This Article is From Jun 20, 2018

কেন্দ্রের সহযোগিতায় 'যোগা গ্রাম' গড়ে তুলছে বিশ্বভারতী

''বীণা ভবনে প্রকল্পের যে কাজ শুরু হয়ে গেছে, তা অতি শীঘ্র শেষ য়েহে যা যাবে,'' উপাচার্য অধ্যাপক সবুজকলী সেন জানিয়েছেন

কেন্দ্রের সহযোগিতায় 'যোগা গ্রাম' গড়ে তুলছে বিশ্বভারতী
কলকাতা: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় নিজেদের ক্যাম্পাসেই 'যোগা গ্রাম' গড়ে তোলার জন্য কেন্দ্রের কাছ থেকে 5 কোটি টাকা অনুদান স্বরূপ লাভ করেছে, আজ জানিয়েছেন এক বর্ষীয়ান অধ্যাপক।  

ফলের গাছ দিয়ে ঘেরা এক প্রাঙ্গনে বিচুলির বা টালির ছাউনি দিয়ে কুটির তৈরী করার পরিকল্পনা আছে 'যোগা গ্রামে'। এমন ভাবেই তৈরী করা হবে যাতে বিদেশী পর্যটকদের আকর্ষণ করা সম্ভব হয়, এই কথা পিটিআই-কে জানিয়েছেন যোগিক আর্ট ও সায়েন্সের ডিপার্টমেন্টাল হেড অধ্যাপক সমীরণ মন্ডল, ''আমরা মানুষকে পুনরায় প্রাচীন যুগের যোগাভ্যাসের প্রকৃতিতে ফিরিয়ে নিয়েযাওয়ার চেষ্টা করছি।''  

"বীণা ভবনের'' কম্পাউন্ডে 15 একর জমির ওপরে এই প্রকল্পের কাজ শুরু হয়ে গেছে। ''এখানে আমাদের 2000 বছর পুরনো সংস্কৃতির সাথে পরিচয় ঘটানোর জন্য, বই ও দৃশ্য-শ্রাব্য মাধ্যমের ব্যবস্থা থাকবে। বেলুড় মাঠে গিয়ে সেখানকার ধ্যানযোগের বিষয়ে অধ্যয়নের পরেই অতি শীঘ্রই এই প্রথম কুটির গুলি উন্মোচন করা হবে'' তিনি জানিয়েছেন। 

''বীণা ভবনে প্রকল্পের যে কাজ শুরু হয়ে গেছে, তা অতি শীঘ্র শেষ য়েহে যা যাবে,'' উপাচার্য অধ্যাপক সবুজকলী সেন জানিয়েছেন।

কর্তৃপক্ষ প্রকল্প বিবরণ জমা দেওয়ার পর প্রথম পর্যায়ের স্থাপনা করেছিলেন মানব সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসার আগেই, গত মাসে বিশ্বভারতীর উপাচার্য এসেছিলেন বলে জানিয়েছেন, অধ্যাপক মন্ডল।

দীনবন্ধু আন্দ্রেউস হাসপাতাল স্থাপন করেছিলেন ঠাকুর, গরিবদের কম মূল্যে ঔষধ প্রদানের জন্য। 'যোগা গ্রামের' দ্বিতীয় পর্যায়ে তারই সংস্করণ করা হবে বলে জানালেন মন্ডল।  


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.