This Article is From Aug 24, 2018

বন্যার অন্যতম কারণ তামিলনাডুর বাধের জল, সুপ্রিম কোর্টে দাবি কেরালার

চেন্নাইয়ের মুল্লাপেরিয়ার বাধ থেকে আচমকা প্রচুর পরিমানে জল ছেড়ে দেওয়ায় কেরালার বহু অংশ প্লাবিত হয়েছে। আর সেটাই এই ভয়াবহ বন্যার  অন্যতম বড় কারণ

বন্যার অন্যতম কারণ তামিলনাডুর বাধের জল, সুপ্রিম কোর্টে দাবি কেরালার

কেরালার  বক্তব্যের প্রতিবাদ করেছে  তামিলনাড়ু

হাইলাইটস

  • তামিলনাডুর ছাড়া জলে বন্যা,সুপ্রিম কোর্টে দাবি কেরালার
  • জল ছাড়ার জন্য কেরালার জলাধারে চাপ বাড়তে থাকে
  • কেরালার দাবি তারা ধীরে ধীরে জল ছাড়তে অনুরোধ করেছিল
নিউ দিল্লি:

চেন্নাইয়ের মুল্লাপেরিয়ার বাধ থেকে আচমকা প্রচুর  পরিমানে জল ছেড়ে দেওয়ায় কেরালার বহু অংশ প্লাবিত হয়েছে। আর সেটাই এই ভয়াবহ বন্যার অন্যতম বড় কারণ। কেরালার পক্ষ থেকে সুপ্রিম কোর্টে এমনটাই জানানো হয়েছে।  হলফনামায় কেরালার দাবি বিপুল পরিমাণে জল ছাড়ায় লুদ্দিকি জলাধারের উপর চাপ বাড়তে থাকে। একটা সময় বাধ্য হয়ে ওই জলাধার থেকে জল ছাড়তে হয়। আদালতে কেরালা  বলে তাদের তরফে তামিলনাডুকে অল্প অল্প করে জল ছাড়তে অনুরোধ  করা  হয়েছিল। প্রথমে জলস্তরের উচ্চতা ছিল 136 ফুট আর পরে তা বেড়ে হয় 139 ফুট। দু’বারই এক অনুরোধ করা হয়েছিল। কিন্তু কেরালার দাবি ব্যাপারটাকে আমল দেয়নি তামিল প্রশাসন।                           

কেরালার  বক্তব্যের প্রতিবাদ করেছে  তামিলনাড়ু। পাল্টা হলফনামায় তাদের দাবি তারা জল  ছাড়তে  শুরু করে বন্যা পরিস্থিতিত তৈরি হওয়ার  প্রায় এক সপ্তাহ বাদে।  সেসময় বাধে জলস্তরের উচ্চতা ছিল 142 ফুট। ফলে বাধ্য হয়েই জল  ছাড়তে হয়।         

এদিকে  দায়ের করা  হলফনামায় কেরালার তরফে বলা  হয়েছে সে রাজ্যের 14  টির মধ্যে 13টি জেলার  1,564 গ্রাম প্লাবিত  হয়। সব মিলিয়ে  সমস্যায় পড়েছেন 54 লক্ষ মানুষ।

কেরালার পরিস্থিতি প্রায় সকলেরই জানা। ভয়াবহ বন্যার রেশ রয়েছে পুরো মাত্রায়। গোটা রাজ্যটাকেই প্রায়  নতুন করে গড়ে তুলতে হবে। সেই কাজ শুরু  হয়েছে। তাতে আবার কেন্দ্রীয় সরকারের একটি সিদ্ধান্ত নিয়ে  বিতর্ক শুরু হয়েছে। কেন্দ্র জানিয়েছে  তারা বিদেশ থেকে আসা কোনও সাহায্য  গ্রহণ করবে না। বিরোধিতা  করেছে  কেরালা।

 

.