২০২২ সালের মধ্যে আধুনিক, হাই-টেক সংসদ চান লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা

২০২২ সালের মধ্যেই একেবারে নতুন রূপে পাওয়া যাবে ভারতের গণতন্ত্রের পীঠস্থান সংসদ ভবনকে, এমনটাই মনে করছেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা

 Share
EMAIL
PRINT
COMMENTS

লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা বলেছেন, নতুন সংসদ ভবনের বিষয়ে আলোচনা হবে


নয়া দিল্লি: 

লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা (Om Birla) বলেছেন যে আরও ৩ বছর পর যখন গোটা দেশ স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী (75th year of Independence) পালন করবে, তখন একটি নতুন, আধুনিক ও প্রযুক্তিগতভাবে (Hi-Tech Parliament) উন্নত সংসদ ভবনও (Parliament Building) তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি একথাও বলেন, সংসদের সদস্যরা সহ সংসদীয় কমপ্লেক্সে যারা কাজ করছেন তাদের সকলের সঙ্গে আলোচনা করে তবেই এই সিদ্ধান্ত নেওয়া হবে। "সকল সাংসদ প্রধানমন্ত্রীকে এ ব্যাপারে অনুরোধ করেছেন যে আমরা বিশ্বের সবচেয়ে আধুনিক, উচ্চ প্রযুক্তির সংসদ (Hi-Tech Parliament) চাই। প্রধানমন্ত্রী আমাদের অনুরোধটি মেনে নিয়েছেন," এনডিটিভিকে এক সাক্ষাৎকারে বলেন ওম বিড়লা (Om Birla) । লোকসভার অধ্যক্ষ (Lok Sabha Speaker) আগামী ২০২২ সালেই নতুন সংসদ আশা করা যায় বলেও ইঙ্গিত দিয়েছেন।

বর্তমান সংসদের  (Parliament Building) আধুনিকীকরণ হওয়ার সম্ভাবনার কথাই তুলে ধরেছেন লোকসভার অধ্যক্ষ। "প্রত্যেকে তাঁদের পরামর্শ পাঠিয়েছে। এ নিয়ে আলোচনা হবে," বলেন তিনি (Om Birla) । "২০২২ সালে, যখন আমরা স্বাধীনতার ৭৫ বছর (75th year of Independence) পূর্ণ করে একটি 'নতুন ভারত'-এর বিষয়ে সিদ্ধান্ত নেব, সেই সময় আমরা গণতন্ত্রের একটি নতুন, আধুনিক মন্দির গঠনের দিকেও কাজ করব" বলেন ওম বিড়লা।

১৯৫২'র রেকর্ড ভেঙে নজির সপ্তদশ লোকসভার, তিন দিন বাকি থাকতেই পাস ৩০টি বিল

বর্তমান সংসদ ভবন (Parliament Building), যেখানে লোকসভা এবং রাজ্যসভায় অবস্থিত, সেটি একটি ঔপনেবেশিক যুগের বিল্ডিং যা ব্রিটিশ স্থপতি এডউইন লুটিয়েন নকশা করেছিলেন, যিনি "লুটিয়েনস দিল্লি" নামে পরিচিত এই নকশাকেও ডিজাইন করেছিলেন।

৮৩ লক্ষ টাকা ব্যয়ে এই সংসদ ভবনটি (Parliament Building) তৈরি হতে সেইসময় ৬ বছর সময় নিয়েছিল এবং ১৯৭২ সালের ১৮ জানুয়ারি এর উদ্বোধন করেন ভারতের তৎকালীন গভর্নর-জেনারেল লর্ড ইরউইন । সংসদ ভবনের অফিসিয়াল ওয়েবসাইটের একটি নথি  থেকে এই তথ্য মিলেছে।

কাউকে জঙ্গি ঘোষণা করতে বিল পাশ লোকসভায়, ওয়াকআউট বিরোধীদের

গত সপ্তাহে লোকসভায় এক সাংবাদিক সম্মেলনে লোকসভার স্পিকার (Lok Sabha Speaker) এ কথা জানান। তিনি বলেন যে "আমাদের সকলের" আকাঙ্ক্ষা এই যে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের সংসদ ভবনটি (Hi-Tech Parliament) সবচেয়ে দুর্দান্ত এবং আকর্ষণীয় হবে।

এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে ওম বিড়লা (Om Birla) বলেন যে এ ব্যাপারে (Hi-Tech Parliament) তিনি শুধু সরকার নয়, বিরোধী দলের নেতাদের সমর্থনও পেয়েছেন। 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................