, তাঁর বক্তৃতায় ইতিহাস তৈরি হবে।

হাইলাইটস

  • শুক্রবার শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ বিধানসভায় বাজেট অধিবেশন
  • রাজ্যপালের বক্তৃতা দিয়ে শুরু হবে এই অধিবেশন
  • এবার সেই বক্তৃতা; রাজ্য-রাজ ভবন সংঘাত উসকে দিতে পারে, দাবি বিশ্লেষকদের
কলকাতা:

শুক্রবার থেকে পশ্চিমবঙ্গ বিধানসভায় শুরু হচ্ছে বাজেট অধিবেশন (WB Budget session)। সেই অধিবেশনের আগে সাংবিধানিক রীতি মেনে সূচনা বক্তব্য রাখবেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor's Speech)। আর এই বাজেট বক্তৃতা ফের উসকে দিতে পারে রাজ্য-রাজ ভবন (State-Raj Bhawan war of Words) দ্বন্দ্বকে। বৃহস্পতিবার এমন দাবি করেন বিশ্লেষকরা। ইতিমধ্যে রাজ্যপাল (Jagdeep Dhankhar) ইঙ্গিত দিয়েছেন, তাঁর বক্তৃতায় ইতিহাস তৈরি হবে। সেই 'ইতিহাসে' সিঁদুরে মেঘ দেখছেন ওয়াকিবহাল মহল। বৃহস্পতিবার রাজ্যপাল আশাপ্রকাশ করেছেন, তাঁর পরামর্শ বক্তৃতার খসড়ায় তুলে ধরবে রাজ্য। পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে নিয়োগের পর থেকে রাজ্য-রাজ ভবন সংঘাত তুঙ্গে। রাজ্যপালের তরফে অভিযোগ অসহযোগিতার। পাল্টা শাসক দলের দাবি, অযথা প্রশাসন পরিচালনায় বাধা সৃষ্টি করছেন রাজ্যপাল। এই দ্বন্দ্বের আবহে প্রথমবার রাজ্যপাল হিসেবে বাজেট বক্তৃতা পাঠ করবেন জগদীপ ধনখড়। এদিন রাজ্যপাল বলেন, "আমার বাজেট বক্তৃতা পশ্চিমবঙ্গের বিধানসভার নিরিখে ইতিহাস তৈরি করবে। আমার আগে যারা রাজ্যপাল হিসেবে বাজেট বক্তৃতা দিয়েছেন, তাঁরা স্বাধীনতার আগে জন্মেছিলেন। একমাত্র আমি স্বাধীনতার পরে জন্মে এ রাজ্যের রাজ্যপাল হিসেবে বাজেট বক্তৃতা দেবো।" 

শহরে প্রতিবাদ, আধার নথিভুক্তির কাজ বন্ধ রাখল KMC

খানিকটা সংঘাতের আবহ জিইয়ে রেখে রাজ্যপাল বলেছেন, রাজ্য সরকার তাদের প্রশাসনিক সাফল্যের খতিয়ান বাজেট বক্তৃতায় তুলে ধরতেই পারে। তাদের সে অধিকারও আছে। কিন্তু রাজ্যের সাংবিধানিক প্রধান হিসেবে আমি বাজেট বক্তৃতার খসড়া তৈরিতে পরামর্শ অবশ্যই দেবো। আমি মনে করি সেই খসড়ায় আমরা পরামর্শগুলো প্রতিফলিত হবে। সাংবিধানিক রীতি মেনেই আমি কাজ করবো। রাজ্যপালের এমন মন্তব্যের পরেই প্রতিক্রিয়া দিয়েছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেন, "আমরা সবাই জানি, উনি উদ্দেশ্যপ্রণোদিত ভাবে প্রশাসন পরিচালনায় সমস্যা তৈরি করছেন। তাই কেন্দ্রীয় সরকারের নির্দেশেই তিনি কাজ করবেন।"

মেদিনীপুরের বর-চিনের কনে! করোনাভাইরাসের কারণে মেয়ের বিয়েতে অনুপস্থিত কনেপক্ষ

নিয়ম বলে, রাজ্যপালের বাজেট ভাষণের খসড়া তৈরি করে দেয় রাজ্য। যেখানে সরকারের সাফল্য ও পরিকল্পনার কথা উল্লেখ থাকে। যদিও ইতিমধ্যে রাজ ভবন বিবৃতি জারি করে বলেছে, সরকারের পাঠানো বাজেট বক্তৃতার খসড়াই চূড়ান্ত। তবে, এক তৃণমূল নেতার দাবি, "সরকারের লিখে দেওয়া বক্তৃতার খসড়ার বাইরে আর যা কিছু বলবেন রাজ্যপাল, সেগুলো রেকর্ড করা হবে না।" 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.