কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ দিল স্যাট

চলতি বেতন কমিশনের কার্যকাল শুরু হওয়ার আগের ১০ বছরে অনিয়মিত ভাবে ডিএ দেওয়ার কারণে রাজ্য সরকারি কর্মীরা যে টাকা কম পেয়েছেন, বকেয়া হিসেবে ধরে সেই টাকা মিটিয়ে দেওয়ারও নির্দেশ স্যাটের

 Share
EMAIL
PRINT
COMMENTS
কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ দিল স্যাট

কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মচারিদের মহার্ঘ ভাতা (ডিএ) দেওয়ার নির্দেশ দিল স্যাট


কলকাতা: 

রাজ্য সরকারি কর্মীদের (WB employees) মুখে ফুটল হাসি। এবার তাঁদের পক্ষেই রায় দিল স্যাট। কেন্দ্রীয় হারেই রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) (DA) মিটিয়ে দিতে হবে পশ্চিমবঙ্গ সরকারকে, শুক্রবার এমনই নির্দেশ দিল স্যাট অর্থাৎ স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল (State Administrative Tribunal)।  চলতি বেতন কমিশনের কার্যকাল শুরু হওয়ার আগের ১০ বছরে অনিয়মিত ভাবে ডিএ দেওয়ার কারণে রাজ্য সরকারি কর্মীরা যে টাকা কম পেয়েছেন, বকেয়া হিসেবে ধরে সেই টাকা মিটিয়ে দেওয়ারও নির্দেশ দিয়েছে স্যাট (SAT)।  দীর্ঘদিন ধরেই বকেয়া ডিএ মেটানোর জন্যে দাবি জানিয়ে আসছিলেন রাজ্যের সরকারি কর্মীরা। অনুরোধ এবং বারংবারের দাবিতে কাজ না হওয়ায় স্যাটের দ্বারস্থ হল পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা। বর্তমানে কেন্দ্রের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারিদের ডিএ-র ফারাক ২৯ শতাংশ।

প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবি অন্যায্য: পার্থ চট্টোপাধ্যায়

কেন্দ্রীয় হারেই ডিএ (DA) দিতে হবে রাজ্যকে। ডিএ মামলায় নির্দেশ দিল স্যাট। গত ১৮ জুন স্যাটে শেষ হয় ডিএ মামলার শুনানি। শুনানি শেষে রায়দান স্থগিত রেখেছিল স্যাট। শুক্রবার রায় ঘোষণা করে স্যাট জানিয়েছে, কেন্দ্রীয় হারেই ডিএ দিতে হবে রাজ্যকে। কীভাবে ডিএ দেওয়া হবে তা ঠিক করবে রাজ্য। কেন্দ্রের হারে ডিএ না দিলে বৈষম্যমূলক হবে বলে জানিয়েছে স্যাট (SAT)।

ডিএ দেওয়া নিয়ে আগামী ৩ মাসের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে রাজ্যকে, এমনটাই বিধান দেন স্যাটের বিচারকরা। আগামী ৬ মাসের মধ্যে এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করতে হবে রাজ্য সরকারকে, নির্দেশ দেয় স্যাট (SAT)। এক বছরের মধ্যে অথবা ষষ্ঠ পে কমিশনের রায়ের আগে তা কার্যকর করার নির্দেশ দিয়েছে স্যাট।

সাংবাদিকদের ছাঁটাই রদে আইন চালুর প্রস্তাব মুখ্যমন্ত্রীর

ডিএ রাজ্য সরকারি কর্মচারীদের (WB employees) আইনসঙ্গত অধিকার বলে গত বছর ৩১ অগাস্ট রায় দেয় কলকাতা হাইকোর্ট। রায় ঘোষণা করে হাইকোর্ট স্যাটকে রাজ্য সরকারি কর্মীদের ডিএ-র হার নির্ধারণ করতে বলে। রাজ্য সরকারি কর্মচারীরা কেন্দ্রীয় সরকারি কর্মীদের সমহারেই ডিএ পাবেন কিনা? স্টেট অ্যডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালকে তা স্থির করতে বলা হয়। এরপর গত বছর ১৫ অক্টোবর ডিএ মামলার শুনানি শেষ হয়ে যায় স্যাটে। কিন্ত এর পর আবার রাজ্যের তরফে রিভিউ পিটিশন দাখিল করে বিশেষ শুনানির আবেদন করা হয় হাইকোর্টে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................