This Article is From May 20, 2019

রোজ হোক ‘D Day’; সূর্যস্নানে কমান ভিটামিন ডি-এর অভাব

Vitamin D deficiency: একমাত্র রক্তপরীক্ষা ছাড়া চট করে ধরাই যায় না, আপনি এই সমস্যায় ভুগছেন কিনা।

রোজ হোক ‘D Day’;  সূর্যস্নানে কমান ভিটামিন ডি-এর অভাব

ভিটামিন ডি-এর অভাবে সবার আগে ক্ষয়ে গিয়ে পাতলা হয়ে যাবে হাড়।

হাইলাইটস

  • ভিটামিন ডি-এর অভাবে সবার আগে ক্ষয়ে গিয়ে পাতলা হয়ে যাবে হাড়
  • ভালো খাওয়া-ঘুমের পরেও মনে হবে হা-ক্লান্ত আপনি
  • উদ্বেগ, উচ্চ রক্তচাপ, অবসাদ, মনখারাপ---সবই হবে ভিটামিন ডি না খেলে

গরম পড়লেই সূর্যিমামার রক্তচক্ষুকে বাই-বাই বলে হয় অফিসের ঠাণ্ডা ঠাণ্ডা কুল কুল এসির নীচে বসে পড়েন সবাই। নয়তো, সেঁধিয়ে যান ঘরের কোণে! কেন? না হলেই যে সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি ক্ষতি করবে চোখ, চুল, ত্বকের। গৌরবর্ণা এক লহমায় হয়ে যাবেন শ্যামাঙ্গী। এছাড়াও, স্কিন ক্যান্সারের ভয় তো রয়েইছে। ফলাফল? শরীর জুড়ে ভিটামিন ডি-এর অভাব। তার থেকে? আরও হাজারো সমস্যা। কিন্তু, মজার ব্যাপার কি জানেন, একমাত্র রক্তপরীক্ষা ছাড়া চট করে ধরাই যায় না, আপনি এই সমস্যায় ভুগছেন কিনা। সমাধানের আগে তাই জেনে নিন ভিটামিন ডি-এর অভাবে কী কী রোগ হতে পারে আপনার। কেনই বা এই ভিটামিনের অভাব ঘটে শরীরে---

কেন হয়: যাবতীয় দোষ কিন্তু আপনারই। রোদ গায়ে না মাখা মানেই শরীর জুড়ে ভিটামিন ডি-এর অভাব। এছাড়াও, যাঁরা ওবেসিটিতে ভুগছেন এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার কম খান, ঘরে বেশি কাটান তাঁরাই সাধারণত এই সমস্যায় ভোগেন।

সমস্যার রকমফের: ভিটামিন ডি-এর অভাবে সবার আগে ক্ষয়ে গিয়ে পাতলা হয়ে যাবে হাড়। যার ডাক্তারি নাম অস্টিওপোরেসিস। ফলে, চট করে হাড় ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকবে। এছাড়া, মাথার চুল ঝরতে থাকে এই ভিটামিনের অভাবে। পেশি দুর্বল হয়ে পড়ে। ঘা শুকোবে না চট করে। সারা শরীরে ব্যথা হয়। উদ্বেগ, উচ্চ রক্তচাপ, অবসাদ, মনখারাপ---সবই হবে ভিটামিন ডি না খেলে। সেইসঙ্গে মারাত্মক ক্লান্তি আপনার নিত্য সঙ্গী। ভালো খাওয়া-ঘুমের পরেও মনে হবে হা-ক্লান্ত আপনি।

9tl5hnv8

গৌরবর্ণা এক লহমায় হয়ে যাবেন শ্যামাঙ্গী।
ফটো ক্রেডিট:  iStock

বুঝবেন কীভাবে: একমাত্র ২৫-হাইড্রক্সি ভিটামিন ডি ব্লাড টেস্ট বলে দিতে পারে, আপনি এই সমস্যায় ভুগছেন কিনা। যদি আপনার রক্তে ভিটামিন ডি-এর মাত্রা ২০ মিলিমিটার থেকে ৫০ মিলিমিটার থাকে তাহলে কিন্তু শিরে এছাড়া, ওপরে বলা সমস্যাগুলির একাধিক দেখা দিলেই বুঝবেন, আপনি ডেঞ্জার জোনে।

সমাধানে সূয্যিমামা: সত্যিই, ভালো থাকতে গেলে সূর্যের আলো ছাড়া গতি নেই। বেলার  রোদ নাই বা মাখলেন। সকালের প্রথম রোদের তাপে রোজ নিজেকে সেঁকে নিলে দেখবেন, ব্যথা-ক্লান্তি পালাতে পথ পাবে না।

Disclaimer:  এগুলি সাধারণভাবে প্রচলিত তথ্য।চিকিৎসকের পরামর্শের কোনও বিকল্প নয় এই তথ্যগুলি। আরও তথ্যের জন্য আপনার নিজস্ব চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।NDTV এই তথ্যের জন্য দায়ি নয়।

.